দিলীপ ঘোষের মঞ্চে ইনি কে? নন্দীগ্রাম মামলার বিচারপতি কৌশিক চন্দকে নিয়ে উঠল প্রশ্ন

বিচারপতি বদলের আর্জি জানিয়েছেন আইনজীবীদের একাংশ। বিজেপির (BJP) সক্রিয় কর্মী হওয়া সত্ত্বেও কেন বিচারের ভার দেওয়া হল? প্রশ্ন তুলেছেন আইনজীবীরা।

দিলীপ ঘোষের মঞ্চে ইনি কে? নন্দীগ্রাম মামলার বিচারপতি কৌশিক চন্দকে নিয়ে উঠল প্রশ্ন
ডেরেকের পোস্ট করা ছবি
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 3:05 PM

কলকাতা: বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের (Nandigram) দিকে নজর ছিল গোটা দেশের। শেষ পর্যায়ে বাজিমাত করে সেই আসন জেতেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। ফল প্রকাশের ৪১ দিন পর সেই ফলাফলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্বাভাবিকভাবেই অত্যন্ত স্পর্শকাতর এই মামলা। রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতার সেই আইনি লড়াই শুরু হওয়ার আগেই প্রশ্ন উঠে গেল সেই মামলার বিচারপতিকে নিয়ে। কৌশিক চন্দ নামে যে বিচারপতির বেঞ্চে এই মামলা চলবে, তিনি বিজেপির সক্রিয় সদস্য বলে অভিযোগ উঠেছে। এমনকি তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ছবি প্রকাশ করে দেখিয়েছেন, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের মঞ্চেই দেখা গিয়েছিল কৌশিক চন্দকে।

আজ, শুক্রবার সেই মামলার শুনানি ছিল হাইকোর্টে। এ দিন সেই শুনানি পিছিয়ে যায়। আগামী সপ্তাহে বৃহস্পতিবার শুনানির দিন ধার্য করা হয়েছে। এমনকি এই মামলায় মামলাকারীর হাজির থাকা সম্ভব কি না সেই প্রশ্নও করেছেন বিচারপতি। এরই মধ্যে এ দিন হাইকোর্ট চত্বরেই বিচারপতি কৌশিক চন্দকে নিয়ে প্রশ্ন তোলেন আইনজীবীদের একাংশ। বার কাউন্সিলের সদস্যরা এ দিন হাইকোর্ট চত্বরে বিক্ষোভ দেখান। আইনজীবীদের দাবি, যেহেতু কৌশিক চন্দ অতীতে বিজেপির সক্রিয় সদস্য ছিলেন, তাই তাঁকে বিচারের ভার দিলেন পক্ষপাতিত্বের প্রশ্ন উঠতে পারে।

এরপরই নিজের টুইটার হ্যান্ডেলে দুটি ছবি পোস্ট করে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন প্রশ্ন তোলেন বিচারপতি কৌশিক চন্দকে নিয়ে। একটি ছবিতে দেখা যাচ্ছে দিলীপ ঘোষের পাশে বসে আছেন ওই বিচারপতি। অন্য একটি ছবিতেও দেখা যাচ্ছে বিজেপির লিগাল সেলের অনুষ্ঠানে বসে আছেন তিনি। ছবি দুটি পোস্ট করে ডেরেক লিখেছেন, ‘ইনিই কি বিচারপতি কৌশিক চন্দ? ইনিই নন্দীগ্রাম মামলা শুনবেন? বিচার ব্যবস্থা কি এত নীচে নামতে পারে?’

অন্য দিকে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষও বিচারপতিকে নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ‘যাঁকে বিজেপির লিগাল সেলের কর্মসূচীতে দেখা গিয়েছে, তাঁর বেঞ্চে মামলা নিরপেক্ষ হওয়া সম্ভব কি? শাসক শিবিরের আশঙ্কা এই মামলায় পক্ষপাতিত্বের প্রভাব দেখা যাবে।

আরও পড়ুন: পিছিয়ে গেল নন্দীগ্রাম মামলার শুনানি, আদালতে থাকতে পারেন খোদ মুখ্যমন্ত্রী

অন্যদিকে, অবিলম্বে বিচারপতি বদলের দাবি জানিয়েছেন আইনজীবীরা। তাঁরা বলেন, আদালতে অনেক বিচারপতি আছে। অন্য কারও বেঞ্চে মামলা সরানোর আর্জি জানিয়েছেন তাঁরা। সব শেষে কার বেঞ্চে এই মামলার শুনানি হবে, সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।