পিছিয়ে গেল নন্দীগ্রাম মামলার শুনানি, আদালতে থাকতে পারেন খোদ মুখ্যমন্ত্রী

আগামী সপ্তাহে এই গুরুত্বপূর্ণ মামলার শুনানি। সাধারণত এই ধরনের মামলায় হাজির থাকতে হয় মামলাকারীকে।

পিছিয়ে গেল নন্দীগ্রাম মামলার শুনানি, আদালতে থাকতে পারেন খোদ মুখ্যমন্ত্রী
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 11:47 AM

কলকাতা: নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রের ফলাফল নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, শুক্রবার সেই মামলার শুনানির দিন ধার্য করা হলেও এ দিন পিছিয়ে গিয়েছে সেই শুনানি। পাশাপাশি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকতে পারবেন কি না, সে্ বিষয়ে জিজ্ঞাসা করেছেন বিচারপতি কৌশিক চন্দ।

যেহেতু এটি একটু গুরুত্বপূর্ণ মামলা, তাই শুরুতেই এই মামলা শোনার জন্য আগামী সপ্তাহের বৃহস্পতিবার দিনটি বেছে নেওয়া হয়েছে। অন্যদিকে, নির্বাচন সংক্রান্ত মামলায় সাধারণত মামলাকারীকে উপস্থিত থাকতে হয়। এ দিন তাই বিচারপতি কৌশিক চন্দ বলেন, ‘তিনি কি উপস্থিত থাকতে পারবেন?’ মমতার পক্ষের আইনজীবীরা বলেন, ‘উনি যাতে ভার্চুয়ালি হাজির থাকতে পারেন, সেটা দেখা হবে।’ মমতা বন্দ্যোপাধ্যায় আগামী বৃহস্পতিবার আদৌ উপস্থিত থাকবেন কিনা, তা এখনও জানা যায়নি। তবে, তিনি নিজে হাজির থাকলে যে মামলা অন্যমাত্রার গুরুত্ব পাবে, তা স্পষ্ট।

এরই মধ্যে আবার মামলার প্রথম দিনেই বিচারপতি কৌশিক চন্দকে নিয়ে আপত্তি জানিয়েছেন আইনজীবীদের একাংশ। তাঁদের বক্তব্য বিচারপতি অতীতে বিজেপির সক্রিয় সদস্য ছিলেন। তাই তাঁকে সরানোর দাবি জানানো হয়েছে।

আরও পড়ুন: টুইটে ‘আইনি’ পরামর্শ ‘পূর্বসূরীকে’, বিজেপিতে মুকুলের জায়গা নিতে পারেন স্বপন দাশগুপ্ত

তৃণমূল প্রথম থেকেই নন্দীগ্রামের ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছিল। প্রথমে মমতা বন্দ্যোপাধ্যায়কে জয়ী ঘোষণা করার পরও কী ভাবে ফের গণনা হয় ও ফল পরিবর্তিত হয়ে যায়? সেই প্রশ্ন ছিল প্রথম থেকেই। ২ মে নন্দীগ্রামের গণনার শেষের দিকে দেখা যাচ্ছিল, মমতা বন্দ্যোপাধ্যায় ১২০০-র বেশি ভোটে এগিয়ে রয়েছেন। ৪০০ পোস্টাল ব্যালট ছিল নন্দীগ্রামে। সেক্ষেত্রে পোস্টাল ব্যালট যদি পুরোটাই বাদ দেওয়া হয়, তাহলেও ৮০০ ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের এগিয়ে থাকার কথা। কিন্তু শেষমেস জয়ী হন শুভেন্দু অধিকারী। বর্তমানে বিরোধী দলনেতা তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের আরও প্রশ্ন, সেদিন বারবার অনুরোধ করা সত্ত্বেও কেন পুনর্গণনার সিদ্ধান্ত নেননি রিটার্নিং অফিসার? কেন আচমকাই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেল?

নন্দীগ্রামের ফলাফল নিয়ে কমিশন তাদের চূড়ান্ত রায় জানিয়ে দিয়েছিল তার দিন দুয়েকের মধ্যেই। বিশ্লেষকদের প্রশ্ন, তাহলে এত দিন পর কেন আদালতের শরণাপন্ন নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়? মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন ৫ মে। তৃতীয় বার মুখ্যমন্ত্রী পদে বসার ৪১ দিন পর কলকাতা হাইকোর্টে ইলেকশন পিটিশন দাখিল করেছেন মুখ্যমন্ত্রী।