West Bengal New districts: তৈরি হচ্ছে নতুন ৭ জেলা, বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

TMC new districts: বড় জেলা ভেঙে আগেও নতুন জেলা তৈরি করেছে তৃণমূল সরকার। এবার পঞ্চায়েত নির্বাচনের আগে ফের গুরুত্বপূর্ণ ঘোষণা।

West Bengal New districts: তৈরি হচ্ছে নতুন ৭ জেলা, বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার
নবান্ন থেকে ঘোষণা মমতার
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 01, 2022 | 2:37 PM

কলকাতা : নতুন জেলা তৈরি করার কথা আগেও বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই সিদ্ধান্তই গৃহীত হল মন্ত্রিসভার বৈঠকে। সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, রাজ্যে তৈরি হবে নতুন সাত জেলা। শুধু উত্তর ২৪ পরগণা ভেঙেই তিনটি জেলা তৈরি করা হবে বলে জানিয়েছেন মমতা। মূলত প্রশাসনিক কাজে সুবিধার জন্যই এই নতুন জেলা তৈরির পরিকল্পনার কথা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর পঞ্চায়েত নির্বাচনের আগে সেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন তিনি।

দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে তৈরি হচ্ছে সুন্দরবন, নদিয়া ভেঙে নতুন জেলা হবে রাণাঘাট, বাঁকুড়া ভেঙে হবে বিষ্ণুপুর জেলা, মুর্শিদাবাদ ভেঙে দুটি জেলা হবে, কান্দি ও বহরমপুর। এ ছাড়া উত্তর ২৪ পরগনা ভেঙে তিনটি জেলা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভায়। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, বনগাঁ ও বাগদা মিলিয়ে নতুন জেলার নামকরণ করা হবে ইছামতী, আর বসিরহাটও হবে আলাদা জেলা, যার নামকরণ হয়নি এখনও।

সোমবার রাজ্য মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠক ছিল নবান্নে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক জেলা ভেঙে নতুন জেলা তৈরি করেছেন। বর্ধমান জেলাকে দু ভাগ করে তৈরি করা হয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, জলপাইগুড়ি জেলা ভেঙে আলিপুরদুয়ার তৈরি হয়, পশ্চিম মেদিনীপুরকে ভেঙে ও ঝাড়গ্রাম পৃথক জেলা তৈরি করা হয়, এ ছাড়া দার্জিলিং ভেঙে কালিম্পং তৈরি হয়। তবে এ ভাবে একসঙ্গে সাতটি জেলার কথা ঘোষণা এই প্রথম।

উল্লেখ্য, আগেই বিভিন্ন বৈঠকে নতুন জেলা তৈরির পরিকল্পনা তৈরি করার কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সুন্দরবনের মানুষকে প্রশাসনিক কাজের জন্য অনেক দূরে যেতে হয় বলেই আলাদা জেলার পক্ষে সওয়াল করেছিলেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla