Appointment of Vice Chancellors: এবার উপাচার্যদের নিয়োগেও গাইডলাইন না মানার অভিযোগ, রাজ্যের উপর চাপ বাড়িয়ে মামলা হাইকোর্টে

Calcutta High Court: অভিযোগ, রাজ্যের ২৪ টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়োগ ইউজিসি গাইডলাইন (UGC Guidelines) মেনে করা হয়নি। তাই ওই উপাচার্যদের নিয়োগ খারিজ করা হোক। এমনই দাবি জানানো হয়েছে আদালতে।

Appointment of Vice Chancellors: এবার উপাচার্যদের নিয়োগেও গাইডলাইন না মানার অভিযোগ, রাজ্যের উপর চাপ বাড়িয়ে মামলা হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 3:28 PM

কলকাতা : এবার বিশ্ববিদ্যালয়গুলির (State Universities) নিয়োগে গাইডলাইন না মানার অভিযোগ রাজ্য সরকারের বিরুদ্ধে। এই নিয়ে এবার কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) দায়ের হল জনস্বার্থ মামলা। হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হয়েছে। মামলাকারীর অভিযোগ, রাজ্যের ২৪ টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়োগ ইউজিসি গাইডলাইন (UGC Guidelines) মেনে করা হয়নি। তাই ওই উপাচার্যদের নিয়োগ খারিজ করা হোক। এমনই দাবি জানানো হয়েছে আদালতে। আরএসএস-এর অধ্যাপক সংগঠন জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের তরফে এই মামলা করা হয়েছে। আগামী সপ্তাহে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, বেশ কয়েকদিন আগে রাজ্যপাল তথা রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির আচার্য জগদীপ ধনখড় টুইট করে উপাচার্য নিয়োগের বিষয়ে রাজ্য সরকারকে একহাত নিয়েছিলেন। রাজ্যপালের বক্তব্য ছিল, বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের নিয়োগ নিয়ে তাঁকে অবগত করা হয়নি। রাজ্যের সেই টুইটের পর এবার আরএসএস-এর অধ্যাপক সংগঠনও বিষয়টি নিয়ে রাজ্য সরকারের উপর আরও চাপ বাড়ল। জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের বক্তব্য, সম্প্রতি রাজ্য সরকারের পক্ষ থেকে গাইডলাইন না মেনেই উপাচার্যদের নিয়োগ করা হয়েছে। কীভাবে রাজ্যপাল তথা আচার্যের সই ছাড়াই এই নিয়োগ করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা।

আরও অভিযোগ, যে উপাচার্যদের নিয়োগ করা হয়েছে তাঁরা সকলেই রাজ্যের শাসক দলের ঘনিষ্ঠ। ফলে, এখানে রাজ্য সরকার নিজেদের পছন্দের লোকেদের উপাচার্যের পদে বসানোর একটি সম্ভাবনার কথা তুলে ধরেছেন তাঁরা। এই পরিস্থিতিতে, ওই ২৪ টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়োগ যাতে খারিজ করা হয়, আদালতের কাছে সেই আবেদন জানিয়েছেন তাঁরা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজ্য ও রাজ্যপালের এই সংঘাতের বাতাবরণ শুধু বাংলাতেই নয়। তামিলনাড়ুতেও একই ছবি। দেশের অবিজেপি শাসিত রাজ্যগুলিতে রাজ্যপাল সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাজে বাধা দিচ্ছে বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে। এমন এক পরিস্থিতিতে সোমবার তামিলনাড়ুর বিধানসভায় একটি বিল পাস হয়েছে। ওই বিলে স্পষ্টভাবে রাজ্যপালে ক্ষমতা খর্ব করার দিকে এক দৃঢ় পদক্ষেপের কথা বলা হয়েছে। তামিলনাড়ুর রাজ্য সরকারের অধীনস্ত বিশ্ববিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের যে ক্ষমতা এতদিন রাজ্যপালের হাতে ছিল, তা এবার কেড়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে ওই বিলে।

আরও পড়ুন : Heatwave in West Bengal: আলহাবিবি… গোটা দক্ষিণবঙ্গে ঘুরছে উট! দেখুন, নেটিজেন পাড়ায় ‘ঘেঞ্জি ভেজা’ খিল্লি