ভোট পরবর্তী হিংসা: সদস্যদের নাম উল্লেখ করে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন, NHRC-র রিপোর্ট নিয়ে বিস্ফোরক রাজ্য

Post Poll Violence: নিরপেক্ষতার প্রশ্নে রাজ্য সরকারের রিপোর্টে কমিটির সদস্যদের নাম ধরে ধরে গোটা বিষয়টি উল্লেখ করা হয়েছে।

ভোট পরবর্তী হিংসা: সদস্যদের নাম উল্লেখ করে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন, NHRC-র রিপোর্ট নিয়ে বিস্ফোরক রাজ্য
TET নিয়োগে পর্যবেক্ষণ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 12:54 PM

কলকাতা: জাতীয় মানবাধিকার কমিশনের (NHRC) ভূমিকার তীব্র সমালোচনা করে হাইকোর্টে হলফনামা দিল রাজ্য। হলফনামার ছত্রে ছত্রে ভোট পরবর্তী হিংসা নিয়ে কমিশনের রিপোর্টে নিরপেক্ষতা নিয়ে একাধিক প্রশ্ন তোলা হয়েছে।

NHRC-র রিপোর্টে পক্ষপাতিত্বের অভিযোগ

নিরপেক্ষতার প্রশ্নে রাজ্য সরকারের রিপোর্টে কমিটির সদস্যদের নাম ধরে ধরে গোটা বিষয়টি উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, কমিশনের তিন সদস্যের বিরুদ্ধে বিজেপি ও কেন্দ্রীয় সরকারের সরাসরি যোগ রয়েছে বলে অভিযোগ পশ্চিমবঙ্গ সরকারের। কমিশনের সদস্য রাজীব জৈন একসময়ে বিজেপির আইটি সেলের দায়িত্বে ছিলেন, আইবি ডিরেক্টর হিসাবে কাজ করেছেন। আতিফ রশিদ এবিভিপির টুইটার হ্যান্ডেল সামলেছেন, তাঁকে বিজেপির টিকিটে দিল্লি পুরসভার নির্বাচনেও লড়তে দেখা যায়। আরেক জন মহিলা সদস্য, যিনি বিজেপি মহিলা নেত্রী ছিলেন। এক্ষেত্রে রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “এক্তিয়ার বহির্ভূত কাজ করেছে মানবাধিকার কমিশনের বিশেষ দল। মানবাধিকার কমিশনের বিশেষ দল পক্ষপাতদুষ্ট।”

রিপোর্টে উল্লেখ

ভোট পরবর্তী হিংসা মামলায় বৃহত্তর বেঞ্চ NHRC কে বলেছিল আলাদা করে তদন্ত করে রিপোর্ট জমা দিতে হবে। দেখা যাচ্ছে, সাড়ে তিন হাজার পাতার যে রিপোর্ট জমা দিয়েছে NHRC, তাতে রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এই প্রসঙ্গ উত্থাপন করে রাজ্যের বক্তব্য, মানবাধিকার কমিশনের দলে বেছে বেছে নিয়োগ করা হয়েছে। রাজ্য সম্পর্কে নেতিবাচক রিপোর্ট দেওয়ার জন্যই এই নিয়োগ করা হয়েছে।

এক্ষেত্রে আরও একটি বিষয় উল্লেখ্য। জাতীয় মানবাধিকার কমিশন রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টে যে রিপোর্ট দিয়েছে তাতে সিবিআই তদন্তের সুপারিশ করা হয়েছিল। রাজ্যের বক্তব্য, এনএইচআরসি এক্তিয়ার বহির্ভূত হয়েই এই পদক্ষেপ করেছে। রাজ্য বলছে, হাইকোর্ট যখন কমিশনকে ভোট পরবর্তী হিংসার অভিযোগ খতিয়ে দেখে শুধুমাত্র রিপোর্ট জমা দিতে বলেছিল, তখন কোন এক্তিয়ারে কমিশন সিবিআই তদন্তের সুপারিশ করেছে? এই বিষয়টিও হলফনামায় উল্লেখ করেছে রাজ্য।

মামলার প্রেক্ষাপট

ভোট পরবর্তী হিংসা নিয়ে কার্যত রাজ্য রাজনীতি তোলপাড় হতে শুরু করে ২ মের পর থেকেই। এরপর বিরোধীরা আদালতে একটি মামলা দায়ের করে। হাই কোর্ট প্রথমে একটি কমিটি গঠন করে ঘরছাড়াদের ঘরে ফেরানোর নির্দেশ দেয়। কিন্তু তা হয়নি। ফের হাই কোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের নেতৃত্বে কমিটি গঠন করে। ঘরছাড়াদের ঘরে ফারাতে নির্দেশ দেয়। জাতীয় মানবাধিকার কমিশন রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টে যে রিপোর্ট দিয়েছে তাতে সিবিআই তদন্তের সুপারিশ করে। তাতে আরও বিতর্ক বাড়ে। এবার তারই পাল্টা হলফনামা জমা দিল রাজ্য। আরও পড়ুন: Fake IPS Officer: এনআইএ অফিসার পরিচয়ে জালিয়াতি, নয়া কীর্তি ফাঁস ভুয়ো আইপিএস-এর

COVID third Wave