Primary TET 2022: ২২-এর টেট প্রার্থীদের জন্য বড় খবর, ‘আনসার কি’ প্রকাশ করল পর্ষদ

Primary TET 2022: ২০২২-এর ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১১ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়।

Primary TET 2022: ২২-এর টেট প্রার্থীদের জন্য বড় খবর, 'আনসার কি' প্রকাশ করল পর্ষদ
আনসার কি প্রকাশ করল পর্ষদ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 12:32 AM

কলকাতা : দীর্ঘ পাঁচ বছর বাদে ২০২২- সালে প্রাথমিকে নিয়োগের জন্য টেট (Primary TET) পরীক্ষা নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই পরীক্ষার জন্য বহু বছর ধরে অপেক্ষায় বসেছিলেন অনেকেই। গত বছরের ডিসেম্বরে সেই পরীক্ষা হয়। এবার পর্ষদের তরফে সেই পরীক্ষার ‘আনসার কি’ প্রকাশ করা হল। অর্থাৎ কোন প্রশ্নের উত্তরের কোন বিকল্পটি সঠিক, সেটাই প্রকাশ করা হল পর্ষদের তরফে। স্বচ্ছতার স্বার্থে এবারের পরীক্ষার্থীদের ওএমআর শিট (OMR Sheet) বা উত্তরপত্রের প্রতিলিপি দেওয়া হয়েছিল। ‘আনসার কি’ প্রকাশ হওয়ার ফলে পরীক্ষার্থীরা তাঁদের দেওয়া উত্তর মিলিয়ে দেখে নিতে পারবেন। প্রার্থীরা সহজেই বুঝে যাবেন, তাঁর কটা প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন আর তাঁদের কত নম্বর পাওয়া উচিত।

মঙ্গলবার পর্ষদের তরফ থেকে আনসার কি প্রকাশ করা হয়েছে। সব বিষয় ও সব ভাষার প্রশ্নপত্রের উত্তরই সেখানে দেওয়া রয়েছে। www.wbbpe.org ও wbbprimaryeducation.org- এই দুই ওয়েবসাইটে গিয়ে আনসার কি দেখা যাবে। এর ফলে নম্বর প্রকাশিত হলে টেট পরীক্ষার্থীরা বুঝতে পারবেন কোনও সমস্যা আছে কি না। দুর্নীতির আবহে নিজেদের বেনিয়মের কলঙ্ক কাটাতে চাইছে পর্ষদ। তবে, এই অ্যানসার কি-র ‘ডিসপুট’ বা ভুল তুলে ধরার আবেদনের জন্য যে টাকা দিতে হবে, তা অনেকটা বেশি বলছেন অনেকেই। প্রশ্ন পিছু ৫০০ টাকা দেওয়ার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

২০১৪ ও ২০১৭-র টেট নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। কেন্দ্রীয় সংস্থা সেই দুর্নীতির তদন্তও করছে। টেট নিয়ে বিস্তর জলঘোলার পর চলতি বছরের ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হয়েছে। লক্ষাধিক পরীক্ষার্থী সেই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। ১১ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়া এগিয়েছে আরও একধাপ। ২০১৪ ও ২০১৭-র টেট উত্তীর্ণ প্রার্থী, যাঁরা ইন্টারভিউয়ের ডাক পেয়েছেন, তাঁদের ইন্টারভিউ নেওয়াও হয়ে গিয়েছে। ধাপে ধাপে বাকিদের নিয়োগ প্রক্রিয়াও সম্পন্ন হবে। এরই মধ্যে প্রকাশ হল আনসার কি। দুর্নীতির অভিযোগের মধ্যেই এই আনসার কি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন শিক্ষা মহল।