School Schedule Revised: বদলে গেল নিয়ম! দশম-দ্বাদশের ক্লাস সপ্তাহে ৩ দিন, নবম-একাদশ ২ দিন

School Timing Changed: প্রত্যেক সপ্তাহের সোম, বুধ এবং শুক্রবার হবে দশম এবং দ্বাদশ শ্রেণির ক্লাস। নবম এবং একাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে দুই দিন - মঙ্গলবার এবং বৃহস্পতিবার।

School Schedule Revised:  বদলে গেল নিয়ম! দশম-দ্বাদশের ক্লাস সপ্তাহে ৩ দিন, নবম-একাদশ ২ দিন
স্কুলে একসঙ্গে ১০ জনের বেশি নয় উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপে (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 5:52 PM

কলকাতা : TV9 বাংলার খবরের জের। বদল হচ্ছে রাজ্যের স্কুলগুলির (Schools of West Bengal) সময়সূচিতে। স্কুলের পরিবর্তিত সময়সূচি নিয়ে শিক্ষক-শিক্ষিকাদের একটি বড় অংশকে সমস্যার মধ্যে পড়তে হচ্ছিল। সেই খবর আগেই দেখানো হয়েছিল TV9 বাংলায়। এবার আগের সূচিতে কিছুটা পরিবর্তন করছে শিক্ষা দফতর।

এবার থেকে প্রত্যেক সপ্তাহের সোম, বুধ এবং শুক্রবার হবে দশম এবং দ্বাদশ শ্রেণির ক্লাস। নবম এবং একাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে দুই দিন – মঙ্গলবার এবং বৃহস্পতিবার। নতুন সূচি অনুযায়ী, সপ্তাহে পাঁচদিনই সশরীরে ক্লাস হবে। শনিবার কোনও ক্লাস হবে না।

পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্যদ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সকাল সাড়ে দশটা থেকে শুরু হবে ক্লাস। চলবে বিকেল সাড়ে চারটে পর্যন্ত। দার্জিলিং এবং কালিম্পংয়ের পাহাড়ি জেলাগুলি বাদে বাকি সব জেলায় এই সময়সূচি অনুযায়ীই ক্লাস নেওয়া হবে। দার্জিলিং ও কালিম্পংয়ের ক্ষেত্রে সকাল সাড়ে ৯ টায় শুরু হবে ক্লাস, চলবে দুপুর ৩ টে পর্যন্ত। এক্ষেত্রেও ক্লাস হবে সপ্তাহে পাঁচ দিন, অর্থাৎ, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত।

শনিবার ক্লাস বন্ধ থাকলেও স্কুলের জন্য বেশি কিছু কাজ থাকছে। স্কুলে প্রত্যেক শনিবার ফিডব্যাক সেসন, সচেতনতা কর্মসূচি এবং অভিভাবকদের জন্য ওরিয়েন্টেশনের ব্যবস্থা করতে হবে।

এতদিন পর্যন্ত দূরত্ববিধি মানতে গিয়ে একটি ক্লাসকে দু’টি বা তিনটি ব্যাচে ভাগ করে ক্লাস চলছিল। অর্থাত্‍, আগে দুটো সেকশন থাকলে, তা ভেঙে অন্তত চারটে সেকশন করা হয়েছিল। কিন্তু শিক্ষক-সংখ্যা ছিল একই। ফলে বারবার একই ক্লাস নিতে হচ্ছে।

তার উপর এক দিকে চলছে অফলাইন ক্লাস, সেই সঙ্গে আবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণির অনলাইন ক্লাস চলছে। ফলে তৈরি হয়েছে আর এক সমস্যা।  অফলাইন, অনলাইনে ক্লাস, দুটির পদ্ধতি আলাদা। তাই অসুবিধায় পড়তে হচ্ছে তাঁদের।

এতদিন পর্যন্ত সাড়ে ৯ টায় স্কুলে ঢুকতে হচ্ছিল। যে সব শিক্ষক- শিক্ষিকারা দূরে থাকেন, তাঁদের রীতিমতো অসুবিধা হচ্ছিল। পাশাপাশি এতদিন স্কুল বন্ধ থাকায় আপাতত ক্যান্টিন চালু হয়নি অনেক স্কুলে। ফলে প্রত্যন্ত অঞ্চলের স্কুলের শিক্ষকদের অসুবিধা হচ্ছে।

কোভিড বিধির জন্য ২৫ পড়ুয়া পিছু একটি করে ব্যাচ তৈরি করা হয়েছে। বেশিরভাগ স্কুলে প্রতি ক্লাসে ন্যূনতম ২টি ব্যাচ। পড়ুয়া সংখ্যা বেশি হলে কোনও কোনও স্কুলে ৩টি ব্যাচও রয়েছে। ফলে একই বিষয় অন্তত দ্বিগুণ সময় ধরে পড়াতে হচ্ছে শিক্ষকদের।

এতদিন ২টো শিফটে হচ্ছিল ক্লাস। নবম ও একাদশ শ্রেণির ক্লাস শুরু হচ্ছে ১০ টা থেকে আর দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হচ্ছে ১১ টা থেকে। এর ফলেও একটা সমস্যা তৈরি হচ্ছে। নতুন নির্দেশিকায় সেই সব সমস্যা কিছুটা মিটবে বলে মনে করছেন শিক্ষকদের একটি বড় অংশ।

আরও পড়ুন : School Reopens: বেড়েছে সেকশন, শিক্ষক সংখ্যা তো একই! কোভিড-গেরোয় বাড়ছে সঙ্কট