২০০৯ প্রাইমারিতেও ধাক্কা খেল রাজ্য সরকার, প্যানেল প্রকাশের ১৫ দিনের মধ্যেই নিয়োগের নির্দেশ

বাম আমলে স্বজনপোষণের অভিযোগ তুলে এই নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিয়ে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে বর্তমান সরকার।

২০০৯ প্রাইমারিতেও ধাক্কা খেল রাজ্য সরকার, প্যানেল প্রকাশের ১৫ দিনের মধ্যেই নিয়োগের নির্দেশ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jan 08, 2021 | 5:43 PM

কলকাতা: ২০০৯ প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment) মামলায় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) ধাক্কা খেল রাজ্য সরকার (West Bengal Govt)। এদিন বিচারপতি তপোব্রত চক্রবর্তী জানিয়ে দেন, উত্তর ২৪ পরগনা ও মালদার ২০০৯ সালের নিয়োগ তালিকা প্রকাশ করতে হবে। প্যানেল প্রকাশের পরের ১৫ দিনের মধ্যে নিয়োগ করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি।

বিচারপতি তপোব্রত চক্রবর্তী নির্দেশে জানিয়েছেন, উত্তর ২৪ পরগনার ২৬০০টি এবং মালদার ১৩৩১টি পদে নিয়োগ করতে হবে। যদি বর্তমানে শূন্যপদ না থাকে তাহলে শূন্যপদ তৈরি করে নিয়োগ করার নির্দেশ বিচারপতি দিয়েছেন।

প্রসঙ্গত, বাম আমলে এই নিয়োগে স্বজনপোষণের অভিযোগে নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিয়ে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে বর্তমান সরকার। আদালতের আজকের নির্দেশের ফলে শীঘ্রই মধ্যেই প্যানেল প্রকাশ-সহ নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে রাজ্য সরকারকে।

উল্লেখ্য, ২০০৯ সালে তৎকালীন বাম সরকার প্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি ঘোষণা করা পরীক্ষা নেয়। এক বছরের মধ্যে বেশিরভাগ জেলার নিয়োগ সম্পূর্ণ হয়ে গেলেও চারটি জেলায় নিয়োগ হয়নি। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও মালদা ছিল তালিকায়। ২০১২ সালে নতুন করে পরীক্ষার মাধ্যমে হাওড়া জেলার নিয়োগও হয়ে গিয়েছিল। কিন্তু, বাকি রয়ে গিয়েছিল তিন জেলা।

আরও পড়ুন: ‘স্যানিটাইজারই এখন চরণামৃত’, গঙ্গাসাগরে ই-স্নান চাইছে হাইকোর্ট

২০১৭ সালে এই তিন জেলার প্রার্থীরা একটি মামলা করেন হাইকোর্টে। দক্ষিণ ২৪ পরগনার প্রার্থীদের পৃথক একটি মামলা চলায় ওই জেলা বাদ দিয়ে উত্তর ২৪ পরগনা ও মালদার প্রার্থীদের জন্য এদিন বিচারপতি তপোব্রত চক্রবর্তীর বেঞ্চ এই নির্দেশ দেন। প্রায় এক দশকের অপেক্ষার পর আদালতের এই রায়ে যারপরনাই খুশি মামলাকারীরা, জানান মামলাকারী আইনজীবী দেবাশিস সাহা।

আরও পড়ুন: আজ রাতেই দিল্লি উড়ে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনখড়