বিজেপি থেকে ‘ঝরছে’ মুকুল, অথচ আভাসই পেলেন না ‘জুটি’ কৈলাস

মুকুল রায় (Mukul Roy) বিজেপিতে যোগ দেওয়ার পর কৈলাস বিজয়বর্গীয় সঙ্গে তাঁর জুটি রীতিমত ঈর্ষণীয় ছিল বঙ্গ বিজেপি ব্রিগেডে।

বিজেপি থেকে 'ঝরছে' মুকুল, অথচ আভাসই পেলেন না 'জুটি' কৈলাস
ফাইল চিত্র।


কলকাতা: চার বছর আগের ঘটনা। ২০১৭ সালের ৩ নভেম্বর। দিল্লির বিজেপি সদর দফতরে অমিত শাহের হাত থেকে দলীয় পতাকা তুলে নিয়েছিলেন মুকুল রায় (Mukul Roy)। যে সমস্ত কেন্দ্রীয় নেতৃত্ব সেই মঞ্চে ছিলেন, তার মধ্যে অন্যতম কৈলাস বিজয়বর্গীয়। শোনা যায়, প্রথমে মুকুলকে দলে নিতে আপত্তি তুলেছিলেন বঙ্গ বিজেপির প্রথম সারির মাথারা। কৈলাসের মাধ্যমেই সে সময় সমঝোতা হয়। সেই কৈলাস শুক্রবার মুকুলের দল বদলের কথা শুনে নাকি হতবাক! ঘনিষ্ঠ মহলে নাকি বলেওছেন, ‘মুকুলের দল বদলের ব্যাপারে কিছুই জানতাম না।’

এই মুহূর্তে রাজ্যের বাইরে রয়েছেন বাংলার বিজেপি পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। বিধানসভা ভোটের পর থেকেই বঙ্গ বিজেপি শিবিরে খুব একটা দেখা যাচ্ছে না তাঁকে। এমনও শোনা যাচ্ছিল, এবার তাঁকে বাংলা থেকে সরিয়ে অন্য কোনও রাজ্যে পাঠাতে পারে দল। যদিও এই সমস্তটাই জল্পনা বলেই এখনও অবধি প্রমাণিত। তবে মুকুল রায়ের দল ছাড়া নিয়ে কৈলাস বিজয়বর্গীয়র না জানাটা সত্যিই প্রশ্নসাপেক্ষ। ঘনিষ্ঠমহলে এ নিয়ে কৈলাস নাকি জানিয়েছেন, মুকুলের দল ছাড়ার ব্যাপারে তাঁর কাছে কোনও খবরই ছিল না। এমনকী তিনি ভাবতেই পারেননি মুকুল এত বড় একটা সিদ্ধান্ত অনায়াসে নিয়ে নেবেন।

মুকুল রায় বিজেপিতে যোগ দেওয়ার পর কৈলাস বিজয়বর্গীয় সঙ্গে তাঁর জুটি রীতিমত ঈর্ষণীয় ছিল বঙ্গ বিজেপি ব্রিগেডে। বহু বছর ধরে দলে পড়ে থেকেও রাজ্য নেতারা যে শিখর ছুঁতে পারেনি, সে সময়ের পর্যবেক্ষক কৈলাসকে সঙ্গে নিয়ে অনায়াসে সে সমস্ত ডিঙিয়ে ফেলেছেন মুকুল। দিল্লিতে ঘন ঘন যাতায়াত, রাজ্যে কেন্দ্রীয় নেতারা এলে তাঁদের দায়িত্ব সামলানো, এমনকী রাজ্যে দুর্গাপুজো করবে বিজেপি—তার ভারও মুকুল-কৈলাসের উপরই দিয়ে নিশ্চিত থেকেছেন দিল্লি নেতৃত্ব।

আরও পড়ুন: মুকুলের যাওয়াকে আমল দিতে নারাজ জয়প্রকাশ; সুখেন্দুশেখর বললেন ‘এবার তাসের ঘরের মত ভাঙবে বিজেপি’

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাস পর্যন্তও মুকুল রায়ের বিজেপিতে বেশ দাপট ছিল। কোথায় অমিত শাহ সভা করতে যাবেন, কোথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যাবেন, আগাম তা পরিদর্শনে পর্যবেক্ষক কৈলাসের সঙ্গী থেকেছেন বিজেপির সহ-সভাপতি মুকুল রায়। ভোট ঘোষণার পর থেকেই বিজেপির অন্দরে হঠাৎ যেন সমীকরণ বদলাতে শুরু করল। ক্রমেই কোণঠাসা হওয়া শুরু মুকুলের। বদলে উঠে এলেন শুভেন্দু অধিকারীর মত নেতা। মুকুল রায়ের হাত ধরে বিজেপিতে গেলেও মুহূর্তে যিনি দিল্লি শিবিরে বেশ ক্ষমতা জাঁকিয়ে ফেলেন। তবে দলে মুকুল ‘সাইড’ হয়ে গেলেও কৈলাসের সঙ্গে সম্পর্ক অটুটই থেকেছে। অথচ সেই মুকুল বিজেপি ছেড়ে পুরনো দলে ফিরে গেলেন, কৈলাস নাকি টেরই পেলেন না!