Panchayet Election: ভোটের বিজ্ঞপ্তি কবে? পঞ্চায়েত নিয়ে কী ভাবনা কমিশনের?

West Bengal Panchayet Election: রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা না হলেও, প্রতিটি রাজনৈতিক দল ইতিমধ্যেই নিজেদের ঘুঁটি সাজানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। চলছে আক্রমণ, প্রতি আক্রমণের পালা।

Panchayet Election: ভোটের বিজ্ঞপ্তি কবে? পঞ্চায়েত নিয়ে কী ভাবনা কমিশনের?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 8:18 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশের পর আপাতত পঞ্চায়েত নির্বাচনের (Panchayet Election 2023) ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। এদিকে হাইকোর্টের নির্দেশের পরই আবার আদালতের দ্বারস্থ হয়েছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আবেদন জানিয়েছেন, যাতে আগামী ৭ দিনের মধ্যে ভোট ঘোষণা না করা হয়। তবে নির্বাচন কমিশন (Election Commission) সূত্রে খবর, পঞ্চায়েত নির্বাচন নিয়ে পয়লা বৈশাখের আগে কোনও পদক্ষেপ নেওয়ার ভাবনা নেই কমিশনের। ঈদের পরে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। অর্থাৎ, আপাতত ভোট করাতে চেয়ে রাজ্যকে চিঠি পাঠাচ্ছে না কমিশন। সূত্র মারফত এমনই জানা যাচ্ছে।

উল্লেখ্য, রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা না হলেও, প্রতিটি রাজনৈতিক দল ইতিমধ্যেই নিজেদের ঘুঁটি সাজানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। চলছে আক্রমণ, প্রতি আক্রমণের পালা। এরই মধ্যে প্রতিটি দলই নিজেদের মতো করে শক্তি প্রদর্শনও শুরু করে দিয়েছে। কবে নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে, সেই অপেক্ষায় রয়েছে রাজনৈতিক মহল। তবে কমিশন সূত্রে খবর, আপাতত ঈদের আগে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি হওয়ার সম্ভাবনা কম।

প্রসঙ্গত, এর আগে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আদালতের কাছে শুভেন্দুর মূল অভিযোগ ছিল, পঞ্চায়েত স্তরে আসন সংরক্ষণ নিয়ম মেনে করা হয়নি। যদিও হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ, এই পর্যায়ে বিষয়টিতে হস্তক্ষেপ করতে চায়নি। সেক্ষেত্রে আপাতত পঞ্চায়েত নির্বাচনের ক্ষেত্রে কোনও বাধা থাকছে না বলেই মনে করছিলেন ওয়াকিবহাল মহল। কিন্তু এরই মধ্যে আবার হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু। তাঁর বক্তব্য, যাতে আগামী সাত দিনের মধ্যে নির্বাচন ঘোষণা করা না হয়। তবে কমিশন সূত্র মারফত পাওয়া তথ্য অনুযায়ী পয়লা বৈশাখের আগে এই বিষয়ে কোনও পদক্ষেপ করার চিন্তা ভাবনা নেই কমিশনের। এখন দেখার পরবর্তীতে পঞ্চায়েতের ঘটনা পরম্পরা কোন দিকে মোড় নেয়।