School Uniform: এবার কি স্কুল ইউনিফর্মও নীল সাদা? সমগ্র শিক্ষা মিশনের নোটিস ঘিরে বাড়ছে জল্পনা

Blue White School Uniform : কয়েকদিন আগে সমগ্র শিক্ষা মিশনের একটি নোটিসও ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, স্কুলের ইউনিফর্মগুলিকে নীল সাদা রঙ করতে বলা হয়েছে। তবে শিক্ষকদের একাংশের মতে, তাঁরা এমন বিজ্ঞপ্তি পেয়েছেন যেখানে স্কুলের ইউনিফর্ম নীল সাদা রঙের করতে বলা হয়েছে।

School Uniform: এবার কি স্কুল ইউনিফর্মও নীল সাদা? সমগ্র শিক্ষা মিশনের নোটিস ঘিরে বাড়ছে জল্পনা
পড়ুয়াদের জন্য নীল সাদা ইউনিফর্ম নিয়ে কাজ এগিয়ে রাখছে রাজ্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 8:12 PM

কলকাতা : সরকারি ও সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলগুলির পড়ুয়াদের জন্য কি এবার নীল সাদা পোশাক আনতে চলেছে রাজ্য সরকার? বিগত কিছুদিন ধরে শহর থেকে জেলার বিভিন্ন প্রান্ত এমনই কানাঘুষো শোনা যাচ্ছে। গুঞ্জন ছড়িয়েছে, স্কুলের পোশাকে থাকবে বিশ্ব বাংলার লোগো। শোনা গিয়েছে, প্রি প্রাইমারি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের পোশাক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আর এমন গুঞ্জনের সৌজন্যে, পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের লেটারহেডে প্রকাশিত একটি নোটিস। যদিও সেই নোটিসের সত্যতা যাচাই করেনি TV9 বাংলা।

সূত্র মারফত জানা গিয়েছে, নীল সাদা রঙের স্কুল পোশাক করার ভাবনা রাজ্য সরকারের অনেকদিন আগে থেকেই ছিল। কয়েকদিন আগে সমগ্র শিক্ষা মিশনের একটি নোটিসও ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, স্কুলের ইউনিফর্মগুলিকে নীল সাদা রঙ করতে বলা হয়েছে। তবে শিক্ষকদের একাংশের মতে, তাঁরা এমন বিজ্ঞপ্তি পেয়েছেন যেখানে স্কুলের ইউনিফর্ম নীল সাদা রঙের করতে বলা হয়েছে। শিক্ষক সংগঠন সূত্রে এমনটাও জানা গিয়েছে, স্কুলের পোশাক নীল সাদা হওয়ার পাশাপাশি, স্কুলের ইউনিফর্মে থাকতে পারে বিশ্ব বাংলার লোগো।

School Uniform Notice

এই বিজ্ঞপ্তির সত্যতা যাচাই করেনি TV9 বাংলা

তবে এক্ষেত্রে শিক্ষকদের অনেকেই বিষয়টির সঙ্গে একমত নন। কারণ, বিভিন্ন  স্কুলের বিভিন্ন ইউনিফর্ম রয়েছে। এ ক্ষেত্রে এই ইউনিফর্মগুলি সংশ্লিষ্ট স্কুলগুলির জন্য ঐতিহ্যের প্রতীক। এ ক্ষেত্রে সেই সংশ্লিষ্ট স্কুল ইউনিফর্ম বাদ দিয়ে নীল সাদা রঙ করার গুঞ্জন ছড়ানোয় শিক্ষক মহলের একাংশের মধ্যে যেমন ক্ষোভ বাড়ছে, তেমনই বাড়ছে স্কুলেই ঐতিহ্য নিয়ে শঙ্কা। বিষয়টি নিয়ে একাধিক প্রধান শিক্ষকের সঙ্গে যোগাযোগ করা হলে সরাসরি এই বিষয়ে মন্তব্য করতে চাননি কেউই। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক স্কুলের প্রধান শিক্ষক জানান, তাঁর স্কুলের গরিমা এতে খণ্ডিত হবে। যদিও নবান্ন বা স্কুল শিক্ষা দফতর থেকে এই ধরনের কোনও বিজ্ঞপ্তির বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

এই বিষয়ে বিটিইএ-র সহ সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল জানিয়েছেন, “আমাদের রাজ্য ছাত্র ছাত্রীদের পোশাক দেওয়া নিয়ে রাজ্য় সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, সেই সিদ্ধান্ত শুধুমাত্র যে আপত্তিজনক তাই নয়, নিন্দনীয়ও বটে। কারণ এই সিদ্ধান্তের মাধ্যমে ছাত্র ছাত্রীরা কী পোশাক পরবে, তা সরকার নির্ধারণ করে দিচ্ছে। সেখানে বলা হচ্ছে নীল সাদা পোশাক পরতে হবে। শুধু তাই নয়, সেখানে আরও একটি নিন্দনীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা হয়েছে, বিশ্ব বাংলার লোগো ছাত্র ছাত্রীদের জামার পকেটের সঙ্গে সেঁটে দিতে হবে। আমাদের রাজ্যে এ ঘটনা নজিরবিহীন। আমাদের রাজ্যে যে শিক্ষা সংস্কৃতি রয়েছে, সেই সংস্কৃতির উপর এই সরকার দখলদারি চাইছে। কারও ব্যক্তিগত ইচ্ছা বা ব্যক্তিগত পছন্দ সমস্ত ছাত্রসমাজ এবং শিক্ষা ব্যবস্থার উপর চাপিয়ে দেওয়ার চক্রান্ত চলছে।”

রাজ্যের স্কুল পড়ুয়াদের ইউনিফর্মের রঙ বদলের জল্পনাকে ঘিরে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পূর্ব মেদিনীপুরের এগরায় শুভেন্দু রবিবার বলেন, “সর্ব শিক্ষা মিশন কেন্দ্রীয় সরকারের প্রদত্ত। তাই রাজ্যের এমন নির্দেশ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে লিখিত অভিযোগ জানাব। স্কুলগুলির অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করছে রাজ্য। প্রত্যেক স্কুলের ড্রেসের সঙ্গে তাদের ঐতিহ্য রয়েছে।”

আরও পড়ুন : Student Attempts to Jump in Ganga: গেম খেলতে বাবার অ্যাকাউন্ট থেকে টাকা তুলেছিল, তারপর গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা