Eastern Zonal council meeting : মাওবাদীরা মাথাচাড়া দিতেই নড়েচড়ে বসল কেন্দ্র, শীর্ষ আমলাদের নিয়ে বৈঠক নবান্নে

Eastern Zonal council meeting : মাওবাদী গতিবিধি নিয়ে কেন্দ্রীয় গোয়েন্দারা রাজ্যকে সতর্ক করেছেন। জঙ্গলমহলে বড় কিছু ঘটতে পারে বলে তাঁদের আশঙ্কা।

Eastern Zonal council meeting : মাওবাদীরা মাথাচাড়া দিতেই নড়েচড়ে বসল কেন্দ্র, শীর্ষ আমলাদের নিয়ে বৈঠক নবান্নে
রাজ্যে মাওবাদীদের গতিবিধি বাড়ছে বলে আশঙ্কা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 3:14 PM

কলকাতা : ফের কি মাথাচাড়া দিচ্ছে মাওবাদীরা? কিছুদিন আগে থেকে এই জল্পনা বেড়েছে। জঙ্গলমহলে মাওবাদী গতিবিধি বেড়েছে সন্দেহে রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। রাজ্য পুলিশকে ১৫ দিনের জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। জঙ্গলমহলে জারি হয়েছে হাই অ্যালার্ট। এই পরিস্থিতিতে আজ নবান্নে বৈঠকে বসল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ ইস্টার্ন জ়োনাল কাউন্সিলের স্ট্যান্ডিং কমিটি(standing committee of Eastern Zonal council)।

সকাল ১১টায় নবান্নে চার রাজ্যের শীর্ষ আমলাদের নিয়ে বৈঠক শুরু হয়। ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, পশ্চিমবঙ্গের মুখ্যসচিব ওই বৈঠকে উপস্থিত রয়েছেন। আর রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আমলারা। জানা গিয়েছে, বৈঠকে আন্তঃরাজ্য নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনা করবেন তাঁরা। বাংলায় মাওবাদী কার্যকলাপ বৃদ্ধি পাওয়ার বিষয়টিও উঠবে বৈঠকে।

কিছুদিন আগে থেকে জঙ্গলমহলের একাধিক জায়গায় মাওবাদী পোস্টার উদ্ধার হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দারা রাজ্যকে সতর্ক করেছেন। জঙ্গলমহলে বড় কিছু ঘটতে পারে বলে তাঁদের আশঙ্কা। হামলার আশঙ্কায় জঙ্গলমহল এলাকার সব রাজনৈতিক নেতাদের সন্ধ্যা ৬টার মধ্যে বাড়ি ফিরতে বলা হয়েছে। রাতের অন্ধকারে মাওবাদী আনাগোনা বেড়েছে বলে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গিয়েছে।

কিছুদিন আগে মাওবাদীদের ডাকা বনধে সাড়া পড়েছিল জঙ্গলমহলে। রাস্তাঘাট ছিল শুনশান, গাড়ি প্রায় চলেনি। দোকানপাটও ছিল বন্ধ। আর এই বনধের প্রভাবের জেরে সিঁদুরে মেঘ দেখছে পুলিশ। ২০১১ সালে ক্ষমতায় আসার কিছুদিন পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, জঙ্গলমহল হাসছে। মাওবাদী বলে আর কিছু নেই বলেও তৃণমূল নেতারা বলছিলেন। কিন্তু, গত কয়েকদিনে যেভাবে মাওবাদী আতঙ্ক বাড়ছে জঙ্গলমহলে, তাতে চিন্তিত পুলিশ-প্রশাসনও। এখন দেখার, আজ নবান্নে স্টার্ন জ়োনাল কাউন্সিলের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে মাওবাদী দমনে বড় কোনও পদক্ষেপ করা হয় কি না।

আরও পড়ুন : West Bengal Weather Update: গরমে তেতে পুড়ে আর ক’টা দিন, অবশেষে আশার কথা শোনাল হাওয়া অফিস