State Transport Deapartment: এক ধাক্কায় অনেকটাই বেড়েছে জরিমানা, প্রতিবাদে আজ পথে বেসরকারি বাস মালিক সংগঠন

State Transport Department: বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটা নাগাদ রাসবিহারী মোড়ে বিক্ষোভ প্রদর্শন করবে বেশ কয়েকটি বেসরকারি বাস মালিক সংগঠন, বেসরকারি অ্যাপ ক্যাব সংগঠন।

State Transport Deapartment: এক ধাক্কায় অনেকটাই বেড়েছে জরিমানা, প্রতিবাদে আজ পথে বেসরকারি বাস মালিক সংগঠন
বাড়ল ধরপাকড়, ৪৫ টি বাসকে আনফিট ঘোষণা, (নিজস্ব চিত্র)
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jan 27, 2022 | 10:26 AM

কলকাতা: রাজ্য পরিবহণ দফতর থেকে জরিমানার নতুন যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তা স্থগিত রাখার দাবি জানিয়ে পথে নামছে বেসরকারি বাস মালিক সংগঠন। বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটা নাগাদ রাসবিহারী মোড়ে বিক্ষোভ প্রদর্শন করবে বেশ কয়েকটি বেসরকারি বাস মালিক সংগঠন, বেসরকারি অ্যাপ ক্যাব সংগঠন।

এ বিক্ষোভ প্রদর্শনের পর মুখ্যমন্ত্রী পরিবহন মন্ত্রী এবং পরিবহন সচিবের কাছে নতুন জরিমানার নিয়ম আপাতত স্থগিত রাখার আবেদন জানিয়ে চিঠি পাঠানো হবে। অন্যদিকে এআইটিউইসি অনুমোদিত ট্যাক্সি সংগঠনের পক্ষ থেকে বেলা দুটো নাগাদ শিয়ালদা বিগ বাজারের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হবে একই কারণে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই রাজ্যে চালু হয়েছে রাজ্যের সংশোধিত ২০১৯ মোটর ভেইক্যাল আইন। এক ধাক্কায় অনেকটাই বাড়ল জরিমানার অঙ্ক। আইন ভাঙলে কড়া পদক্ষেপ করার ক্ষমতা বাড়ল পুলিশেরই।

সংশোধিত আইন অনুযায়ী, আইন ভাঙলে লাইসেন্স সাসপেন্ড করতে পারবে পুলিশ। বিনা হেলমেটে বাইক চালালে জরিমানা ১ হাজার টাকা। ট্রাফিক পুলিশের সঙ্গে দুর্ব্যবহার করলে জরিমানা ২ হাজার টাকা। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা। বেপরোয়াভাবে গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা। তিন বছরের মধ্যে একই অপরাধে দশ হাজার টাকা জরিমানা। অ্যাম্বুলেন্সকে পথ না ছাড়লে ১০ হাজার টাকা জরিমানা হবে। দমকলকে পথ না ছাড়লেও ১০ হাজার টাকা জরিমানা হবে।

তবে এই সংশোধিত মোটর ভেইক্যাল আইন রাজ্যে চালু হওয়ার প্রতিবাদে সরব বেসরকারি বাস মালিক সংগঠন। তাঁদের বক্তব্য, স্পেশ্যাল প্যাকেজ না দিয়েই বাড়ছে জরিমানার অঙ্ক। এই নিয়ে রাজ্য সরকারকে চিঠি দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাস মালিক সংগঠন। সব পরিবহন সংগঠনের সঙ্গে কথা বলেই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বেসরকারি বাস মালিক সংগঠনের নেতারা।

রাজ্য পরিবহন দফতরের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ সামনে আনলেন বাম নেতা সুজন চক্রবর্তী। তাঁর দাবি, রাজ্যে পরিবহন দফতরের তোলাবাজি চরমে পৌঁছেছে। রাস্তায় বেরলেই হয় তোলাবাজি, নাহলে জরিমানার চাপে হয়রান হতে হয় বলেও দাবি করেছেন তিনি।

সুজন চক্রবর্তী দাবি করেন, পরিবহন দফতরে এখন শুধুই টাকার খেলা। তিনি বলেন, ‘শুধু টাকা, শুধু টাকা… কম স্পিডে গেলে টাকা। বেশি স্পিডে গেলেও টাকা। আপনাকে দেখে যদি একটু অপ্রকৃতিস্থ বলে মনে হয়, তাতেও টাকা। শুধু টাকার খেলা। পরিবহন দফতরে তোলাবাজি চরমে।’ তিনি উল্লেখ করেন, ব্যক্তিগত গাড়ি, ম্যাটাডোর সব ক্ষেত্রে একই সমস্যার মুখে পড়তে হয়। অনেককে পরিস্থিতির চাপে গাড়ি বন্ধ রাখতে হয় বলেও দাবি করেন তিনি।

আরও পড়ুন: Mamata Banerjee’s Meeting With MPs: নজরে গোয়া-উত্তরপ্রদেশ ভোট, সঙ্গে বাজেট অধিবেশনের রণকৌশল! সাংসদদের পাঠ দেবেন সুপ্রিমো

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla