Upper Primary Recruitment Case: আদালত অনুমতি দিলেই ১২ হাজার নিয়োগ, জানাল SSC

Upper Primary Recruitment Case: বুধবারই এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার আদালতে জানিয়েছিলেন, আদালত ওই তালিকা প্রকাশের নির্দেশ দিলে সরাসরিই তা প্রকাশ করা হবে। এবং আদালত যদি বলে সেই তালিকা জমা দিতে হবে, সেটাও দেওয়া হবে।

Upper Primary Recruitment Case: আদালত অনুমতি দিলেই ১২ হাজার নিয়োগ, জানাল SSC
উচ্চ প্রাথমিক নিয়োগ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 12:52 PM

কলকাতা: আদালত অনুমতি দিলে উচ্চ প্রাথমিকে ১২ হাজার নিয়োগ হবে। বৃহস্পতিবার হাইকোর্টে জানাল এসএসসি। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে আবেদন করেছে কমিশন। এসএসসি বা স্কুল সার্ভিস কমিশন জানাচ্ছে, আদালত অনুমতি দিলে তারা আগামী সপ্তাহেই উচ্চ প্রাথমিকের মেধা-তালিকা প্রকাশ করতে চায়। বুধবারই এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার আদালতে জানিয়েছিলেন, আদালত ওই তালিকা প্রকাশের নির্দেশ দিলে সরাসরিই তা প্রকাশ করা হবে। এবং আদালত যদি বলে সেই তালিকা জমা দিতে হবে, সেটাও দেওয়া হবে।

নিয়োগ প্রক্রিয়ায় বেনিয়ম হয়েছে বলে আদালতে দায়ের হয় মামলা। চাকরিপ্রার্থীদের অভিযোগ ছিল, ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এসএসসি-কে মেধা তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছিল। এখনও তা প্রকাশিত হয়নি। চাকরিপ্রার্থীদের একাংশের অভিযোগ, তাঁদের দু’বার ইন্টারভিউ দেওয়া হয়ে গেল, কিন্তু মেধা-তালিকার দেখা নেই। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, যাঁরা ইন্টারভিউতে ডাক পেয়েছিলেন, তাঁদের ইন্টারভিউ নেওয়া হোক। পরবর্তীকালে সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ হয়ে মামলা হয়েছিল ডিভিশন বেঞ্চে। আবার ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের নির্দেশই বহাল রাখে। ডিভিশন বেঞ্চ স্পষ্ট করে দিয়েছিল, আদালতের নির্দেশ ছাড়া নিয়োগ করতে পারবে না এসএসসি।

সেই নিয়োগ প্রক্রিয়াই সম্পন্ন করতে এবার আদালতের দারস্থ হয়েছে এসএসসি। সাড়ে পাঁচ মাস আগে কলকাতা হাইকোর্ট তালিকা প্রকাশের যে নির্দেশ দিয়েছিল, সেই তালিকা প্রকাশেরই অনুমতি চেয়ে আবার আদালতের দ্বারস্থ হল কমিশন। এদিকে, মেধা-তালিকা দ্রুত প্রকাশের দাবিতে বুধবার দুপুরেই উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা সল্টলেকে এসএসসি-র অফিস অভিযান করেন। ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় করুণাময়ী মেট্রো স্টেশনে। অনেককে আটকও করা হয়। তারপরই কমিশনের এই পদক্ষেপে উচ্চ প্রাথমিকে নিয়োগ জট কাটতে চলেছে বলে আশাবাদী চাকরিপ্রার্থীরা। আগামী সোম অথবা মঙ্গলবার শুনানির সম্ভাবনা রয়েছে।