আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়ায়! কোন জেলাগুলির জন্য সতর্কতা?

Weather Update: সুস্পষ্ট নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান ও বীরভূমে অবস্থান করছে। পশ্চিম দিকে এগিয়ে এটি ঝাড়খন্ড হয়ে দক্ষিণ বিহার ও উত্তরপ্রদেশের দক্ষিণ অংশে পৌঁছবে।

আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়ায়! কোন জেলাগুলির জন্য সতর্কতা?
চিত্র সাংবাদিকঃ মৃন্ময় চক্রবর্তী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 11:06 AM

কলকাতা: কলকাতায় বৃষ্টির প্রকোপ কমবে। আজও হালকা বৃষ্টির সম্ভাবনা। পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

সুস্পষ্ট নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান ও বীরভূমে অবস্থান করছে। পশ্চিম দিকে এগিয়ে এটি ঝাড়খন্ড হয়ে দক্ষিণ বিহার ও উত্তরপ্রদেশের দক্ষিণ অংশে পৌঁছবে। শুক্রবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও বীরভূম জেলায়। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতেও। কলকাতা-সহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির প্রকোপ কমবে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি। রবিবার থেকে বাড়বে তাপমাত্রা ।

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। সর্বোচ্চ পরিমাণ ৯৯ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১৫৮.৮ মিলিমিটার।

উত্তরবঙ্গে বৃষ্টি ক্রমশ বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহার এই দুই জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি ওপরের দিকের এই পাঁচ জেলাতেই বৃষ্টি হবে।

সুস্পষ্ট নিম্নচাপ এবং মৌসুমী অক্ষরেখার প্রভাবে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভারী বৃষ্টি ওড়িশা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ডে এবং বিহারেও। শুক্র ও শনিবার প্রবল বর্ষণের সম্ভাবনা ঝাড়খন্ডে। রবিবার মধ্যপ্রদেশে প্রবল বৃষ্টির সর্তকতা রয়েছে।

পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের আগামী ২৪ ঘণ্টায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে এই ঝড়ো হওয়ার পরিমাণ কিছুটা বাড়বে। আরও পড়ুন: আর ক’দিন চলবে এই দুর্যোগ? স্পষ্ট করল আবহাওয়া দফতর