Weather Update: দুর্যোগ এল ঘনিয়ে! কমলা-হলুদ সব সতর্কতাই জারি, আপনার এলাকায় কবে বিপদ? মিলিয়ে নিন তালিকা

Weather Update: আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আজ, সোমবার উপকূলবর্তী জেলাগুলোতে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

Weather Update: দুর্যোগ এল ঘনিয়ে! কমলা-হলুদ সব সতর্কতাই জারি, আপনার এলাকায় কবে বিপদ? মিলিয়ে নিন তালিকা
ফের তে শুরু হচ্ছে বৃষ্টি। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 7:46 AM

কলকাতা: দক্ষিণবঙ্গের সব জেলাতেই আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে (Weather Update)। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। ভারী বৃষ্টি হবে কলকাতাতেও। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে আজ ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আজ, সোমবার উপকূলবর্তী জেলাগুলোতে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বৃষ্টি হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের ক্ষেত্রেও আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৯ তারিখ, মঙ্গলবার থেকে উত্তরবঙ্গেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ক্ষ্মীপুজোর আগে ফের দুর্যোগের মুখে বাংলা। ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গের ৭ জেলায়। উত্তরবঙ্গের একাধিক জেলাতেও অতি ভারী বৃষ্টির আশঙ্কা। সতর্কতা জারি কলকাতা, হাওড়া, হুগলিতে। উদ্বেগ বাড়াতে পারে ডিভিসি-র জলও। দক্ষিমবঙ্গে ঝোড়ো বাতাসের সতর্কতা। রবিবার দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির কমলা ও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ২ জেলায় জারি অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় জারি কমলা সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলিতে জারি হলুদ সতর্কতা। উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে হলুদ সতর্কতা জারি রয়েছে। পাঁচ জেলায় ভারী বর্ষণের হলুদ সতর্কতা জারি রয়েছে। সোমবার দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির কমলা সতর্কতা জারি রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি রয়েছে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী এলাকাগুলিতে বৃষ্টিপাতের ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় এরকমই আবহাওয়া থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

দ্বাদশী থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঝোড়ো বাতাস বইছে। ভারী বৃষ্টি হলে লক্ষ্মীপুজোর আগে ফের সবজি নষ্ট হওয়ার আশঙ্কা থাকছে। ক্ষতি হতে পারে ধানেরও। এই মুহূর্তে নিম্নচাপটি মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রয়েছে। যা ধীরে ধীরে অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করছে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আবহাওয়া দফতরের তরফে ইতিমধ্যেই একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

বৃষ্টির পূর্বাভাসে মাথায় হাত চাষিদের। পুজোর আগে থেকেই দফায় দফায় টানা বৃষ্টিতে ভেসেছে ফসলের জমি। তারওপর লক্ষ্মীপুজোর মুখে ফের দুর্যোগের পূর্বাভাস। শুধু ফসলই নয়, সবজিরও প্রচুর ক্ষতি হয়েছে। লক্ষ্মীপুজোর আগে সবজি কিনতেও ছ্যাঁকা খেতে হবে মধ্যবিত্তদের। এই পূর্বাভাস আবহাওয়াবিদরা না দিলেও ভালোই আঁচ করতে পারছেন বাজারপ্রেমীরা।

আরও পড়ুন: BJP Leader Murder: স্রেফ দুটি নাম ভাইকে বলে গিয়েছিলেন, ইটাহারে বিজেপি নেতা খুনে ‘ক্লু’ খুঁজতে হন্যে পুলিশ

আরও পড়ুন: Accident at Maa Flyover: মধ্যরাতে মা ফ্লাইওভারে বাইক থেকে ছিটকে পড়লেন আরোহী, রাস্তায় পড়ে মদের বোতল