Weather Update: আজ মরসুমের শীতলতম দিন! তবে আবহাওয়াবিদরা জানিয়ে দিলেন জাঁকিয়ে ঠান্ডা থাকবে কত তারিখ পর্যন্ত…

Weather Update: কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। কলকাতা,পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও পরিষ্কার আকাশ।

Weather Update: আজ মরসুমের শীতলতম দিন! তবে আবহাওয়াবিদরা জানিয়ে দিলেন জাঁকিয়ে ঠান্ডা থাকবে কত তারিখ পর্যন্ত...
মরসুমের শীতলতল দিন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 8:02 AM

কলকাতা: মরসুমের শীতলতম দিন। কলকাতায় তাপমাত্রা নামল ১১ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি কম। জেলায় ঠান্ডার কামড় আরও বেশি। বাধা নেই, হু হু করে ঢুকছে হিমেল হাওয়া। অন্তত ৩-৪ দিন জাঁকিয়ে শীত রাজ্যে। তারপর ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বড়দিনের কলকাতায় পারদ থাকতে পারে ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

শীতের আমেজ নিচ্ছেন শহরবাসী। কোথাও আগুন জ্বালিয়ে তাপ পোহাচ্ছেন, কোথাও বা গরম চায়ে চুমুক! মাঙ্কি টুপিতে শীত আড়াল করার ছবিও দেখা মিলছে শীতের সকালে। শহরবাসী বলছেন, এই জমিয়ে শীতের অপেক্ষায় ছিলেন তাঁরা। শীত জমিয়ে না পড়লে শারীরিক নানা সমস্যা দেখা দেয়।

কলকাতায় ভোরের রাস্তায় আজ দেখা গিয়েছে অনেকেই শাল চাদর, সোয়েটারে পেঁচিয়ে মর্নিং ওয়াকের পর ভিড় জমিয়েছেন চায়ের দোকানে। তাঁরা বলছেন, “শীতকাল মনে হচ্ছে। শীত না পড়লে হয়। এই যে ঠান্ডাটা পড়েছে, তাতেই তো মনে হচ্ছে শীত।” আরেক জনের কথায়, “কাঁপুনি ধরাচ্ছে শরীরে। কলকাতায় এমন ঠান্ডা ক’দিনই বা পরে। তাই একটু উপভোগ করে নিই।”

দেখা মিলেছে মাঝ বয়সী ছেলেমেয়েদেরও। তাঁদের কথায়, “স্টাইলিশ মোটা সোয়েটার, জ্যাকেটগুলো তো তুলেই রাখতে হয়। কলকাতায় তেমন ঠান্ডা পরে কই! এই এখন এবার চুটিয়ে পড়ব সেগুলো।”

একধাক্কায় ৩ ডিগ্রি নেমেছিল পারদ। ডিসেম্বরের এই সময় পনেরোর কোটাতেই থাকে তাপমাত্রা। দিনভর পরি,্কার আকাশ, কমবে রাতের তাপমাত্রা। কলকাতার সঙ্গে জেলার পারদও নিম্নমুখী। দুই থেকে তিন ডিগ্র তিন ডিগ্রি কমবে। খোলা ময়দান পেয়েই শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস। তাতেই নামছে পারদ। তাই শুধু আগমনী নয়, দিনকয়েক থিতুও হবে শীত।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। কলকাতা,পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও পরিষ্কার আকাশ। কলকাতায় আজ পরিষ্কার আকাশ। উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

আবহাওয়াবিদরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন, শনিবারের পর থেকেই কলকাতার তাপমাত্রা নামতে শুরু করবে। শীতের আমেজ দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে। পুবালি হাওয়ার প্রভাব কমবে বাড়বে উত্তুরে হাওয়ার দাপট। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া রাজ্যে।

এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে।২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি।

আবহাওয়াবিদরা বলছেন, আর কোনও রকম অঘটন না ঘটলে আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। রোদ ঝলমলেও থাকবে আকাশ। বঙ্গবাসীদের কামনা, ফের যেন কোনও রকমের ‘ঝঞ্ঝা’ মাথাচাড়া না দিয়ে ওঠে।

আরও পড়ুন: Basanti Murder: কপাল ফুঁড়ে মাংসপেশী বেরিয়ে গিয়েছে মাথার পিছন থেকে! ভরসন্ধ্যায় গ্রামের রাস্তা যুবকের সঙ্গে ভয়ঙ্কর কাণ্ড

আরও পড়ুন: Purulia TMC Gram Panchayet: সদলবলে বিজেপি প্রধানের তৃণমূলের যোগ, পঞ্চায়েত ‘দখল’ করল ঘাসফুল