Weather Update: ফের অনুভূত হচ্ছে শিরশির ভাব! আগামী ২-৩ দিনের মধ্যে বিশেষ কী পরিবর্তন আবহাওয়ার?

Weather Update: তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকার কারণে গরমের অস্বস্তি থাকবে। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

Weather Update: ফের অনুভূত হচ্ছে শিরশির ভাব! আগামী ২-৩ দিনের মধ্যে বিশেষ কী পরিবর্তন আবহাওয়ার?
আলিপুর আবহাওয়া দফতর (ফাইল ছবি)

কলকাতা: নামতে শুরু করেছে পারদ। ভোরের দিকে ফের অনুভূত হচ্ছে শিরশিরে ভাব। আকাশ পরিষ্কার তবে সকালে রোদের দেখা মিলছে না। আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ থাকবে নিম্নমুখী। তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকার কারণে গরমের অস্বস্তি থাকবে। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকালের থেকে ১ ডিগ্রি কম হলেও আজকের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি । আগামী কয়েকদিনের তাপমাত্রার পারদ নিম্নমুখী থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামী ২৪ ঘণ্টা থাকবে শুষ্ক আবহাওয়া। পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা হয়ে পড়েছে উত্তুরে-পশ্চিমী বাতাস। মেঘের দখলে আকাশ।

আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, আজ থেকে উচ্চচাপের গেরো কাটতে শুরু করবে। মেঘ সরে আকাশ পরিষ্কার হলেই ফিরবে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সকাল থেকে ঘন কুয়াশার চাদরে মোড়া শহর কলকাতাও। সল্টলেক, নিউটাউন, রাজারহাট-সহ একাধিক এলাকায় ঘন কুয়াশা পড়েছিল সকালে । ৫০০ মিটার পর থেকে দৃশ্যমানতা কম অর্থাৎ সবকিছুই ঝাপসা দেখা যাচ্ছিল। সকাল থেকেই রাস্তায় কোনও কোনও গাড়ি হেডলাইট আবার কোনও গাড়ি ইমার্জেন্সি লাইট জ্বালিয়ে চলাচল করছে। কুয়াশার কারণে গত দু দিনের তুলনায় আজ অনেকটাই শিরশিরে ভাব অনুভূত হচ্ছে।

মঙ্গলবার হাওয়া অফিস অবশ্য বলছে, তাপমাত্রা ক্রমশ নিম্নমুখী হচ্ছে আর কয়েকদিনের মধ্যেই জাঁকিয়ে শীত পড়বে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার উচ্চচাপের ফাঁড়া কাটলে বুধবারের পর ফিরবে ঠান্ডা আমেজ। এমনও হতে পারে, আগামী সপ্তাহান্তে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামতে পারে।

তবে হাওয়া অফিসের যা ইঙ্গিত, তাতে পুরোদমে দক্ষিণবঙ্গে শীত পড়তে এখনও কিছুটা সময় বাকি। ১৫ ডিসেম্বরের আগে সে অর্থে কলকাতায় শীত পড়েও না। তবে ধীরে ধীরে তাপমাত্রা নামতে শুরু করে। কিন্তু এবার নভেম্বরেই দু’বার তাপমাত্রা ১৮’র কাছাকাছি নেমে গিয়েছিল।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ যা অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু উপকূলের দিকে এগোচ্ছে। এর ফলে সপ্তাহান্তে ফের একবার পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। তার জেরে কমবে শীতের আমেজ। সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ফের বৃষ্টির ভ্রুকুটি।

রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছিল পূবালি বাতাস। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছিল। এর প্রভাবে গত কয়েকদিনে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়।

আরও পড়ুন: EarthQuake in Kolkata: কাকভোরে তীব্র ভূমিকম্পে কাঁপল কলকাতা, রিখটার স্কেলে মাত্রা ৬.১

Click on your DTH Provider to Add TV9 Bangla