Duare Sarkar: বাতিল নয় দুয়ারে সরকার! কবে থেকে, দিনক্ষণ ঘোষণা নবান্নের

Covid-19: দুয়ারে সরকার থেকে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পাওয়া যায়। এর মধ্যে স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, শিক্ষাশ্রী-তালিকা দীর্ঘ।

Duare Sarkar: বাতিল নয় দুয়ারে সরকার! কবে থেকে, দিনক্ষণ ঘোষণা নবান্নের
দুয়ারে সরকারের লাইন। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 5:08 PM

কলকাতা: করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় রবিবারই বিধিনিষেধের নয়া নির্দেশিকা জারি করেছে নবান্ন। ৩ জানুয়ারি থেকে সেগুলি কার্যকর হবে। একইসঙ্গে এদিন জানিয়ে দেওয়া হল জানুয়ারির বদলে দুয়ারে সরকার কর্মসূচি হবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে।

শনিবারই ঘোষণা করা হয়েছিল, জানুয়ারিতে স্থগিত থাকছে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। যে কর্মসূচি রবিবার ২ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। স্বভাবতই দুয়ারে সরকার স্থগিত হওয়ায় বিভিন্ন প্রশ্ন উঠছিল নানা মহলে। বিশেষ করে সাধারণ মানুষের কাছে এই কর্মসূচি কতটা আগ্রহের তা গত দফার শিবিরগুলিতেই টের পাওয়া গিয়েছে। তাই আবারও কবে দুয়ারে সরকার হবে তা নিয়ে সাধারণ মানুষেরও নানা প্রশ্ন ছিল।

রবিবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়ে দেন, করোনা পরিস্থিতির কারণে জানুয়ারি মাসের দুয়ারে সরকার কর্মসূচি বাতিল করা হলেও আগামী ১ ফেব্রুয়ারি থেকে তা চালু হবে। রবিবার থেকে দুয়ারে সরকারের কর্মসূচি শুরু হওয়ার কথা ছিল রাজ্য সরকারের। এই দুয়ারে সরকার থেকে ২৪টি প্রকল্পের সুবিধা পাওয়ার কথা ছিল রাজ্যবাসীর। কিন্তু যে হারে করোনা সংক্রমণ বাড়ছে, তা এই মুহূর্তে এই ধরনের শিবির শুধু মারাত্মক নয় প্রাণঘাতীও হয়ে উঠতে পারে বলেই মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।

দুয়ারে সরকার থেকে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পাওয়া যায়। এর মধ্যে স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, শিক্ষাশ্রী, তফশিলি জাতি, আদিবাসী ও ওবিসিদের শংসাপত্র, জয় জোহার, তফশিলি বন্ধু পেনশন প্রকল্প, মানবিক প্রকল্প, ১০০ দিনের কাজ, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প, কৃষক বন্ধু, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, কৃষিজমির মিউটেশন। এছাড়াও বিভিন্ন প্রকল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলা। এই শিবির থেকে সেই সহায়তায় দেওয়া হয়।

রবিবার নবান্নের তরফে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে তার মধ্যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ট্রেন চলাচলে রাশ টানা। সোমবার থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত লোকাল ট্রেন চলাচল করবে। আর ট্রেন চালানো হবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। একই সঙ্গে সোমবার ৩ জানুয়ারি থেকে ফের বন্ধ হচ্ছে স্কুল-কলেজের দরজা।

সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার বন্ধ থাকবে ৩ জানুয়ারি থেকে। ট্যুরিস্ট স্পট বন্ধ থাকছে ফের। তবে শপিং মল, মার্কেট কমপ্লেক্স খোলা থাকবে ৫০ শতাংশ মানুষ নিয়ে। রাত দশটার পর বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল। দোকানে বাজারে বেরলে মুখে মাস্ক থাকতেই হবে। না হলে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন। দায়িত্ব থাকবে সংশ্লিষ্ট বাজার কর্তৃপক্ষেরও। রাত্রিকালীন বিধিনিষেধ জারি হবে রাত ১০টা থেকে, চলবে পরদিন ভোর ৫টা পর্যন্ত।

আরও পড়ুন: Local Trains partially suspended: সোম থেকে সন্ধে ৭ টার পর বন্ধ লোকাল ট্রেন, রাজ্যে ফিরল করোনার কড়াকড়ি