একাদশে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা সংসদ, দুই পর্যায়ে কবে কীভাবে অ্যাডমিশন? জানুন সবিস্তারে

Class 11 Admission: আগামিকাল অর্থাৎ ২২ জুলাই ভর্তির বিজ্ঞপ্তি জারি করতে হবে। এরপর আগামী ২ থেকে ১৪ অগস্ট পর্যন্ত চলবে প্রথম পর্যায়ের ভর্তি।

একাদশে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা সংসদ, দুই পর্যায়ে কবে কীভাবে অ্যাডমিশন? জানুন সবিস্তারে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 7:52 PM

কলকাতা: মাধ্যমিকের ফলপ্রকাশের একদিনের মধ্যেই একাদশে ভর্তির বিজ্ঞপ্তি জারি দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বুধবার প্রকাশিত এই বিজ্ঞপ্তির মাধ্যমে একাদশে ভর্তির নিয়ামাবলী প্রকাশ করা হয়েছে। সংসদ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামিকাল অর্থাৎ ২২ জুলাই ভর্তির বিজ্ঞপ্তি জারি করতে হবে। এরপর আগামী ২ থেকে ১৪ অগস্ট পর্যন্ত চলবে প্রথম পর্যায়ের ভর্তি। প্রথম পর্যায়ে নিজের স্কুলের ছাত্রছাত্রীদের ভর্তি করবে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ।

ভর্তির দ্বিতীয় পর্যায় শুরু হবে ১৬ অগস্ট থেকে, চলবে ৩১ অগস্ট পর্যন্ত। এই সময়ের মধ্যে সেই সমস্ত পড়ুয়াদের অ্যাডমিশন হবে যারা স্কুল বদল করছে, অর্থাৎ এক স্কুল থেকে অন্য স্কুলে ভর্তি হচ্ছে। ভর্তি প্রক্রিয়া চলবে সরকার নির্ধারিত কোভিড প্রোটোকল মেনে। এর পাশাপাশি মঙ্গলবার সংসদের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল তা পুনরায় মনে করিয়ে দেওয়া হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছিল, বিজ্ঞান বিভাগে ভর্তি হতে গেলে ন্যূনতম কোন মাপকাঠি বজায় রাখতে হবে পড়ুয়াদের। এর পাশাপাশি এ বছর একাদশ শ্রেণির বৃত্তিমূলক বিভাগে চারটি নতুন বিষয় যুক্ত করার কথাও ঘোষণা করা হয়েছে সংসদের পক্ষ থেকে। সেই চারটি বিষয় হল- রূপচর্চা, শক্তি, কৃষি ও পোশাক সংক্রান্ত বিষয়।

ভর্তির বিজ্ঞপ্তি

একনজরে দেখে নেওয়া যাক বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য কী মাপকাঠি নির্ধারণ করেছে সংসদ…

মঙ্গলবারের নির্দেশিকায় জানানো হয়েছে, যদি কোনও পড়ুয়া একাদশে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চান, তবে দশমে বিজ্ঞানের সমস্ত বিষয়ে ন্যূনতম ৪৫ শতাংশ পেতেই হবে সেই পড়ুয়াকে। কোন কোন বিষয় রয়েছে তালিকায়? সংসদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণিত কিংবা স্ট্যাটিস্টিক্সে, জীবন বিজ্ঞান, পদার্থবিদ্যা বা রসায়ন বা উভয়, ভূগোল এবং কম্পিউটার সায়েন্সে কমপক্ষে ৪৫ শতাংশ থাকতেই হবে। নতুবা কোনও ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে না। আরও পড়ুন: ‘খেলা’ কতদিন চলবে? দ্বর্থ্যহীন ভাষায় জানালেন মমতা, ‘খেলা দিবস’-ও পালন করবে তৃণমূল