Calcutta High Court: CFSL-কে দিয়ে CCTV পরীক্ষা করাতে নারাজ নির্বাচন কমিশন, হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে আবেদন সুপ্রিম কোর্টে

State Election Commission: নির্বাচন কমিশন বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে যাওয়া ফলে আগামী ১৪ জুন পর্যন্ত কলকাতা হাইকোর্টে মামলার শুনানি মুলতুবি করা হয়েছে। সোমবার এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Calcutta High Court: CFSL-কে দিয়ে CCTV পরীক্ষা করাতে নারাজ নির্বাচন কমিশন, হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে আবেদন সুপ্রিম কোর্টে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 3:46 PM

কলকাতা : কাঁথি পুরসভা নির্বাচনের সিসিটিভি ফুটেজ কেন্দ্রীয় ফরেন্সিক সংস্থা সিএফএসএলকে দিয়ে পরীক্ষা করানোর নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের নির্বাচন কমিশনের। শীর্ষ আদালতে স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছে রাজ্য নির্বাচন কমিশন। উল্লেখ্য, কাঁথি পুরসভার ভোটে ছাপ্পা হয়েছে কি না, তা খতিয়ে দেখতে সিসিটিঊি ফুটেজ সিএফএসএলকে দিয়ে পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। এবার নির্বাচন কমিশন বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে যাওয়া ফলে আগামী ১৪ জুন পর্যন্ত কলকাতা হাইকোর্টে মামলার শুনানি মুলতুবি করা হয়েছে। সোমবার এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

এর আগে কলাকাত হাইকোর্ট জানিয়েছিল, “বৃহত্তর জনস্বার্থে এবং গণতান্ত্রিক নীতিগুলি রক্ষা করার জন্য, কাঁথি পৌর নির্বাচনের সিসিটিভি ফুটেজের ফরেন্সিক অডিট করা প্রয়োজন।” কিন্তু সোমবার নির্বাচন কমিশনের পক্ষের আইনজীবী আদালতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চকে জানিয়েছেন, সিএফএসএলকে দিয়ে ফরেনসিক পরীক্ষার করানোর যে নির্দেশ ডিভিশন বেঞ্চ এর আগে দিয়েছিল, তার বিরুদ্ধে একটি এসএলপি দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে। সেই কারণেই কলকাতা হাইকোর্টকে মামলাটির শুনানি মুলতবি রাখার জন্য আবেদন করেছিলেন কমিশনের আইনজীবী। রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবী আদালতকে মৌখিকভাবে জানান, “স্পেশাল লিভ পিটিশন দায়ের করা হয়েছে এবং ডায়েরি নম্বরও পাওয়া গিয়েছে।”

কমিশনের আইনজীবীর আবেদনের ভিত্তিতে এবং সুপ্রিম কোর্ট শীঘ্রই এসএলপি শুনানির জন্য নির্ধারিত রয়েছে তা বিবেচনা করে কলকাতা হাইকোর্ট এই সংক্রান্ত বিষয়ের শুনানি ১৪ জুন স্থগিত করেছে। উল্লেখ্য, সদ্য সমাপ্ত কাঁথি পৌরসভা নির্বাচনের সময় ব্যাপক হিংসার অভিযোগ উঠেছিল। সেই সঙ্গে ভোটের কারচুপি হয়েছিল বলে অভিযোগ করেছিলেন বিজেপি নেতা সৌমেন্দু অধিকারী। সেই অভিযোগ নিয়েই একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল। তাতেই ফরেনসিক অডিটের নির্দেশ দিয়েছিল আদালত। ২৭ ফেব্রুয়ারি কাঁথি পৌরসভা সহ রাজ্যের ১০৮ টি পৌরসভার নির্বাচন হয়েছিল।

আরও পড়ুন : Calcutta High Court : বগটুই গণহত্যা ও ভাদু শেখ খুনে তদন্ত রিপোর্ট জমা সিবিআইয়ের