TV9 Opinion Poll: কোচবিহারে ফের কি নিশীথ ম্যাজিক? নাকি পাল্লা ভারী তৃণমূলের? কী বলছে TV-9 এর জনমত সমীক্ষা

TV9 Opinion Poll: ২০১৯ সালে নিশীথ প্রামাণিক বিজেপিতে যোগদান করেছিলেন তখন কেন তৃণমূল থেকে আসা নেতাকে টিকিট দেওয়া হয়েছিল তা নিয়ে বিজেপির নিচুতলার কর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছিল। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৪ হাজার ভোটে নিশীথ প্রামাণিক জিতেছিলেন।

Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 4:32 PM

কলকাতা: ভোটের হাওয়ায় তেতে উঠেছে বাংলার মাটি। শেষবেলার প্রচারে ঝড় তুলতে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে শাসক থেকে বিরোধী শিবিরের নেতারা। ভোটের ময়দানে কেউ কাউকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ। শেষ লোকসভা নির্বাচনে বাংলার ৪২ আসনের মধ্যে ২২ আসন নিজেদের খাতায় রাখতে পেরেছিল ঘাসফুল শিবির। সেখানে পদ্ম ফুটেছিল ১৮ আসনে। দু’টি আসন নিজেদের দখলে রাখতে পেরেছিল হাত শিবির। কিন্তু, কী হতে চলেছে এবারের লোকসভা ভোটে? বহরমপুর থেকে কৃষ্ণনগর, কোচবিহার, রাজ্যের একের পর এক ভিআইপি আসনে কাদের দাপট দেখা যাবে? কী বলছে টিভি৯, পোলস্ট্রাট ও পিপলস ইনসাইটের জনমত সমীক্ষা? 

কী বলছে ওপিনিয়ন পোল? 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কোচবিহারে বিজেপি পেয়েছিল ৪৮ শতাংশ ভোট। সেখানে তৃণমূল পেয়েছিল ৪৪.৪ শতাংশ ভোট। এবারও বিজেপির টিকিটে এই আসন থেকে লড়ছেন নিশীথ প্রামাণিক। তাঁর প্রতিপক্ষ হিসাবে রয়েছেন তৃণমূল প্রার্থী জগদীপ বসুনিয়া। জনমত সমীক্ষার পূর্বাভাস বলছে, কোচবিহারে বিজেপি পেতে পারে ৪৪.৯৬ শতাংশ ভোট। তৃণমূল কংগ্রেস পেতে পারে ৩৮.৫৩ শতাংশ ভোট। যদিও এ ক্ষেত্রে মনস্থির করেননি ৮.২৪ শতাংশ। 

যদিও ওপিনয়ন পোলকে খুব একটা পাত্তা দিতে নারাজ ঘাসফুল শিবির। তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষ বলছেন, পঞ্চায়েত নির্বাচনের সময় ওপিনয়ন পোলে কোচবিহার জেলা পরিষদ বিজেপির খাতায় যাচ্ছে দেখা গিয়েছিল। কিন্তু, যখন রেজাল্ট বের হল তখন তা ওপিনয়ন পোলের সঙ্গে মেলেনি। ৩৪ টা আসনের মধ্যে ৩২টাই পেয়েছিল তৃণমূল কংগ্রেস। আর নিশীথ প্রামাণিক ৫ বছরে ৫ ঘণ্টার জন্যও তো কোচবিহারে থাকেননি। ৫ টাকার কাজও করেননি। 

প্রসঙ্গত, ২০১৯ সালে নিশীথ প্রামাণিক যখন বিজেপিতে যোগদান করেছিলেন তখন কেন তৃণমূল থেকে আসা নেতাকে টিকিট দেওয়া হয়েছিল তা নিয়ে বিজেপির নিচুতলার কর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছিল। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৪ হাজার ভোটে নিশীথ প্রামাণিক জিতেছিলেন। রাজনৈতিক বিশ্লেষকদের মতে লোকসভা ভোটে জয়ের নিরিখে এই ব্যবধান খুব একটা বেশি নয়। পরবর্তীকালে বিধানসভার লড়াইয়ে উদয়ন গুহকে ৫৭ ভোটে হারান দিনহাটায়। উপনির্বাচনে দেখা যায় উদয়ন গুহ ১ লক্ষ ৬৮ হাজার ভোটে জিতেছেন। কিন্তু, এই ম্যাজিক কী করে হল সেই প্রশ্ন থেকেই গিয়েছে। 

প্রসঙ্গত, বেশ কয়েরটি মাপকাঠি রেখে জনতার কাছে কিছু প্রশ্ন নিয়ে পৌঁছেছিলাম আমরা। জনতার থেকে পাওয়া উত্তরের ভিত্তিতে তৈরি হয়েছে টিভি৯, পোলস্ট্রাট ও পিপলস ইনসাইটের এই জনমত সমীক্ষা। এটা একটা আগাম পূর্বাভাস মাত্র। এই সমীক্ষা যখন হয়েছে তখন সামনে আসেনি রাজ্যে বিজেপির দ্বিতীয় প্রার্থী তালিকা। 

ওপিনিয়ন পোল কোনও চূড়ান্ত ফলাফল নয়। জনমতের একটি আভাস পাওয়ার চেষ্টা করা হয় এই ওপিনিয়ন পোলগুলির মাধ্যমে। অতীতে যেমন কখনও কখনও জনমত সমীক্ষা হুবহু মিলে যেতে দেখা গিয়েছে, আবার অনেক সময় জনমত সমীক্ষা ভুলও প্রমাণিত হয়েছে।