একাদশ-দ্বাদশের সিলেবাসে ফের বদল আসছে? বিজ্ঞপ্তি জারি করে জানাল সংসদ

আসন্ন শিক্ষাবর্ষে কি তবে আগের সিলেবাসেই ফিরে যাওয়া হবে?

একাদশ-দ্বাদশের সিলেবাসে ফের বদল আসছে? বিজ্ঞপ্তি জারি করে জানাল সংসদ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 11:44 PM

কলকাতা: করোনার কোপে একবার একাদশ ও দ্বাদশের সিলেবাসে কাটছাঁট হয়েছিল। সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতেই এ বছর এই দুই শ্রেণির মূল্যায়ন করা হয়েছে। তবে যে প্রশ্নটা বারবার করে উঠছিল তা হল- আসন্ন শিক্ষাবর্ষে কি তবে আগের সিলেবাসেই ফিরে যাওয়া হবে? উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে, না, আপাতত আগের সিলেবাসে ফিরে যাওয়া হচ্ছে না। ২০২২ সালেও চলতি বছরের সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতেই পরীক্ষা নেওয়া হবে।

শুক্রবার সন্ধ্যায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালে একাদশ এবং দ্বাদশ শ্রেণির যে পরীক্ষা নেওয়া হবে, তা চলতি বছরের পদ্ধতিতেই নেওয়া হবে। একই সঙ্গে প্রশ্নপত্রের ধরনে যে যে পরিবর্তন আনা হয়েছে, তা আগের মতোই থাকবে।

সংসদের বিজ্ঞপ্তি

প্রসঙ্গত, গত বছর করোনা পরিস্থিতির কারণে একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠক্রমে ব্যাপক রদবদল করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পড়ুয়াদের চাপ কমাতে প্রায় ১৫ শতাংশ সিলেবাস ছেঁটে ফেলা হয়। একই সঙ্গে প্রশ্ন বিভাজনের ক্ষেত্রেও কিছু অদল-বদল আনা হয়েছিল। চলতি বছরের অর্থবর্ষেও সেই সমস্ত বদল অপরিবর্তিত রাখা হবেই এ দিন জানানো হয়েছে।

একই সঙ্গে মনে করিয়ে দেওয়া হয়েছে, যে বিষয়গুলির নম্বর ৬০ বা তার কম, সেগুলির ক্ষেত্রে সিলেবাসে কোনও বদল আসছে না। যেমন সঙ্গীত, স্বাস্থ্যশিক্ষার মতো বিষয়গুলির ক্ষেত্রে আগের নম্বর এবং সিলেবাসই বহাল থাকছে। আরও পড়ুন: ‘ভুল’ থেকে কবে শিক্ষা নেবে পুরসভা? কোভিশিল্ডের শূন্য ভাঁড়ার নিয়ে প্রশ্ন খোদ স্বাস্থ্যভবনে