Blackheads Remove: নাকের পাশে, থুতনিতে ব্ল্যাকহেডস ভর্তি? এই সহজ টোটকায় মিলবে মসৃণ ত্বক

Skin Care Tips: নিয়মিত মুখ পরিষ্কার না করলে, ত্বকের অতিরিক্ত তেল, মৃত কোষ, ব্যাকটেরিয়া, ধুলোবালি জমতেই থাকে। আর তখনই নাকের দু'পাশে, থুতনিতে দেখা দেয় ব্ল্যাকহেডস। অনেক সময় দূর থেকে বোঝা যায় না ব্ল্যাকহেডস। কিন্তু বড্ড বিরক্তিকর হয় এগুলো।

Blackheads Remove: নাকের পাশে, থুতনিতে ব্ল্যাকহেডস ভর্তি? এই সহজ টোটকায় মিলবে মসৃণ ত্বক
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 12:50 PM

তৈলাক্ত ত্বক ব্রণর সমস্যা খুব কমন। একই সঙ্গে বিরক্তিকর হল ব্ল্যাকহেডস। ব্রণর তাড়ানোর একাধিক উপায় রয়েছে। কিন্তু নিয়মিত মুখ পরিষ্কার না করলে, ত্বকের অতিরিক্ত তেল, মৃত কোষ, ব্যাকটেরিয়া, ধুলোবালি জমতেই থাকে। আর তখনই নাকের দু’পাশে, থুতনিতে দেখা দেয় ব্ল্যাকহেডস। অনেক সময় দূর থেকে বোঝা যায় না ব্ল্যাকহেডস। আবার কাছ থেকে দেখলে অসংখ্য কালো কালো বিন্দু ফুটে ওঠে। এই সমস্যা থেকে মুক্তি পেলে নিয়মিত ত্বকের পরিচর্যা করতে হবে।

নিয়মিত মুখ পরিষ্কার করুন: দিনে অন্তত দু’বার মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন। ত্বক যেন অতিরিক্ত তেল, ময়লা, মেকআপ, মৃত কোষ না থাকে সে দিকে খেয়াল রাখুন।

এক্সফোলিয়েট করুন: ত্বক থেকে মৃত কোষ তুলতে এক্সফোলিয়েশন জরুরি। তৈলাক্ত ত্বকে স্যালিসিলিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিডযুক্ত স্ক্রাব ব্যবহার করতে পারেন। এতে ভাল ফল মিলবে।

গরম ভেপার নিন: ত্বক এক্সফোলিয়েট করার পর গরম বাষ্প নিন। এতে রোমকূপগুলো উন্মুক্ত হবে এবং ব্যাকহেডসগুলো সহজেই বেরিয়ে আসবে।

ক্লে মাস্ক ব্যবহার করুন: অনেকেই ব্ল্যাকহেডস তাড়াতে ফেসপ্যাক ব্যবহার করেন। ক্লে মাস্ক এক্ষেত্রে সেরা ফল দেয়। বাজারে বিভিন্ন ধরনের ক্লে মাক পাওয়া যায়। তারই মধ্যে একটি বেছে নিয়ে ব্ল্যাকহেডসের উপর লাগিয়ে নিন। তারপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ক্লে মাস্ক ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং ব্ল্যাকহেডসের সমস্যা দূর করে।

খুঁটবেন না: বাজারে ব্ল্যাকহেডস তোলার যন্ত্রণা পাওয়া যায়। তার মধ্যে একটি রয়েছে পেনের মতো। ওটা দিয়ে চাপ দিলে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস বেরিয়ে আসে। কিন্তু ত্বকের উপর চাপ পড়ে বেশি। ব্যথা হয়। তাই এই উপায় এড়িয়ে যাওয়াই ভাল। আবার এক ধরনের যন্ত্রণা পাওয়া যায়, যা কোনও রকম ব্যথা ছাড়াই ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস পরিষ্কার করে দেয়। সেগুলোর সাহায্য নিতে পারেন।