Beauty Tips: শুধু গরমকালেই নয়, উজ্জ্বল ত্বকের জন্য শীতকালে নারকেল জল কতটা উপকারী, জানেন?

বিশেষ করে গরমকালে শরীরকে সুস্থ ও হাইড্রেট রাখতে নারকেল জলের কোনও বিকল্প নেই। তবে এটা কী জানেন, চুল ও ত্বকের জন্য কতটা উপকারী?

Beauty Tips: শুধু গরমকালেই নয়, উজ্জ্বল ত্বকের জন্য শীতকালে নারকেল জল কতটা উপকারী, জানেন?
শরীরকে সুস্থ ও হাইড্রেট রাখতে নারকেল জলের কোনও বিকল্প নেই
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 12:54 AM

নারকেলের জল সাধারণত সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। বিশেষ করে গরমকালে শরীরকে সুস্থ ও হাইড্রেট রাখতে নারকেল জলের কোনও বিকল্প নেই। তবে এটা কী জানেন, চুল ও ত্বকের জন্য কতটা উপকারী? নিয়মিত নারকেল জল পান করলে একাধারে স্বাস্থ্য, ত্বক এবং চুল, সবকিছুই সুস্থ ও স্বাভাবিক থাকে। কিন্তু এই প্রাকৃতিক জলের সঠিকভাবে ব্যবহার করলে ত্বক এবং চুলেরদারুণ কার্যকরী।

শুষ্ক ত্বকের জন্য

শুষ্ক এবং সংবেদনশীল ত্বকের জন্য নারকেল জল দারুণ কার্যকরী। নারকেল জল শুষ্ক ত্বককে পুষ্ট করতে ও ময়শ্চারাইজড করতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমানে প্রাকৃতিক শর্করা এবং অ্যান্টিঅক্সিডেন্ট। নিজের ফেসিয়াল মিস্ট হিসেবে এই প্রাকৃতিক জল ব্যবহার করতে পারেন। তার জন্য একটি পাত্রের মধ্যে নারকেল জল ও তাতে গোলাপ জল যোগ করে মিশ্রণটি স্প্রে বোতলে রাখুন। চাইলে এতে পছন্দের যেকোনও এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন।

ব্রেকআউটের জন্য ফেস প্যাক

নারকেলের জলে ভিটামিন সি এবং অ্যামিনো অ্যাসিডের মতো ত্বক-উজ্জ্বল এবং নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে।গবেষণা অনুসারে, নারকেলের জলে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য থাকায় ব্রণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। ব্রণের জন্য নারকেল জলের সঙ্গে হলুদ এবং চন্দন মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। ও ব্রণ-প্রবণ ত্বকে সপ্তাহে তিনবার ব্যবহার করা উচিত।

চুল ঝরে গেলে হেয়ার মাসাজ হিসেবে

চুল পড়া রোধ করতে নারকেল জল খুবই ভালো উপকরণ।এর জেরে মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি পায় ও সঠিক পুষ্টি জোগায়। নারকেল জল দিয়ে মাসাজ করার পরেই চুল ধুয়ে ফেলুন। এতে চুলের ফলিকলগুলি আরও মজবুত হয়ে যায় ও চুলে পড়া বন্ধ হয়ে যায়। কার্ল চুলের জন্যও এটি উপকারী। নারকেল জলে হাইড্রেটিং বৈশিষ্ট্য থাকায় চুলকে মসৃণ, নরম এবং চকচকে করে তোলে। এছাড়া এটি প্রাকৃতিক কন্ডিশনার এজেন্টও বটে।

খুশকির জন্য

নারকেলের জলে প্রাকৃতিক অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এর কারণে চুলকানি, খুশকি এবং মাথার ত্বক সংক্রমণেরও চিকিত্সায় সাহায্য করে। নারকেলের জল ব্যবহার করে জল দিয়ে ধুয়ে ফেলুন। খুসকি রোধের জন্য প্রথমে একটি পাত্রে আপেল সিডার ভিনেগারের সঙ্গে নারকেল জল মিশিয়ে নিন। শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে আপনার চুল ধোয়ার পরে, মাথার ত্বকে এই মিশ্রণটি ব্যবহার করুন। অন্তত এক মিনিট রেখে তারপর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Kajal at Home: চোখের মেকআপ নজর কাড়তে কাজলের ভূমিকা অনবদ্য! বাড়িতেই তৈরি করুন অর্গ্যানিক কাজল