Winter Skin Care: শীতে রোজ ক্রিম তো মাখছেন তবে এই সব নিয়ম মানছেন কি?

How to Apply a Face Cream: আঙুলের ডগায় ক্রিম নিন এক ফোঁটা করে। সেটা গোল গোল করে সারা মুখে আগে লাগিয়ে নিন

Winter Skin Care: শীতে রোজ ক্রিম তো মাখছেন তবে এই সব নিয়ম মানছেন কি?
যে ভাবে মুখে ক্রিম লাগাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2022 | 7:46 AM

শীতে ত্বকের যত্ন নিতে রোজ ক্রিম মাখতেই হবে। নইলে উত্তুরে হাওয়াতে গাল একেবারে ফেটে চৌচির হয়ে যাবে। এছাড়াও নিয়মিত ভাবে ক্রিম মাখতে পারলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। ত্বক ভিতর থেকে পুষ্টি পায়। ত্বকের আর্দ্রতা বজায় থাকে। যে কারণে সারাবছরই কোনও না কোনও ক্রিম মাখার পরামর্শ দেওয়া হয়। কেউ ব্যবহার করেন নাইট ক্রিম, কেউ আবার ডে ক্রিম। কেউ ডার্ক সার্কল রুখতে রোজ ক্রিম লাগান। তবে এমনও দেখা গিয়েছে যে দিনের পর দিন ক্রিম লাগিয়েও উপযুক্ত কোনও ফল পাওয়া যায়নি। বরং এতে হিতে বিপরীত হয়েছে। মুখে বলিরেখা পড়েছে। মুখের গ্লো কমে গিয়েছে। ক্রিম মাখতে গিয়ে ৮০ শতাংশ মহিলাই এই ভুল করে থাকেন। আর তাই যে সব নিয়ম অবশ্যই মেনে চলবেন-

মুখ ধুয়ে নিতে হবে- ক্রিম মাখার আগে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে। মুখ মুছে নিন। তবে মুখের জল সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার আগে ক্রি মাখুন। এতে ক্রিম তাড়াতাড়ি ত্বকের মধ্যে প্রবেশ করবে।

ক্রিমের পরিমাণ ঠিক রাখুন- অল্প পরিমাণ ক্রিম ব্যবহার করতে হবে। অনেকেই ভাবেন বেশি ক্রিমে কাজ ভাল হবে। এই ধারণা একেবারেই ভুল। যত কম ক্রিম নেবেন তত ত্বকের সঙ্গে মিশবে ভাল।

হাত নয়, আঙুল ব্যবহার করুন- আমরা অনেকেই হাতের চেটোয় ক্রিম নিয়ে তা হাতে মেখে তারপর মুখে ব্যবহার করি। এটা খুবই ভুল পদ্ধতি। আঙুলের ডগায় ক্রিম নিন এক ফোঁটা করে। সেটা গোল গোল করে সারা মুখে আগে লাগিয়ে নিন। এরপর ওই আঙুলের সাহায্যেই ওই ক্রিম সারা মুখে লাগিয়ে নিন। এতে ক্রিম কম লাগে আর ঠিক ভাবে মুখে ব্যবহার করা যায়। হাত দিয়ে জোরে জোরে মুখে ক্রিম মাখবেন না।

অক্সিজেন সার্কুলেশন- ক্রিম মাখার সময় মুখে অক্সিজেন সার্কুলেশন হওয়া খুব প্রয়োজন। আর তাই খেয়াল রাখুন যে অক্সিজেন সার্কুলেট হচ্ছে কিনা। ক্রিম মাখার সময়ে ক্লক ওয়াইস নিচ থেকে উপরের দিকে ম্যাসাজ করবেন হাল্কা হাতে। এতে ওই অংশে রক্তের পরিবহণ বাড়ে আর রক্তের মাধ্যমে অক্সিজেনেরও। এতে স্কিন আরওএ বেশি সতেজ থাকবে। এই ভাবে ক্রিম মাখলে এক সপ্তাহের মধ্যেই ফারাক দেখতে পাবেন।