Neck Wrinkles: বয়সের সঙ্গে গলার চামড়া ঝুলে পড়েছে? যে ভাবে রুখে দেবেন ত্বকের বার্ধক্য

Anti-Aging: গলার যত্ন না নেওয়ার কারণে সেখানে সবার প্রথম বয়সের ছাপ পড়ে। দেখা দেয় বলিরেখা। কিন্তু এই বলিরেখা, ঝুলে পড়া চামড়া মোটেই মেনে নেওয়া যায় না। তাও আবার ৪০-এর কোঠায় দাঁড়িয়ে। তাই এমন উপায় বেছে নিন, যা ব্যবহার করে আপনি গলার বার্ধক্য রুখে দিতে পারবেন।

Neck Wrinkles: বয়সের সঙ্গে গলার চামড়া ঝুলে পড়েছে? যে ভাবে রুখে দেবেন ত্বকের বার্ধক্য
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 4:54 PM

বয়স বৃদ্ধি পেলে তার ছাপ চোখে মুখে পড়ে। কিন্তু সবার আগে কুঁচকে যাওয়া চামড়া লক্ষ্য করা যায় গলায়। তার কারণ আপনি যে অর্থে মুখের যত্ন নেন, একই সময় ব্যয় করেন না গলার জন্য। তাছাড়া বয়স বাড়লে ত্বকের ইলাস্টিক নষ্ট হয়ে যায়। এর জেরে গলার চামড়া কুঁচকে যায়। সানস্ক্রিন ব্যবহার না করলে, অতিরিক্ত পরিমাণে সূর্যালোকের সংস্পর্শে এলেও চামড়ার ক্ষয় হয়। যার জেরে বলিরেখা দেখা দেয় গলা ও ঘাড়ের চামড়ায়। আর যদি আপনি ধূমপান করেন, এটি ত্বকের কোলাজেন বৃদ্ধি কমিয়ে দেয়। তার সঙ্গে ত্বকে বার্ধক্য জোরাল হতে থাকে। গলার চামড়া কুঁচকে যাওয়ার পিছনে হাজার একটা কারণ রয়েছে। কিন্তু সমাধান রয়েছে সীমিত। সঠিক উপায়ে ত্বকের যত্ন নিলে রুখে দিতে পারেন গলার বার্ধক্য।

ভিটামিন সি সমৃদ্ধ পণ্যের ব্যবহার বাড়ান-

ভিটামিন সি সমৃদ্ধ প্রসাধনী পণ্য বলিরেখা কমাতে সাহায্য করে। এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে ত্বকের বার্ধক্যকে ধীর করে দেয়। নিয়মিত ভিটামিন সি সিরাম ব্যবহার করলে চট করে গলার চামড়া ঝুলে পড়বে না।

সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন-

ত্বকে আর্দ্রতা অভাব থাকলে দ্রুত চামড়ায় বলিরেখা দেয়। তাই ময়েশ্চারাইজারের উপর জোর দেওয়া জরুরি। ময়েশ্চারাইজার ত্বককে হাইড্রেটেড রাখতে এবং কোলাজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে। যে ময়েশ্চারাইজারের মধ্যে হাইলিউরোনিক অ্যাসিড রয়েছে, সেই পণ্য বেছে নিন। এটি নিয়মিত ব্যবহার করলে বলিরেখার সমস্যা কমে যাবে। পাশাপাশি চট করে গলার চামড়া ঝুলে পড়বে না।

রেটিনয়েড ক্রিম ব্যবহার করুন-

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, রেটিনয়েড ক্রিম ব্যবহার করলে এটি ত্বকের বার্ধক্যকে ধীর করে দেয়। নিয়মিত রেটিনয়েড ক্রিমের ব্যবহারে বলিরেখা, সূক্ষ্মরেখা সহজেই এড়ানো যায়। যেহেতু রেটিনয়েড ক্রিম ভিটামিন এ দিয়ে তৈরি, তাই এটি ত্বকের জন্য দারুণ উপকারী।

ব্যায়াম করুন-

গলার চামড়া যাতে ঝুলে না পড়ে, তার জন্য রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্যায়াম করুন। ফেসিয়াল এক্সরাসাইজ ত্বকের জন্য দারুণ উপকারী। সামান্য ক্রিম বা তেল নিয়ে হাতে ঘষে নিন। এবার কন্ঠার কাছে আঙুল এনে ম্যাসাজ করুন। তারপর আবার চাপ দিয়ে আঙুল থুতনি পর্যন্ত নিয়ে যায়। এছাড়া আপনি ব্যায়াম করতে জেড রোলারও ব্যবহার করতে পারেন।