Durga Puja 2022: পুজোয় জমিয়ে সাজগোজ করছেন, মেকআপ তোলার সময় ত্বকের যত্ন নিচ্ছেন তো?

Makeup Remove: ঠাকুর দেখে বাড়ি ফিরে ক্লান্তি নিয়ে শুয়ে পড়লে চলবে না। বাড়ি ফিরে অবশ্যই মেকআপ তুলতে হবে।

Durga Puja 2022: পুজোয় জমিয়ে সাজগোজ করছেন, মেকআপ তোলার সময় ত্বকের যত্ন নিচ্ছেন তো?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 7:45 AM

পুজোর রোজ নিশ্চয়ই জমিয়ে সাজগোজ করছেন। যদিও বছরের এই কয়েকটা দিন সবরকম বিধিনিষেধ ভুলে হুল্লোড়ে গা ভাসানোর সময়। নতুন পোশাকের সঙ্গে মানানসই মেকআপ। বন্ধুদের সঙ্গে আড্ডা। আর নিজস্বীর হ্যাশট্যাগ সর্টেড, ওওটিডি দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট। এই সব কিছুর মাঝে বাড়ি ফিরে ঠিক করে মুখ পরিষ্কার করছেন তো?

মেকআপ করার সময় যেমন ধৈর্য ধরে মেকআপ করেছেন, তেমনই একই যত্ন নিতে হবে মুখ পরিষ্কারের সময়। ঠাকুর দেখে বাড়ি ফিরে ক্লান্তি নিয়ে শুয়ে পড়লে চলবে না। বাড়ি ফিরে অবশ্যই মেকআপ তুলতে হবে। অন্তত আপনার ত্বকের স্বার্থে। তা না হলে পুজোর পর বারোটা বেজে যেতে পারে আপনার ত্বকের। তাই মেকআপ তোলার সময় যত্নবান হোন। কীভাবে মুখ থেকে মেকআপ তুলবেন, দেখে নিন এক নজরে…

মেকআপ না তুলে ফেসওয়াশ করবেন না। অনেকেই মনে করেন যে ফেসওয়াশ করার অর্থ মেকআপ ধুয়ে ফেলা। তা কিন্তু একদম নয়। আপনার ওয়াটার প্রুফ মেকআপ ফেসওয়াশে পরিষ্কার হবে না। আপনাকে এর জন্য প্রথমে মেকআপ রিমুভার ব্যবহার করতে হবে। মেকআপ রিমুভার দিয়ে ত্বক থেকে মেকআপ তোলার পর ফেসওয়াশ ব্যবহার করুন।

মেকআপ রিমুভার হিসেবে আপনি মিসেলার ওয়াটার, ক্লিনজিং বাম, অলিভ অয়েল কিংবা নারকেল তেল ব্যবহার করতে পারেন। ক্লিনজিং বাম, অলিভ অয়েল ও নারকেল তেল এগুলো ত্বকের লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর মিনিট দুয়েক অপেক্ষা করুন। তারপর মেকআপ ওয়াইপস দিয়ে মুখ মুছে নিন। তবে এখানেই শেষ নয়।

মেকআপ তোলার সময় একদম তাড়াহুড়ো করবেন না। বিশেষত যখন চোখের মেকআপ তুলবেন। চোখের চারপাশের অংশ সংবেদনশীল হয়। তাই বেশি চেপে ঘষলে জ্বালাভাব দেখা দিতে পারে। প্রথমে মেকআপ রিমুভার চোখের চারপাশে দু মিনিট লাগিয়ে রাখুন। এতে আপনার ওয়াটার প্রুফ মেকআপ আলগা হয়ে আসবে। এরপর তুলোর প্যাড দিয়ে আলতো করে বুলিয়ে নিন। এতে চোখের সমস্ত মেকআপ উঠে আসবে।

সমস্ত মেকআপ তোলার পর ডবল ক্লিনজিং পদ্ধতির মাধ্যমে মুখ পরিষ্কার করে নিন। মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তোলার পর কোনও ফোমিং ফেসওয়াশ ব্যবহার করে মুখ পরিষ্কার করুন। এরপর আবার একটি মাইল্ড ক্লিনজার ব্যবহার করে মুখ পরিষ্কার করে নিন। মুখে কোনও মেকআপ আর নেই এ বিষয়ে নিশ্চিন্ত হোন।

মুখ পরিষ্কার করার পর টোনার ব্যবহার করুন। টোনার আপনার ত্বকের পিএইচ স্তরের মাত্রা বজায় রাখতে সাহায্য করবে। পাশাপাশি আপনার ত্বকের ওপেন পোরসগুলো পরিষ্কার করে দেবে। এরপর নাইট ক্রিম ব্যবহার করুন। ত্বকের ভাল করে ময়শ্চারাইজ়ার মেখে নিন। ঠোঁটেও লিপ বাম লাগান। এতে পরের দিন আবার মেকআপ করতে পারবেন। ত্বকের ক্ষতি নিয়ে চিন্তা থাকবে না।