Flaxseed Gel: শীতে চুলের সব সমস্যার হাত থেকে মুক্তি দেবে ফ্ল্যাক্স সিড জেল! কীভাবে ব্যবহার করবেন এই জেল, দেখে নিন

এই বীজ খেয়ে আপনি সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারবেন। এর পাশাপাশি এই বীজের জেল চুলের ওপর প্রয়োগ করে আপনি চুলের বৃদ্ধিকে আরও উন্নত করতে পারবেন।

Flaxseed Gel: শীতে চুলের সব সমস্যার হাত থেকে মুক্তি দেবে ফ্ল্যাক্স সিড জেল! কীভাবে ব্যবহার করবেন এই জেল, দেখে নিন
ফ্ল্যাক্স সিড জেল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 7:32 AM

তিসির বীজ বা ফ্ল্যাক্স সিডের একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আর এই কারণেই কম-বেশি এই বীজকে খাদ্যতালিকায় রাখা হয়। কিন্তু আপনি কি জানেন এই একই বীজ সৌন্দর্যতা প্রদানের ক্ষেত্রেও একই ভাবে কাজ করে?

এই বীজ খেয়ে আপনি সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারবেন। এর পাশাপাশি এই বীজের জেল চুলের ওপর প্রয়োগ করে আপনি চুলের বৃদ্ধিকে আরও উন্নত করতে পারবেন। অবাক হচ্ছেন? চলুন জেনে নেওয়া যাক এই চুলের ওপর এই ফ্ল্যাক্স সিডের ভূমিকা সম্পর্কে।

কীভাবে তৈরি করবেন এই ফ্ল্যাক্স সিড জেল-

ফ্ল্যাক্সসিড হেয়ার জেল তৈরি করতে আপনার ৪টি উপাদান লাগবে। ৪ টেবিল চামচ ফ্ল্যাক্স সিড, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ২টি ভিটামিন ই ক্যাপসুল এবং ২ চামচ বাদাম তেল নিন। প্রথমে ২ কাপ জল ফুটতে দিন এবং এতে তিসির বীজ দিন। জল ঘন না হওয়া পর্যন্ত ফুটতে দিন।

এরপর গ্যাস বন্ধ করুন এবং মসলিন কাপড় দিয়ে জেলের মতো অবশিষ্টাংশ ফিল্টার করুন। মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে এতে অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল এবং বাদাম তেল মিশিয়ে দিন। ভালো করে ফেটিয়ে নিন যেন জেলের মতো হয়ে যায়। ঠান্ডা তাপমাত্রায় একটি জারের মধ্যে এই জেল সংরক্ষণ করুন। এটি আপনার চুলে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে দিন। তারপর চুল ধুয়ে ফেলুন।

ফ্ল্যাক্স সিড জেলের উপকারিতা-

তিসির বীজে ভিটামিন বি রয়েছে যা আপনার চুলের ফলিকলকে শক্তিশালী করতে এবং দ্রুত চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও, তিসির বীজে ভিটামিন ই রয়েছে যা আপনার মাথার ত্বকে ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমায়, যা দ্রুত চুলের বৃদ্ধি ঘটায়। তিসির বীজ ভিটামিন ই সমৃদ্ধ যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এগুলি ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমাতে সাহায্য করে এবং চুলের ফলিকলকে শক্তিশালী করে।

তিসির বীজে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে, যা মাছের মধ্যেও পাওয়া যায়। কিন্তু তিসির বীজে আলফা-লিনোলিক অ্যাসিড নামে ভিন্ন আকারে উপস্থিত থাকে। এটি মাথার ত্বকের প্রদাহ কমায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

তিসির বীজের মধ্যে ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য আছে। এটি চুলের শুষ্কতা দূর করতে সাহায্য করে। তিসির বীজ ভিটামিন ই, ফাইবার এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো বৈশিষ্ট্যে সমৃদ্ধ। তিসির বীজে থাকা ফাইবার এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চুলের জন্য সবচেয়ে ভালো। এটি চুল মজবুত করতে সাহায্য করে।

আরও পড়ুন: শীতকালে পায়ের ‘এক্সট্রা’ যত্ন নিতে বাড়িতেই করুন পেডিকিওর! কীভাবে করবেন, রইল প্রতিটি ধাপ

আরও পড়ুন: একটিমাত্র উপাদান ব্যবহার করেই স্ক্রাবার থেকে টোনার সবকিছু বানিয়ে নিন বাড়িতেই!