ভুল পদ্ধতিতে কন্ডিশনার ব্যবহার করছেন কি? সতর্ক থাকুন

শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার নিশ্চয়ই আপনি লাগান। কিন্তু পদ্ধতিগত কিছু ভুল কি থেকে যাচ্ছে?

ভুল পদ্ধতিতে কন্ডিশনার ব্যবহার করছেন কি? সতর্ক থাকুন
Follow Us:
| Updated on: Mar 19, 2021 | 6:35 PM

চুল পড়ে যাচ্ছে (hair care)। চুল রুক্ষ্ম হয়ে যাচ্ছে। অথবা চুল বড্ড তেলতেলে। এ হেন বিভিন্ন সমস্যায় জেরবার অনেকেই। সমাধান খোঁজেন বিভিন্ন পথে। চুলে তেল মাসাজ, শ্যাম্পু এবং কন্ডিশনিংয়ের প্রাথমিক নিয়ম মেনে চললে অনেকটা সমাধান মেলে বৈকি!

কিন্তু এই সাধারণ নিয়ম ফলো করার ক্ষেত্রেও কিছু ভুল আমরা করে ফেলি। কখনও অজান্তেই ভুল হয়ে যায়। যেমন ধরুন, কন্ডিশনিং। শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার নিশ্চয়ই আপনি লাগান। কিন্তু পদ্ধতিগত কিছু ভুল কি থেকে যাচ্ছে? সেই ভুল নিয়েই আলোচনা করা হবে এই প্রতিবেদনে। ভুল থাকলে আজই শুধরে নিন।

১) কখনও তাড়াহুড়োয় কন্ডিশনার মিস করবেন না। শ্যাম্পুর পর কন্ডিশনার না লাগালে চুল চিটচিটে হয়ে যায়। এতে দ্রুত ময়লা বসে যায় মাথার তালুতে। ফলে শ্যাম্পুর পরে কন্ডিশনার মাস্ট।

২) কখনও মাথার তালুতে কন্ডিশনার লাগাবেন না। কারণ তালু থেকে প্রাকৃতিক ভাবেই তেল নিঃসৃত হয়। কন্ডিশনার লাগালে সেই তেল নিঃসরণ বাধাপ্রাপ্ত হয়। ফলে কন্ডিশনার চুলে লাগান, মাথার স্ক্যাল্পে নয়।

আরও পড়ুন, আইব্রো শেপ করতে গিয়ে আপনি কি এইগুলোই ভাবেন?

৩) চুল কতটা লম্বা এবং কতটা ঘন, তার উপর নির্ভর করবে আপনার কতটা কন্ডিশনার প্রয়োজন। প্রয়োজনের তুলনায় কম কন্ডিশনার নিলে আদতে কোনও কাজ হবে না। আবার প্রয়োজনের তুলনায় বেশি কন্ডিশনার চুলের ক্ষতি করবে। তাই যতটা প্রয়োজন, ততটা কন্ডিশনার ব্যবহার করুন।

৪) চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার বেছে নিন। চুল তেলতেলে বা শুষ্ক, অথবা মিশ্র, যে ধরনের হবে সেই অনুযায়ী কন্ডিশনার বেছে নিতে হবে। কোন কন্ডিশনার আপনার চুলের জন্য উপযুক্ত নিজে বুঝতে না পারলে বিশেষজ্ঞের থেকে জেনে নিন।

৫) চুলে কন্ডিশনার লাগানোর সঙ্গে সঙ্গে শ্যাম্পুর মতো ধুয়ে ফেললে কোনও কাজ হবে না। কন্ডিশনার চুলে লাগিয়ে তিন থেকে চার মিনিট অপেক্ষা করতে হবে। তারপর সাধারণ জলে ধুয়ে ফেলুন। এতে চুল কোমল হবে।

আরও পড়ুন, দোলের আগে ত্বক এবং চুলের যত্ন নেবেন কীভাবে?