Acne Scars Treatment: সস্তায় পুষ্টিকর! কম খরচে ব্রণ-ফুসকুড়ির কালো দাগ উধাও হবে এক নিমেষেই

Rid Of Acne: ব্রণের চিকিত্‍সার জন্য সার্জারি ও লেজার রিসারফেসিংয়ের মত কয়েকটি ব্যয়বহুল ব্যবস্থা রয়েছে। কিন্তু প্রাকৃতিকভাবে ও কম খরচেও এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়। সেই টোটকাগুলিই কী কী, তা দেখে নিন...

Acne Scars Treatment: সস্তায় পুষ্টিকর! কম খরচে ব্রণ-ফুসকুড়ির কালো দাগ উধাও হবে এক নিমেষেই
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 5:13 PM

ব্রণ (Acne) ও ফুসকুড়ি হয়ে যাওয়ার পর ত্বকের উপর কালো দেখা যায়। এর জন্য চিকিত্‍সা রয়েছে। তাতে মুখের মধ্যের দাগ (Rid Of Acne Scars) উধাও হয়ে যায়। কিন্তু যে ক্রিম বা লোশন ব্যবহার করতে হয়, তা বেশ ব্যয়বহুল ও খরচাসাপেক্ষ। তেমনি রয়েছে পার্শ্বর প্রতিক্রিয়ার ভয়ও। ব্রণ হল ত্বকের (Skin Care) সবচেয়ে সাধারণ একটি সমস্যা। অনেকের ত্বকে ব্রণের প্রবণতা অনেক বেশি হয়। তাতে পরবর্তীকালে এক নতুন সমস্যা তৈরি হয়। ব্রণ পরিস্কার হওয়ার পর ত্বকের যে ক্ষতি হয় তা দাগের মাধ্যমে স্পষ্ট হয়। কোলাজেন তৈরি করে ত্বককে নিরাময় করার চেষ্টা করে। ব্রণের চিকিত্‍সার জন্য সার্জারি ও লেজার রিসারফেসিংয়ের মত কয়েকটি ব্যয়বহুল ব্যবস্থা রয়েছে। কিন্তু প্রাকৃতিকভাবে ও কম খরচেও এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়। সেই টোটকাগুলিই কী কী, তা দেখে নিন…

অ্যালোভেরা

অ্যালোভেরা হল একটি সাধারণ ঘরোয়া প্রতিকার। ব্রমের ক্ষেত্রে এটি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য হিসেবে কাজ করে। সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে,অ্যালোভেরা সরাসরি ক্ষতগুলিতে প্রয়োগ করে প্রদাহ ও দাগের চিস্যুর আকার কমিয়ে দেয়। দোকানে অ্যালোভেরা জেল ও অন্যান্য পণ্যগুলি সহজেই পাওয়া যায়। এছাড়া বাড়িতেও এই গাছ বসাতে পরানে। পাতা কেটে চ্যাটচ্যাটে জেলের মত অংশটি বের করে নিন। সেটিই সরাসরি ত্বকের উপর ব্যবহার করুন।

মধু

পোড়া, ক্ষত-সহ অসংখ্য সমস্যার একমাত্র ওষধি হিসেবে মধু ব্যবহার করা হয়। গবেষকরা জানিয়েথেন, মধু সরাসরি প্রয়োগে ক্ষতি পরিস্কার হয়ে যায় দ্রুত। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে দাগ কমে যেতে পারে। মধু ত্বকের সংক্রমণের বিরপদ্ধে লড়াই করতে পারে। তাতে ব্রণের প্রবণতা অনেকটাই কমে যায়। ব্রণের দাগ কমাতে প্রতিদিন দুবার করে ত্বকে মধু ব্য়বহার করুন।

কালো তিলের তেল

এটি নাইজেলা স্যাটিভা নামেও পরিচিত। কালো তিলের তেল অপেক্ষাকৃত সাধারণ ঔষধি। অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি ভাইরাল বৈশিষ্ট্য় রয়েছে। এছাড়া ত্বকের ক্ষতি নিরাময়ের জন্য দারুণ উপাদান। এমনকি পিগমেন্টেশন বা ব্রণের দাগ সম্পূর্ণভাবে প্রতিরোধ করতে পারে। ব্রণের দাগ কমাতে প্রতিদিন একবার করে ব্যবহার করতে পারেন।

লেবুর রস

লেবুর রস যে ব্রণের দাগ থেকে মুক্তি পাওয়ার মোক্ষম ও কার্যকর উপকরণ, তা গবেষণায় প্রমাণিত। অনেকের অভিযোগ, ব্রণের দাগ সফলভাবে হঠাতে লেবুর রস দারুণ কার্যকরী। দাগ নিমেষে উধাও করতে ও ত্বকের টোন দূর করতেও সাহায্য করে। লেবুর রসে রয়েছে অত্যন্ত অ্যাসিডিক। কয়েক ফোঁটা সরাসরি দাগগুলিতে লাগান। যে কোনও পণ্য প্রয়োগ করার আগে সবসময় একটি প্যাচ টেস্ট করিয়ে নেওয়া উচিত।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।