Skin benefits of glycerine: শুষ্ক শীতে ত্বকের পরিচর্চায় একাই একশো গ্লিসারিন! কিছু অজানা তথ্য, যা জানা অত্যন্ত জরুরি…

তেল বা ক্রিম ভিত্তিক পণ্যও তৈলাক্ত ত্বকের জন্য ঠিক নয়। এক্ষেত্রে গ্লিসারিন সব সমস্যার সমাধান করে দেবে নিমেষে।

Skin benefits of glycerine: শুষ্ক শীতে ত্বকের পরিচর্চায় একাই একশো গ্লিসারিন! কিছু অজানা তথ্য, যা জানা অত্যন্ত জরুরি...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 7:16 AM

বর্ষা শেষে শীতের আমেজ। তাই শুষ্ক আবহাওয়া থেকে নিজের ত্বককে রক্ষা করতে এখন থেকেই পরিচর্চা বা যত্ন নিতে শুরু করুন। বাজারে এমন অনেক পণ্য রয়েছে, যেগুলি দাবি করে, সেগুলি ত্বককে পরিস্কার, উজ্জ্বল রাখে। রেটিনল নাকি ব্রণকে হঠিয়ে দেয় চিরতরে?অ্যালোভেরা নাকি ডার্ক সার্কেলের জন্য ভাল! তবে সেইসব পণ্য ব্যবহার না করে বুঝতে পারবেন, সেগুলি আদৌও কাজের কাজ কিছু হয় কিনা।

তবে এত কিছু করার বোধহয় দরকার পড়বে না। কারণ গ্লিসারিন ত্বকের সব সমস্যার জন্য একাই একশো। প্রতিদিন ত্বকের যত্নের জন্য গ্লিসারিন ব্যবহার করা অত্যন্ত প্রয়োজন। গন্ধহীন, স্বচ্ছ এই উপাদান বাজারে সহজলোভ্য। তবে এর উপকারিতা নিয়ে অনেকেরই ভ্রান্ত ধারণা রয়েছে। ত্বকের পরিচর্চায় এই গুরুত্বপূর্ণ উপাদানের উপকারিতাগুলি জেনে নেওয়া ভাল।

ব্রণর বিরুদ্ধে লড়াই করে

ব্রণ বা পিম্পল-প্রবণ ত্বক হলে যে কোনও পণ্য ব্যবহারের আগে দুবার ভাবুন। সুগন্ধ-যুক্ত পণ্যগুলিতেই বেশি মাত্রায় ব্রণ ফুটে ওঠে। ব্রণ ছা়ড়াও ত্বকে চকুলকানি, লাল হয়ে র‍্যাস বের হয়ে আস্বস্তিকর পরিস্থিতিতে পড়েন অনেকেই। এছাড়া তেল বা ক্রিম ভিত্তিক পণ্যও তৈলাক্ত ত্বকের জন্য ঠিক নয়। এক্ষেত্রে গ্লিসারিন সব সমস্যার সমাধান করে দেবে নিমেষে।

সানব্লকের জন্য দারুণ ভাল

বাড়িতে থাকাকালীন, ময়েশ্চারাইজার বা সানব্লক ব্যবহার করতে না চাইলে কোনও অসুবিধা নেই। স্বাভাবিকভাবে নিজের ত্বককে শ্বাস নিতে দিন। কিন্তু সারাক্ষণ ল্যাপটপ, মোবাইল স্ক্রিনের সামনে বসে রয়েছেন কিংবা সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে আসছেন, সেই সময় যদি সালস্ক্রিন ক্রিম বা লোশন না ব্যবহার করতে না চান, তাহলে গ্লিসারিন ব্যবহার করলে তার দ্বিগুণ সুবিধা পাবেন। প্রথমে মুখে ঠান্ডা জলের ছিটে দিন, তারপর হাতের তালুতে গ্লিসারিন ঘষে মুখের মধ্যে মাসাজ করুন।

উজ্জ্বলতা বৃদ্ধি করে

গ্লিসারিন টোনড স্কিন ও উজ্জ্বল ত্বকের জন্য ভাল। ত্বককে চকচকে ও মসৃণ করতে প্রতিদিন গ্লিসারিন ব্যবহার করুন। এমনকি মেকআপের আগে বেস হিসেবে ব্যবহার করতে পারেন। এছাড়া ফেসপ্যাক তৈরির সময় কয়েক ফোঁটা যোগ করতে ফেসপ্যাকের গুণের মাত্রা আরও বেড়ে যায়।

গ্লিসারিন ব্যবহার করার সময় যে বিষয়গুলি মাথায় রাখা জরুরি

– ত্বকের ধরন অনুসারে গ্লিসারিন সরাসরি ব্যবহার করতে পারেন। তবে সরাসরি কখনওই ব্যবহার না করাই উচিত।

– সবসময় কয়েক ফোঁটা জল নিয়ে তাতে গ্লিসারিন মিশিয়ে পাতলা করে নিন। এরপর কনুই, স্পর্শকাতর এলাকায় অল্প ব্যবহার করে আগে পরীক্ষা করে নিন।

– প্রতিদিন দিনে একবার করে ব্যবহার করুন। সকালে বা রাতে যে কোনও একটি সময়ে গ্লিসারিন ব্যবহার করুন।

– গ্লিসারিন ব্যবহার করা আগে হালকা ক্লিনজার দিয়ে মুখ পরিস্কার করে নিন। এক্সফোলিয়েট করু ও তারপর গ্লিসারিন জলের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করুন।

আরও পড়ুন: Hair Conditioner: আর বাজারচলতি নয়, শ্যাম্পুর আগে ব্যবহার করুন এই প্রাকৃতিক কন্ডিশনার!

আরও পড়ুন: Getting A Tattoo: ভাবছেন পুজোয় চমক দিতে ট্যাটু করাবেন? মারাত্মক ক্ষতি এড়াতে কোন কোন জিনিসগুলি করবেন না, জেনে নিন আগে