Hair Conditioner: আর বাজারচলতি নয়, শ্যাম্পুর আগে ব্যবহার করুন এই প্রাকৃতিক কন্ডিশনার!

জানেন কী, চুলে কন্ডিশনার হিসেবে সেরা উপাদান হল কলা। স্বাস্থ্যকর ও দুর্দান্ত ফল ফেতে কলার ব্যবহার করতে পারেন।

Hair Conditioner: আর বাজারচলতি নয়, শ্যাম্পুর আগে ব্যবহার করুন এই প্রাকৃতিক কন্ডিশনার!
বাড়িতে সেরা কন্ডিশনার তৈরির করবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 4:37 PM

চুলের যত্নের কথা উঠলেই প্রথমে বাজারচলতি শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা শুরু করি। তবে বিশেষজ্ঞদের মতে, এটাই সেরা উপায় নয়। চুলের জন্য দরকার প্রাকৃতিক উপাদান। তবে বাজারচলতি কন্ডিশনারে ভুল কিছু নেই, কিন্তু বাড়িতে সেরা কন্ডিশনার তৈরির করবেন কীভাবে?

চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনারের জন্য প্রয়োজন একটিমাত্র কলা। তবে চুলের দৈর্ঘ্যের উপর নির্ভর করে আপনি ২-৩টি কলাও ব্যবহার করতে পারেন। এতে রয়েছে পটাসিয়াম, ক্যালসিয়ামের মতো পুষ্টিতে পরিপূর্ণ ও প্রাকৃতিক কার্বোহাইড্রেট। এর জেরে চুলের পুষ্টি ও আর্দ্রতা বজায় থাকে। শুষ্ক ও দুর্বল চুলের সমস্যা থেকে মুক্তি পেতে এই ঘরোয়া প্রতিকার আপনার কাজে লাগবে।

কলা চুলের ফলিকলের পুষ্টি বাড়িয়ে চুলের বৃদ্ধি করতে সাহায্য করে। এ কারণে ত্বক ও চুলের যত্নে কলা ব্যবহার করতে পছন্দ করেন সেলেবরাও। তবে জানেন কী, চুলে কন্ডিশনার হিসেবে সেরা উপাদান হল কলা। স্বাস্থ্যকর ও দুর্দান্ত ফল ফেতে কলার ব্যবহার করতে পারেন।

কন্ডিশনার হিসেবে কলার উপকারিতা

কলা কন্ডিশনার হিসেবে ব্যবহার করলে চুলে প্রাকৃতিক তারুণ্য বজায় থাকে, তার উজ্জ্বলতা ফিরিয়ে আনে, চুলের গোড়া মজবুত করে, চুলকে নরম ও মসৃণ করতে সাহায্য করে।

কলার কন্ডিশনার বানাবেন কীভাবে

চুল কতটা লম্বা বা চুলের দৈর্ঘ্য অনুযায়ী কলার সংখ্যা বাড়াতে পারেন। তবে কলা ছাড়া লাগবে ২ টেবিলস্পুন মধু, ২ টেবিলস্পুন নারকেলের দুধ, ১ টেবিলস্পুন নারকেল তেল, ১ টেবিলস্পুন অলিভ অয়েল, কয়েক ফোঁটা গোলাপ জল ও আপনার পছন্দের তেল। এছাড়া অ্যালোভেরা জেল বা দইও যোগ করতে পারেন।

প্রস্তুতি

প্রথমে কলাকে টুকরো টুকরো করে কেটে একটি পাত্রের মধ্যে রাখুন। তাতে নারকেলের দুধ দিন। মধু যোগ করে তিনি উপকরণ ভাল করে ব্লেন্ড করে নিন। ভাল করে ব্লেন্ড হলে তাতে নারকেল তেল, অলিভ ওয়েল দিন, এরপর গোলাপ জলের ফোঁটা বা পছন্দের তেল দিয়ে একটি হেয়ার প্যাক বানান। যদিও এটি একটি প্রাকৃতিক কন্ডিশনার তৈরি হল।

কীভাবে ব্যবহার করবেন

প্রথমে চওড়া দাঁতের চিরুনি দিয়ে হেয়ার প্যাকটি চুলে লাগান। চুলের গোড়া থেকে একেবারে শেষ পর্য়ন্ত এই পেস্টটি ব্যবহার করুন। ৩০মিনিটের জন্য থাকতে দিন। শাওয়ার ক্যাপ পরুন। আধঘণ্টা পর স্বাভাবিকভাবেই চুলে শ্যাম্পু করে কলার পেস্ট ধুয়ে ফেলুন ও স্বাভাবিকভাবে শুকাতে দিন।

আরও পড়ুন: Beauty Benefits: স্বাস্থ্যকর চুল ও ত্বকের জন্য এই ‘ম্যাজিক’ সবজির কদর করুন, উপকার পাবেন আপনিই!

আরও পড়ুন:  Skin Care: যে কোনও মরসুমে ত্বককে সুস্থ ও সতেজ রাখবেন কীভাবে? রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস