Skin Care: যে কোনও মরসুমে ত্বককে সুস্থ ও সতেজ রাখবেন কীভাবে? রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Sep 09, 2021 | 5:50 AM

রাসায়নিক দেওয়া পণ্য এড়িয়ে চলুন। মুখ ও শরীরের জন্য আলাদা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের ধরণ অনুযায়ী ফেস ওয়াশ দিয়ে মুখে ধুয়ে নিন।

Skin Care: যে কোনও মরসুমে ত্বককে সুস্থ ও সতেজ রাখবেন কীভাবে? রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস
ছবিটি প্রতীকী

স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক আসলে সুস্বাস্থ্যের লক্ষণ। ত্বককে সতেজ ও সুস্থ রাখতে ত্বকের ধরণ অনুসারে সঠিক পরিচর্চা করা পর্য়োজন। ক্লিনজিং, ময়েশ্চারাইজিং, টোনিং, নিয়মিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর ত্বকের জন্য কিছু মৌলিক বিষয় অনুসরণ করা প্রত্যেকেরই প্রয়োজন, সেগুলি জেনে নিন একনজরে…

বেসিক কিছু নিয়ম ফলো করুন

ত্বকের ধরণ অনুযায়ী পণ্য ব্য়বহার করুন। রোদে বের হওয়ার আগে ভাল মানের একটি সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। মেকআপ নিয়ে কখনও শুতে যাবেন না, ক্লিনজার দিয়ে পুরো পরিস্কার করার পর ধুয়ে ফেলুন। নাইটক্রিম লাগান প্রতিদিন। সর্বদা কম মেকআপ ব্যবহার করার চেষ্টা করুন। রাসায়নিক দেওয়া পণ্য এড়িয়ে চলুন। মুখ ও শরীরের জন্য আলাদা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের ধরণ অনুযায়ী ফেস ওয়াশ দিয়ে মুখে ধুয়ে নিন। ব্রণের সমস্যা থাকলে মুখের জন্য আলাদা তোয়ালে ব্যবহার করুন।

হাইড্রেট রাখুন: সারাদিনে ৩-৪ লিটার জল পান করুন। পর্যাপ্ত পরিমাণে জল পান করলে শরীর থেকে টক্সিন বের হয়। ফাইবার সমৃদ্ধ ফল বেশি খান।

তৈলাক্ত ও ভাজাভুজি এড়িয়ে চলুন: অত্যাধিক ট্রান্স ফ্যাট, প্রক্রিয়াজাত খাবার ত্বকের স্বাস্থ্যের জন্য খারাপ।

মিষ্টিজাত খাবার এড়িয়ে চলুন: অত্যাধিক চিনি বা মিষ্টি কোলাজেন হ্রাস করে ও সূক্ষ্মরেখা তৈরি করে অকাল বার্ধক্য বাড়ায়, কারণ গ্লুকোজ গ্লাইকেশন নামক একটি প্রক্রিয়ার উপর নির্ভর করে।

বেশি করে শস্য জাতীয় খাবার খান: সূর্যমুখী, কুমড়ো, শাকের বীজে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে, যা ত্বককে কোমল , তারুণ্য ও সতেজ রাখে।

ভিটামিন সি -সমৃদ্ধ ফল খান

ভিটামিন সি সমৃদ্ধ মৌসুমি ফল খান। কমলালেবু, আঙুর, বেরিজ, মৌসাম্বিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

বেশি করে প্রোটিন খান

আপনি যদি নিরামিষাশী হোন, তাহলে বেশি করে জাল, লেবু, পনির, টফু খান। আর যদি আমিষপ্রেমী হন তাহলে ডিম মাছ খান। প্রোটিন ত্বককে টানটান করে রাখে।

আরও পড়ুন: Hair Care Regime:বিয়েতে শুধু কনে কেন, পাল্লা দিতে তৈরি এবার পুরুষরাও!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla