খেয়ে নয়, চিনি মেখে সুন্দর রাখুন ত্বক

এমনিতে স্বাস্থ্যের পক্ষে চিনি বিশেষ ভাল নয়। তবে রূপচর্চায় কাজে লাগে চিনি।

খেয়ে নয়, চিনি মেখে সুন্দর রাখুন ত্বক
এইসব স্ক্রাব ব্যবহার করলে ত্বকের ঔজ্জ্বলতা ফিরে আসবে সহজেই।
Follow Us:
| Updated on: Jan 25, 2021 | 8:42 PM

স্কিন এক্সফোলিয়েশন অর্থাৎ স্ক্রাব করে ত্বকের মরা কোষ তুলে ফেলার জন্য দৈনিক রূপচর্চায় রাখুন ‘সুগার স্ক্রাব’। এমনিতে স্বাস্থ্যের পক্ষে চিনি বিশেষ ভাল নয়। তবে রূপচর্চায় কাজে লাগে চিনি। মধু, লেবু, হলুদ এবং আরও অনেক কিছুর সঙ্গেই চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করা যায়। স্নানের আগে এইসব স্ক্রাব ব্যবহার করলে ত্বকের ঔজ্জ্বলতা ফিরে আসবে সহজেই।

লেমন অ্যান্ড সুগার স্ক্রাব- লেবু এমনিতেই স্কিনের ট্যান তুলতে সাহায্য করে। তার সঙ্গে চিনি মেশালে সেই মিশ্রণ স্কিন স্ক্রাব হিসেবে কাজ করে। অর্ধেক লেবুর রসের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে সেই মিশ্রণ ২০ থেকে ৩০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন। অল্প দিনেই ফিরে আসবে ত্বকের জেল্লা।

গ্রিন টি এবং চিনির স্ক্রাব- গ্রিন টি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। এর মধ্যে থাকে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। ত্বকের জন্য গ্রিন টি-র যেকোনও ফেসপ্যাক সবসময়েই খুব উপকারী। ব্রনর সমস্যা দূর করতে গ্রিন টি-র ফেসপ্যাক কাজে লাগে। এর সঙ্গে এক চামচ চিনি আর সামান্য অলিভ অয়েল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করা যেতে পারে। এই প্যাক মুখে মাখলে ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে। এই ফেসপ্যাক মুখের মধ্যে জলে থাকা সমস্ত ময়লা দূর করবে। ফলে ত্বক লাগবে ঝকঝকে এবং ফ্রেশ।

ওটমিল অ্যান্ড সুগার স্ক্রাব- তৈলাক্ত স্কিন কিংবা ব্রনর সমস্যা থাকলে ওটমিল এবং চিনি মেশানো ফেসপ্যাক ব্যাবহার করুন। ত্বকের অতিরিক্ত তেল এই ফেসপ্যাক শুষে নেয়। ওটমিলে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকায় অয়েলি স্কিন এবং ব্রনর সমস্যা দূর হয়। এক্ষেত্রে সামান্য মধু বা অলিভ অয়েলও মেশানো যায়। স্নানের আগে এই ফেসপ্যাক মুখে লাগিয়ে বেশ খানিকক্ষণ রাখুন। স্ক্রাব করার সময় আলতো হাতে ম্যাসাজ করুন। প্যাক শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন।

হলুদ-চিনি-মধু-অলিভ অয়েল: হলুদ গুঁড়োর সঙ্গে চিনি এবং মধু বা অলিভ অয়েল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই ফেসপ্যাক মুখে লাগিয়ে হাল্কা হাতে ম্যাসাজ করুন। এরপর হাল্কা গরম জলে মুখ ধুয়ে নিন।

এছাড়াও টমেটো, আমন্ড অয়েল, মধু এবং ইয়োগার্ট—- এই সবকিছুর সঙ্গেই চিনি মিশিয়ে ফেসপ্যাক তৈরি করা যায়। স্ক্রাব হিসেবে এই প্যাক ব্যবহার করলে রিফ্রেশ এবং ঝকঝকে থাকবে ত্বক।