Blackheads: নোজ় স্ট্রিপ বা পিল-অফ মাস্ক নয়, এই প্রাকৃতিক উপাদানেই দূর হবে সব ব্ল্যাকহেডস…

Home Remedies: সাধারণত, নোজ় স্ট্রিপ এবং চারকোল পিল-অফ মাস্ক ব্যবহার করেন এই ব্ল্যাকহেডস দূর করতে। কিন্তু এগুলো আদতে ত্বকের ক্ষতি করে।

Blackheads: নোজ় স্ট্রিপ বা পিল-অফ মাস্ক নয়, এই প্রাকৃতিক উপাদানেই দূর হবে সব ব্ল্যাকহেডস...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 06, 2022 | 3:07 PM

আয়নার সামনে একটু কাছ থেকে দেখলেই নজরে পড়ে নাকের ব্ল্যাকহেডস। কারও কারও এই ব্ল্যাকহেডস এতটাই বড় বড় হয়ে যায় যে খালি চোখে দূর থেকেও বোঝা যায়। খুব স্বাভাবিকভাবেই মুখের সৌন্দর্য নষ্ট করে দেয় এই ব্ল্যাকহেডস। মূলত ত্বকের রোমকূপে মেকআপ, ময়লা জমে তৈরি হয় ব্ল্যাকহেডস। এটাই বায়ুর সংস্পর্শে কালো হয়ে যায়। সাধারণত, নোজ় স্ট্রিপ ব্যবহার করেন এই ব্ল্যাকহেডস দূর করতে। অনেকে আবার চারকোল পিল-অফ মাস্কও ব্যবহার করেন ব্ল্যাকহেডসের সমস্যা দূর করতে। কিন্তু এগুলো আদতে ত্বকের ক্ষতি করে। এর বদলে মাত্র একটি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে আপনি ব্ল্যাকহেডসের সমস্যা দূর করতে পারবেন। আর সেটা হল টমেটো।

রূপচর্চায় টমেটোর ব্যবহার নতুন বিষয় নয়। বরং টমেটোর মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে যা ত্বকের জন্য উপকারী। এই সবজি ত্বক উজ্জ্বল করে তোলে এবং সান-ট্যান দূর করে। একই সঙ্গে আপনি এই টমেটোকে ব্যবহার করতে পারেন ব্ল্যাকহেডস দূর করার ক্ষেত্রেও।

টমেটোর মধ্যে অ্যাস্ট্রিনজেন্ট রয়েছে যা রোমছিদ্রের মধ্যে জমে থাকা ময়লা, সিবাম পরিষ্কার করতে সাহায্য করে। পাশাপাশি টমেটোর মধ্যে লাইকোপিন রয়েছে যা ওপেন পোরসের সমস্যা দূর করে। জানেন তো এই ওপেন পোরস থেকেই ব্ল্যাকহেডসের সমস্য বাড়ে?

ব্ল্যাকহেডস হওয়ার আরেকটি বড় কারণ হল মুখের মধ্যে জমে থাকা অতিরিক্ত তেল বা সিবাম উৎপাদন। এই ক্ষেত্রেও টমেটো আপনাকে সাহায্য করতে পারে। টমেটোর মধ্যে রয়েছে ভিটামিন সি, কে এবং এ, যা ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে সহজেই এড়ানো যায় ব্ল্যাকহেডসের সমস্যা।

ব্ল্যাকহেডস দূর করতে টমেটোকে কীভাবে ব্যবহার করবেন?

টমেটো সরাসরি ত্বকে লাগাতে পারেন। এক টুকরো টমেটো নিয়ে সারা মুখে ঘষে নিন। এবার ৩০-৪০ মিনিট রেখে দিন। তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। টমেটোর অ্যাসিডিক বৈশিষ্ট্যগুলি ময়লা ও তেলকে জমাট বাঁধতে দেবে না এবং আপনি সহজেই ব্ল্যাকহেডসের সমস্যাকে এড়াতে পারবেন।

এই খবরটিও পড়ুন

আপনি চাইলে টমেটোর ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন। টমেটোর পেস্ট বানিয়ে এতে এক চামচ টক দই যোগ করুন। সামান্য ওটস বা বেসন মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটা ব্ল্যাকহেডসের পাশাপাশি আপনার ত্বককে উজ্জ্বল করে তুলবে এবং ট্যান দূর করে দেবে। পাশাপাশি এটি ত্বককে হাইড্রেটেড রাখবে এবং ময়েশ্চারাইজ় করবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla