Papaya for Skin Care: সামনেই বিয়ের বাড়ি, পার্লার যাওয়ার সময় নেই? দুটো টুকরো পাকা পেঁপে মুখে ঘষে নিন

Homemade Face Packs: সামনে বিয়ের বাড়ি পড়লেই তখন মনে পড়ে ফেসিয়ালের কথা। কিন্তু বছরে এক-আধ বার ফেসিয়াল করলে চটজলদি ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন না।

Papaya for Skin Care: সামনেই বিয়ের বাড়ি, পার্লার যাওয়ার সময় নেই? দুটো টুকরো পাকা পেঁপে মুখে ঘষে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 8:00 AM

অফিস, বাড়ি, সংসার—সব কিছু সামলে নিজের যত্ন নেওয়ার সময় হয় না। অনেকে তো শরীরের খেয়াল রাখতেই ভুলে যান। খাওয়া-দাওয়াও বেশ খুব একটা নিয়ম মেনে করেন, তা নয়। সেখান থেকে ত্বকের যত্ন নেওয়ার কথা তো অনেকের মনেই থাকে না। মাসে একবার পার্লার যাওয়ারও সময় থাকে না অনেকের হাতে। সব মিলিয়ে চাপ বাড়ে ত্বকের উপর। ত্বক ধীরে ধীরে নিস্তেজ হতে থাকে। বার্ধক্যের লক্ষণগুলো জড়াল হতে শুরু করে। সামনে বিয়ের বাড়ি পড়লেই তখন মনে পড়ে ফেসিয়ালের কথা। কিন্তু ছ’ মাসে-ন’ মাসে ফেসিয়াল করলে চটজলদি ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন না। কিন্তু মুখে পাকা পেঁপে মাখলে উপকার পেতে পারেন।

পাকা পেঁপে ত্বকের জন্য দারুণ উপকারী। পেঁপের মধ্যে বেশ ভাল পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে। পাশাপাশি এই ফলের মধ্যে পাপাইন নামের এনজাইম রয়েছে। এই উপাদানগুলো ত্বকের উপর কালচে দাগ, ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি দূর করতে সাহায্য করে। পাকা পেঁপের তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে আপনি নিখুঁত ত্বক পেতে পারেন। শুধু আপনাকে ত্বকের ধরন অনুযায়ী সঠিক ফেসপ্যাক ব্যবহার করতে হবে।

শুষ্ক ত্বকের ফেসপ্যাক-

শুষ্ক ত্বকের জন্য পেঁপে ও মধুর ফেসপ্যাক ব্যবহার করুন। ৮-১০ কিউব পাকা পেঁপে নিয়ে ম্যাশ করে নিন। এতে ১ চামচ কাঁচা দুধ যোগ করুন এবং ১ চামচ মধু মিশিয়ে নিন। এবার এই মসৃণ পেস্টটা ত্বকের উপর লাগান। ১৫-২০ মিনিট ত্বকের উপর এই ফেসপ্যাক লাগিয়ে নিন। এটা শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে নেবেন।

তৈলাক্ত ত্বকের ফেসপ্যাক-

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে আপনি পেঁপে, কলা ও শসার তৈরি ফেসিয়াল মাস্ক ব্যবহার করতে পারেন। ১/৪ টুকরো পেঁপে, ১/৪ টুকরো শসা ও অর্ধেক কলা নিয়ে একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগান এবং ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই ফেসপ্যাক ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করবে এবং ত্বকের জেল্লা বাড়াবে।

কম্বিনেশন ত্বকের ফেসপ্যাক-

যে সব ত্বকের টি জোন তৈলাক্ত হয় তাকে কম্বিনেশন ত্বক বলে। এক্ষেত্রে আপনি ৮-১০ কিউব পাকা পেঁপে নিয়ে ম্যাশ করে নিন। এতে এক টুকরো টমেটোর পাল্প যোগ করুন। এবার এই ফেসপ্যাকটি ত্বকের লাগান। মিনিট পনেরো এই ফেসপ্যাক লাগিয়ে রাখার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।