Hair Sunscreen: মাথার চুলের জন্যও সানস্ক্রিনের ব্যবহার প্রয়োজনীয়, কী উপায়ে বেছে নেবেন সঠিক হেয়ার সানস্ক্রিন, জেনে নিন…

চুলের জন্য কিন্তু সানস্ক্রিন প্রোডাক্ট কেনার সময় ব্রড স্পেকট্রাম দেখে তবেই কেনা উচিত। একই সানস্ক্রিন যেন UVA এবং UVB, দুইয়ের থেকেই চুলকে রক্ষা করতে পারে। যাঁরা চুলে রং করিয়েছেন, তাঁদের আরও বেশি করে সানস্ক্রিনের প্রয়োজন হয়।

Hair Sunscreen: মাথার চুলের জন্যও সানস্ক্রিনের ব্যবহার প্রয়োজনীয়, কী উপায়ে বেছে নেবেন সঠিক হেয়ার সানস্ক্রিন, জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 7:16 AM

শীতকালে হাল্কা গরম রোদ খুব একটা খারাপ লাগে না। কিন্তু এই রোদেই আছে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি। যা আপনার ত্বকের ক্ষতি তো করেই, পাশাপাশি চুলেরও ক্ষতি করে। সেই কারণেই রোদ লেগে চুলের রং নষ্ট হয়ে যাওয়া বা অসময়ে চুল নির্জীব হয়ে পড়ার মতো সমস্যা তৈরি হয়। তাই চুলের জন্য সানস্ক্রিনের প্রয়োজন হয়। আমাদের চুলে সত্যিই সানস্ক্রিনের প্রয়োজন হয়। এই সানস্ক্রিন আপনার চুলকে ক্ষতিকারক সূর্যের রশ্মি থেকে বাঁচাতে আর আপনার চুলের প্রাকৃতিক রং বজায় রাখতে সাহায্য করবে। এর ব্যবহারে চুল সহজেই রুক্ষ হয়ে যাবে না।

ত্বকের সানস্ক্রিন বলতে আমরা সানব্লক ক্রিম, বডি স্ক্রাব ইত্যাদি বুঝি। কিন্তু চুলের সানস্ক্রিন মানে মূলত দুই ধরনের প্রোডাক্ট হয়। হেয়ার সিরাম ও হেয়ার স্প্রে। ত্বকের জন্য সানস্ক্রিন কেনার সময় এসপিএফের পাশাপাশি আমরা দেখে নিই PA+ চিহ্নও। কারণ, এই দুটি দেখেই আমরা বুঝি ওই নির্দিষ্ট সানস্ক্রিন চুলকে অতিবেগুনি রশ্মি থেকে অর্থাৎ ইউভি-এ এবং ইউভি-বি থেকে কতটা রক্ষা করতে পারবে।

Hair Sunscreen

তাই চুলের জন্য কিন্তু সানস্ক্রিন প্রোডাক্ট কেনার সময় ব্রড স্পেকট্রাম দেখে তবেই কেনা উচিত। একই সানস্ক্রিন যেন UVA এবং UVB, দুইয়ের থেকেই চুলকে রক্ষা করতে পারে। যাঁরা চুলে রং করিয়েছেন, তাঁদের আরও বেশি করে সানস্ক্রিনের প্রয়োজন হয়। কারণ, রোদে চুলের রং খারাপ হয়ে যেতে পারে। এমনকি নষ্টও হয়ে যেতে পারে। তাই তাঁদের চুলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন রয়েছে।

যে যে সানস্ক্রিন আপনি কিনতে পারেন

স্ট্রিক্স সানব্লক হেয়ার সিরাম:

এতে সবকটি সানব্লক স্পেকট্রাম আছে যা রোদের ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করে। চুলের স্বাভাবিক রং বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে চুল রুক্ষ, শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকেও বাঁচায়!

ওয়াও সাটিন সানশেড সানস্ক্রিন শ্যাম্পু:

এই শ্যাম্পু প্যারাবেন ও সালফেট ফ্রি। ফলে যে-কোনও ধরনের চুলের জন্যই মানানসই। এটি ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন, ফলে UVA ও UVB-এর হাত থেকেই চুলকে রক্ষা করে। নিয়মিত ব্যবহার চুল পড়া, অকালপক্কতা ও ডগা ফাটার হাত থেকেও রক্ষা করে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…