Dengue Diet: রাজ্যে হু-হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত, প্লেটলেটের সংখ্যা বাড়াতে কী খাবেন?

Foods for Dengue Patient: ২১ জুলাই শিলিগুড়িতে ন’বছরের শিশুর মৃত্যু হয়েছে শিলিগুড়িতে। সোমবার পর্যন্ত দক্ষিণ দিনাজপুর জেলায় মোট ১২১ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গি ধরা পড়লে প্রাথমিক অবস্থায় বাড়িতে রেখেই রোগীকে সুস্থ করে তোলা সম্ভব।

Dengue Diet: রাজ্যে হু-হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত, প্লেটলেটের সংখ্যা বাড়াতে কী খাবেন?
Follow Us:
| Updated on: Jul 24, 2024 | 11:44 AM

বর্ষার শুরু থেকেই খেলা দেখাচ্ছে ডেঙ্গি। ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি মৃতের সংখ্যাও বেড়ে চলেছে। ২১ জুলাই শিলিগুড়িতে ন’বছরের শিশুর মৃত্যু হয়েছে শিলিগুড়িতে। সোমবার পর্যন্ত দক্ষিণ দিনাজপুর জেলায় মোট ১২১ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গি ধরা পড়লে প্রাথমিক অবস্থায় বাড়িতে রেখেই রোগীকে সুস্থ করে তোলা সম্ভব। উপসর্গ দেখা দেওয়া মাত্র চিকিৎসা শুরু করা দরকার। প্রাথমিক পর্যায়ে ওষুধ ও ডায়েটের মাধ্যমে প্লেটলেটের সংখ্যা বৃদ্ধি করা যায় এবং সুস্থ হয়ে যায়। ডেঙ্গিতে আক্রান্ত হলে কী-কী খাবেন, রইল টিপস।

জলের বিকল্প নেই: ডেঙ্গি ধরা পড়লে প্রচুর পরিমাণে জল খান। এই সময় শরীরকে হাইড্রেট রাখা জরুরি। এতে শারীরিক ক্লান্তি ও দুর্বলতাও কাটিয়ে উঠতে পারবেন।

প্রোটিন সমৃদ্ধ খাবার: ডেঙ্গি হলে শরীর অত্যন্ত দুর্বল হয়ে পড়ে। এই সময় দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য পাতে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন। ডিম, মাছ, মাংস থেকে শুরু করে ডাল, বাদাম সবই খান। এতে প্লেটলেটের সংখ্যাও বাড়বে।

পাকা পেঁপে: অনেকেই হয়তো জানেন, পেঁপে পাতার রস ডেঙ্গির রোগীদের জন্য উপকারী। একইভাবে, পাকা পেঁপে স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। পাকা পেঁপের মধ্যে পাপাইন ও কাইমোপাপাইন যৌগ রয়েছে, যা ডেঙ্গির রোগীদের জন্য উপযোগী।

কিউই: পাকা পেঁপের পাশাপাশি কিউই ডেঙ্গির রোগীদের জন্য উপকারী। এই ফলও ডেঙ্গি থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করে। কিউইয়ের মধ্যে কপার, পটাশিয়াম, ভিটামিন ই ও ভিটামিন এ-এর মতো উপাদান রয়েছে। এই ফল রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে। পাশাপাশি দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। এছাড়া কিউইতে থাকা ভিটামিন সি দেহে ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

বেদানা: প্লেটলেটের সংখ্যা কমে গেলেই বিপদ। তাই এই সময় খাদ্যতালিকা নিয়ে সচেতন থাকা দরকার। রোজের পাতে বেদানা রাখুন। এটি দেহে আয়রনের ঘাটতি মেটাতে এবং শারীরিক দুর্বলতা দূর করতে সাহায্য করে।

ডাবের জল: ডেঙ্গিতে আক্রান্ত হলে রোজ ডাবের জল পান করুন। এতে থাকা খনিজ পদার্থ ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ডাবের জল শরীরকে হাইড্রেটেড রাখে এবং ডেঙ্গি থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করে।