André Leon Talley: ফ্যাশন দুনিয়ায় নক্ষত্রপতন! চলে গেলেন আন্তর্জাতিক ফ্যাশন আইকন ও সাংবাদিক আন্দ্রে লিওন ট্যালি

ভারতে ট্যালির নাম শোনেননি অধিকাংশ। কিন্তু ফ্যাশন ওয়ার্ল্ডের তাঁর মত শৌখিন ও চুলচেরা বিশ্বেষণ করার সাহসী মানসিকতার সাংবাদিক খুব কমই দেখা গিয়েছে।

André Leon Talley: ফ্যাশন দুনিয়ায় নক্ষত্রপতন! চলে গেলেন আন্তর্জাতিক ফ্যাশন আইকন ও সাংবাদিক আন্দ্রে লিওন ট্যালি
চলে গেলেন আন্তর্জাতিক ফ্যাশন আইকন ও সাংবাদিক আন্দ্রে লিওন ট্যালি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 9:07 AM

আন্তর্জাতিক ফ্যাশন ইন্ডাস্ট্রিতে নক্ষত্রপতন। ফ্যাশন সাংবাদিক হিসেবে সুপরিচিত আন্দ্রে লিওন ট্যালি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভোগ ফ্যাশন পত্রিকার ক্রিয়েটিভ ডিরেক্টর। শুধু তাই নয় এডিটর হিসেবে তাঁর কাঁধে ছিল বিশাল দায়িত্ব। সম্প্রতি নিউ ইয়র্কের হোয়াইট প্লেইন্সের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। ট্যালির মৃত্যুর কারণ নিয়ে এখনও কিছু প্রকাশ করা হয়নি।

ভারতে ট্যালির নাম শোনেননি অধিকাংশ। কিন্তু ফ্যাশন ওয়ার্ল্ডের তাঁর মত শৌখিন ও চুলচেরা বিশ্বেষণ করার সাহসী মানসিকতার সাংবাদিক খুব কমই দেখা গিয়েছে। ১৯৪৮ সালে ওয়াশিংটন ডিসিতে আন্দ্রের জন্ম। দিদার কাছে ফ্যাশন সম্বন্ধে তাঁর প্রথম হাতেখড়ি বলা যেতে পারে। তাঁর কাছেই শোনেন, ফ্যাস দুনিয়ায় বিলাসিতা বলতে কী বোঝায়। মাত্র ১০ বছর বয়সে প্রথম ভোগ ম্যাগাজিন দেখে আপ্লুত হয়ে যান। ২৮ বছর বয়সে WWD- তে কর্মজীবন শুরু করেন। নিয়ইয়র্কে থাকাকালীন অ্যান্ডি ওয়ারহল ও কার্ল লেজারফেল্ডের সঙ্গে একই সারিতে ফ্যাশন দুনিয়ায় পা দেন। ডিজাইনার ও মডেলদের মধ্যে সাদা চামড়ার আধিক্যের মাঝে কালো চামড়া প্রচিনিধি হিসেবে নিজের যোগ্যতা প্রমাণ করেছিলেন। র‍্যাম্পে বিপ্লব ঘটিয়ে বৈচিত্র আনতে সমর্থন করেছিলেন অ্যান্দ্রে।

১৯৮০ এবং ৯০ এর দশকে ভোগে ট্যালির কার্যকাল ম্যাগাজিনের ইমেজ গঠনে গুরুত্বপূর্ণ ছিল। ১৯৮৮ সালে প্রকাশনার সৃজনশীল পরিচালক হওয়ার আগে ট্যালি ১৯৮৩ থেকে 19৮৭ সাল পর্যন্ত ভোগে সংবাদ পরিচালক হিসাবে কাজ করেছিলেন। ২০২০ সালে প্রকাশিত The Chiffon Trenches-এ জীবন, কেরিয়ার এবং বন্ধুত্বের উপর ফ্যাশন, যৌন নির্যাতন এবং জাতিগত প্রভাব সম্পর্কে লিখেছিলেন।

ফ্যাশন দুনিয়ার পাশাপাশি ট্যালি আরও একটি অভিনব বিপ্লব ঘটিয়ে ফেলেছিলেন। ভোগের মত আন্তর্জাতিক মানের একটি ফ্যাশন পত্রিকায় প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে দায়িত্ববান একটি পদে যুক্ত ছিলেন। ২০১৩ সাল পর্যন্ত সম্পাদকের ভূমিকায় দায়িত্ব পালন করার পর রাশিয়ার স্টাইল ম্যাগাজিন Numero Russia-র মুখ্য সম্পাদক হিসেবে নয়া চাকরিতে যুক্ত হন।

শুধু তাই নয় তৃতীয় লিঙ্গের অধিকারের লড়াইয়ে তিনি ছিলেন অন্যতম প্রধান মুখ। ফ্যাশন জগতে তাঁর মত এমন ব্যক্তিত্বকে হারিয়ে শোকস্তব্ধ সকলেই। তাঁর মত্যুর পর সোশ্যাল মিডিয়ায় শোকজ্ঞাপন জানিয়েছেন সংবাদ ও ফ্যাশন দুনিয়ার মানুষরা।

আরও পড়ুন: Katrina Kaif: জমজমাট লহরি সেলিব্রেট! তিন হাজারি গোল্ড ও সিলভার জুতিতে তাক লাগালেন ক্যাটরিনা