Leather Shoes: বিশেষ কিছু উপায় মেনে চললে চামড়ার জুতোকে যে কোনও ঋতুতেই একইরকম নতুন রাখা সম্ভব…

শৌখিন মানুষরা চামড়ার তৈরি জিনিসপত্র বেশি ব্যবহার করেন। তাছাড়া দিন দিন চামড়ার ব্যবহার বাড়ছে। নিয়ম মেনে চামড়ার জিনিস ব্যবহার করলে দীর্ঘদিন ব্যবহার করা যায়। জেনে নিন যেসব নিয়ম মানলে চামড়ার জুতো দীর্ঘদিন ব্যবহার করা যাবে।

Leather Shoes: বিশেষ কিছু উপায় মেনে চললে চামড়ার জুতোকে যে কোনও ঋতুতেই একইরকম নতুন রাখা সম্ভব...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 7:03 AM

অনেকেই এমন আছেন, যাঁদের জুতো কেনার বেশ শখ রয়েছে। পোশাকের সঙ্গে মানানসই জুতো পরতে সবাই ভালবাসেন। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে অনেকেই নানা রকম জুতো কিনে ফেলেন। গরমে একরকম জুতো ভাল লাগে তো শীতে ভাল লাগে আরও এক রকম জুতো। কিন্তু বেশ কয়েক মাস পরার পরেই জুতোর জৌলুস চলে যেতে থাকে।

তাই সেই সময়েই জুতোকে সঠিকভাবে পরিষ্কার করা প্রয়োজন। বিভিন্ন জুতো পরিষ্কারের ধরন আলাদা। লেদার বুট আপনি যেভাবে পরিষ্কার করবেন সেভাবেই নিশ্চয়ই স্নিকার পরিষ্কার করবেন না। তাহলে কীভাবে বাড়িতে জুতো পরিষ্কার করবেন, আজ সেই নিয়ে বেশ কয়েকটা টিপস দেব আপনাকে।

আর্টিফিশিয়াল লেদার বা পলিয়েস্টার জুতো:

বেকিং সোডা কম বেশি আমাদের সবার বাড়িতেই মজুত থাকে। রান্নার কাজেও বেকিং সোডা ব্যবহার করা হয় আবার রূপচর্চার ক্ষেত্রেও ব্যবহার করা হয়। আর্টিফিশিয়াল লেদার বা পলিয়েস্টার জুতো আমরা কিনে থাকি। সামান্য সস্তাও হয়, দেখতেও ভাল লাগে। এই ধরনের জুতো আপনি অনায়াসেই বেকিং সোডা দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। একটা কাপড়ে টুকরো ভিজিয়ে নিন। তাতে পরিমাণ মতো বেকিং সোডা ছড়িয়ে নেবেন। সেই কাপড়টি দিয়ে জুতোর ময়লা দাগের উপর ঘষে নেবেন। ময়লা উঠে জুতো আবার নতুনের মতোই দেখতে হয়ে যাবে।

Lather Shoe

স্নিকার্স:

স্নিকার্স দীর্ঘদিন পরার পরেও কাচা হয় না অনেক সময়। কয়েক ধরনের স্নিকার্স কাচাও যায় না। তাই এই ধরনের জুতো পরিষ্কার করার জন্য় আপনি ব্যবহার করতে পারেন টুথপেস্ট। টুথপেস্ট নিন পরিমাণ মতো। তার সঙ্গে জল মিশিয়ে নিন। সেই মিশ্রণ জুতোর উপরে লাগিয়ে নেবেন। ১৫ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর পুরনো ব্রাশ নিয়ে ঘষতে থাকুন। ধীরে ধীরে ঘষে নেওয়ার পর দেখবেন ময়লা উঠে গিয়েছে। এরপর স্নিকার্স জল দিয়ে ধুয়ে নেবেন।

দামি চামড়ার জুতো:

দামি চামড়ার জুতো কিন্তু সব সময় জল দিয়ে পরিষ্কার করা যায় না। তাতে জুতোর মেটেরিয়াল খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এই ধরনের জুতো আপনি ভিনিগার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। একটা নরম কাপড় ভিনিগারে ভিজিয়ে নিন। তারপর কাপড়টি দিয়ে জুতোর উপর আলতো হাতে বুলিয়ে জুতো পরিষ্কার করে নেবন।

জুতোর গন্ধ:

সারাদিন এক জুতো পরে থাকলে কিংবা জুতো দীর্ঘদিন রোদে না দিলে অবশ্যই জুতোর মধ্যে গন্ধ হওয়ার সম্ভাবনা থেকে যায়। বিশেষ করে পা ঢাকা জুতোয় গন্ধ হওয়ার সম্ভাবনা থেকে যায় আরও বেশি। তাই জুতোর মধ্য়ে গন্ধ দূর করতে চাইলে অবশ্যই জুতো নিয়মিত রোদে দিতে হবে। আর না হলে আপনি ব্যবহার করা টি-ব্যাগও ব্যবহার করতে পারেন। মিন্ট ফ্লেভারের টি ব্যাগ নিন। সেটি সারা রাত জুতোর মধ্যে রেখে দেবেন। সপ্তাহে অন্তত একবার এই পদ্ধতি মেনে চলুন। জুতোয় গন্ধ হবে না।

আরও পড়ুন: International Men’s Day 2021: ‘লাল-গোলাপি রঙেও ভীষণ মানায় ছেলেদের’! পুরুষ দিবসে ছেলেদের জন্য বিশেষ ফ্যাশন টিপস ডিজাইনারের

আরও পড়ুন: Wedding Dresses 2021: ফ্যাশনেবল পোশাকেও চমক প্লাস-সাইজ কনের! নজর কাড়তে কেমন পোশাক বাছবেন, জানুন

আরও পড়ুন: Happy Pool Day: Anushka Sharma: ঝলমলে বিকেলে পুলের জলে গা ভাসিয়ে দিলেন অনুষ্কা, আলোচনার কেন্দ্রে তাঁর সুইম স্যুট…