How To Wear Saree: অষ্টমীর দিন কী ভাবে শাড়ি পরলে দেখতে লাগবে ভাল? রইল টিপস

Saree Draping Tips: কোন শাড়িতে আপনাকে ভাল মানায় তা বুঝে নেওয়াও কিন্তু খুব জরুরি। সাধারণত হ্যান্ডলুম সুতি বা সিল্ক-তসর সবাইকেই ভালো লাগে

How To Wear Saree: অষ্টমীর দিন কী ভাবে শাড়ি পরলে দেখতে লাগবে ভাল? রইল টিপস
শাড়ি পরার আগে যা কিছু জানবেন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 4:43 PM

অষ্টমীর একটা আলাদা আভিজাত্য রয়েছে বাঙালির মনে। চারদিনের পুজোর জন্য সারা বছরের অপেক্ষা থাকলেও বাঙালির এই অষ্টমীর আলাদা একটা ঐতিহ্য রয়েছে। অষ্টমীর অঞ্জলি, প্রথম শাড়ি, প্রথম একসঙ্গে অঞ্জলি দেওয়া, অষ্টমীর প্রেম…বলতে শুরু করলে তালিকা ফুরোবার নয়। অষ্টমীর দিন সব মেয়েই যত্ন করে শাড়ি পরেন। পুজোর অন্যান্য দিন না পরলেও এই দিনটা ছোট থেকে বড় সকলেই শাড়ি পরেন। অষ্টমীর জন্যই সবচেয়ে পছন্দের শাড়িটা আগে থেকে বেছে রাখা। ডিজাইন করে ব্লাউজ বানানো, অষ্টমীর লুক কেমন হবে, কেমন শাড়ি পরবেন তাই নিয়ে বিস্তর গবেষণা চলতেই থাকে। কেউ বাছেন সিল্ক, কেউ হ্যান্ডলুম, কেউ খাদি, কেউ তসর। এদিন শাড়িতে সব মেয়েকেই লাগে অপরূপা। তবে অষ্টমীর দিন কেমন শাড়ি পরবেন আর কী ভাবেই বা শাড়ি বাছাই করবেন? রইল কিছু জরুরি পরামর্শ।

কোন শাড়িতে আপনাকে ভাল মানায় তা বুঝে নেওয়াও কিন্তু খুব জরুরি। সাধারণত হ্যান্ডলুম সুতি বা সিল্ক-তসর সবাইকেই ভালো লাগে। জর্জেট বা শিফন যেহেতু শরীরের সঙ্গে লেপটে থাকে, তাই চেহারার খুঁতগুলিও নজরে পড়ে বেশি করে। শাড়ির সঙ্গে ম্যাচিং পেটিকোট পরাটা মাস্ট, না হলে দেখতে খারাপ লাগে। নানা ধরনের ব্লাউজ় বা টপ দিয়েও এক্সপেরিমেন্ট করা যায়। শাড়ি কিনে তার ফলস, পিকো করে নিতে ভুলবেন না। নইলে শাড়ি দেখতে মোটেই ভাল লাগে না। পরতেও সমস্যা হয়।

ব্লাউজ আগে থেকে বানিয়ে নিন। এই ব্লাউজ নিয়েই সমস্যা হয় সবচাইতে বেশি। যদিও দোকানে এখন রেডিমেড ব্লাউজ ভালই পাওয়া যায়। তবে সেই ব্লাউজ যেন আপনার ভাল ফিটিংস হয় এই বিষয়টির দিকে বিশেষ নজর দিন। হ্যান্ডলুম শাড়ি পরলে আংচল ছেড়ে পরতে পারেন। বা আঁচলটা কায়দা করে তুলে একটি সেপটিফিন দিয়ে আটকে নিতে পারেন। এর সঙ্গে বোটনেক, ডিপনেক ব্লাউজই কিন্তু দেখতে সবচেয়ে বেশি ভাল লাগে। এবার পুজোয় বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি। তাই সিল্কের শাড়ি পরলে আঁচল পিন করে নিতে ভুলবেন না।

পেটিকোট কেনার সময় খেয়াল রাখাুন, কোনও ভাবেই ঘের দেওয়া পেটিকোট কিনবেন না। পেটিকোট সব সময় ফিশশেপে কিনুন। এতে শাড়ি সবচেয়ে সুন্দর ভাবে বসে। আজকাল অনেক রকম টাইটস বা শেপওয়্যার পাওয়া যায়। তাই দিয়েও শাড়ি পরতে পারেন। এতে বডি শেপ খুব ভাল লাগে। কুঁচি করার আগে আপনার আঁচলের দৈর্ঘ্য ঠিক করে নিন। তারপর কুঁচি করা শুরু করুন। কুঁচি করার সময় খেয়াল রাখবেন তা যেন খুব ডানদিকে না হয়ে যায়। আবার বাঁদিক ঘেঁষাও না হয়। অতিরিক্ত কাপড় টেনে ফিট করে নিন। কুঁচিকে ফিক্স করার জন্য একটি সেফটিপিন ব্যবহার করতে পারেন। দেখতে ভালো লাগবে। নাভির নীচে শাড়ি পরলে দেখতে সবচেয়ে বেশি ভাল লাগে। তবে খুব উপরেও শাড়ি পরবেন না।