Peeling Boiled Egg: ডিমের খোসা ছাড়াতে গিয়ে সমস্যার মুখে পড়ছেন? এই সহজ পদ্ধতিগুলো আপনার সমস্যার সমাধান করতে পারে…

আপনি হয়তো ভুল কিছুই করছেন না। খালি, ডিমের খোসা ছাড়ানোর কয়েকটা বিশেষ পদ্ধতি আছে। সেগুলো মেনে চললেই খুব সহজেই আপনি ডিমের খোসা ছাড়াতে পারবেন।

Peeling Boiled Egg: ডিমের খোসা ছাড়াতে গিয়ে সমস্যার মুখে পড়ছেন? এই সহজ পদ্ধতিগুলো আপনার সমস্যার সমাধান করতে পারে...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 8:28 AM

ডিম খুবই স্বাস্থ্যকর। পুষ্টিগুণ আর স্বাস্থ্যকর উপকারে ভরপুর ডিম। আমরা অনেকেই ব্রেকফাস্টে সিদ্ধ ডিম খেয়ে থাকি। প্রতিদিনের খাবারে ডিমকে জায়গা করে দেওয়ার জন্য আমরা ডিমের বিভিন্ন ধরনের রেসিপিও ট্রাই করে থাকি। এই রেসিপিগুলির মধ্যে অনেক রেসিপি থাকে যেখানে ডিমকে সিদ্ধ করতে হয়। আর তার পরেই শুরু হয় সমস্যা। যেন এক রকমের যুদ্ধ!

অনেকেই ডিম সিদ্ধ করার পর খোসা ছাড়াতে গিয়ে হোঁচট খান। এমনিও অনেকেই কাছে ডিম কতক্ষণ সিদ্ধ করতে হবে সেটাও এখনও রহস্যের পর্যায়ে। যাই হোক, এমন অনেক সময় হয় যখন ডিম সিদ্ধ হয়ে গেলে খোসা ছাড়ানোর সময় ডিমের সাদা অংশ খসার সঙ্গে কিছুটা উঠে চলে আসে। আবার, বেশ কিছু সময় তো পুরো সাদা অংশটাই ছালের সঙ্গে উঠে চলে আসে। ফলস্বরূপ, ডিমটা নষ্টই হয়ে যায়।

না, না। আপনি হয়তো ভুল কিছুই করছেন না। খালি, ডিমের খোসা ছাড়ানোর কয়েকটা বিশেষ পদ্ধতি আছে। সেগুলো মেনে চললেই খুব সহজেই আপনি ডিমের খোসা ছাড়াতে পারবেন।

Egg Peeling Process

ঠাণ্ডা জলে রাখলে ডিমের খোসা সহজেই ছাড়ানো যায়

বেকিং সোডা:

বেকিং সোডা খুবই উপকারী। সাধারণত ডিম সিদ্ধ করার সময় উপরের খোসাটি ডিমের উপর লেগে যায়। সেই জন্য সিদ্ধ হওয়ার পরে খোসা ছাড়ানো কঠিন হয়ে পড়ে। বেকিং সোডা এক্ষেত্রে বেশ সাহায্য করে। ফুটন্ত জলে এক চিমটে সোডা যোগ করুন। যেখানে আপনি ডিম রেখেছেন সেই জায়গাতে দিতে পারলে ভাল। এটি ডিমের উপরের খোসাকে নরম করবে এবং খোসা ছাড়ানো সহজ হবে।

চপিং বোর্ডে রোল করুন:

সিদ্ধ ডিমের ছাল কোনওরকম ঝামেলা ছাড়া খুব দ্রুত ছাড়ানোর জন্য এই পদ্ধতিটি খুব বেশিই সাহায্য করতে পারে। ডিমটি চপিং বোর্ডে রাখুন এবং আস্তে আস্তে এটি আপনার হাত দিয়ে রোল করুন। এইভাবে, ডিমের উপরের খোসা আস্তে আস্তে নিজে থেকেই আলগা হয়ে খুলে যেতে থাকবে।

ঠান্ডা জল: 

ফুটন্ত জল থেকে সিদ্ধ ডিমটি বের করে নেওয়ার পর ডিমটি খুব গরম অবস্থায় থাকে। এক্ষেত্রে ডিমগুলো ঠাণ্ডা জলে ভর্তি একটি পাত্রে রাখুন। তারপর সেই পাত্রটিকে বায়ুশূন্য করে কিছু দিয়ে ঢেকে দিন। এবার কয়েক মিনিটের জন্য নাড়ুন। এতে খুব সহজেই ডিমের খোসা খুলে চলে আসে।

কলের জল: 

যদি আগের পদ্ধতিগুলো আপনার কঠিন বলে মনে হয়, তাহলে এই সহজ পদ্ধতি আপনি ব্যবহার করতে পারেন। ডিমগুলি নিয়ে আপনি কলের জলের নীচে বা বরফ জলে রাখুন। তারপর সেই ডিমগুলোর খোসা ছাড়ানো শুরু করুন। এতে খোসা ডিমের সাদা অংশে লেগে থাকে না আর খুব সহজেই খোসা ছাড়ানো সম্ভব হয়।

চামচের ব্যবহার করুন:  

ডিমের খোসা ছাড়ানোর সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল চামচের ব্যবহার। প্রথমে ডিম সিদ্ধ করুন। এবার ডিমের উপর থেকে সামান্য অংশের খোসা ছাড়ান। সেই অংশের মধ্যে দিয়ে চামচটি ঢুকিয়ে দিন এবং ডিমটি ঘোরাতে শুরু করুন। কয়েক মিনিটের মধ্যে ডিমের খোসা ডিমের সাদা অংশ থেকে আলগা হয়ে খুলে যাবে।

আরও পড়ুন: মাখন ছাড়াই বাড়িতেই তৈরি করুন বাটার চিকেন!

আরও পড়ুন: ডায়েট করা শুরু করবেন? তাহলে বাড়িতেই বানান ভিন্ন স্বাদের এই কফি!