Teachers Day Special: শিক্ষক দিবস উপলক্ষ্যে বাড়িতেই বানান মজাদার ক্র্যানবেরি চিজ কেক!

এই বিশেষ দিনে শিক্ষকদের সম্মান জানাতে তাঁদের জন্য বানিয়ে ফেলতে পারেন এই বিশেষ চিজ কেক। একে রবিবার, তার উপর শিক্ষক দিবস। শিক্ষক দিবস উপলক্ষ্যে এই মজাদার ও সুস্বাদু রেসিপিটি তৈরি করে তাক লাগিয়ে দিতে পারেন।

Teachers Day Special: শিক্ষক দিবস উপলক্ষ্যে বাড়িতেই বানান মজাদার ক্র্যানবেরি চিজ কেক!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 8:27 AM

করোনা আতঙ্কের জেড়ে গত দেড় বছর ধরে বন্ধ স্কুল-কলেজ। অনলাইনে ক্লাস করার পদ্ধতি এখন নিউ নর্ম্যাল জীবনের একটি অন্তর্গত হয়ে গিয়েছে। তাই বলে শিক্ষক দিবস কী জীবন থেকে হারিয়ে গিয়েছে? অতিমারির জেরে স্কুল-কলেজে শিক্ষক দিবস নিয়ে সেই উন্মাদনা নেই, তবুও শিক্ষকদের প্রতি এদিন শ্রদ্ধা নিবেদন করে ছাত্রছাত্রীরা। এই বিশেষ দিনে শিক্ষকদের সম্মান জানাতে তাঁদের জন্য বানিয়ে ফেলতে পারেন এই বিশেষ চিজ কেক। একে রবিবার, তার উপর শিক্ষক দিবস। শিক্ষক দিবস উপলক্ষ্যে এই মজাদার ও সুস্বাদু রেসিপিটি তৈরি করে তাক লাগিয়ে দিতে পারেন। তবে তার আগে জানতে হবে এই রেসিপির জন্য কী কী উপকরণ লাগে, কীভাবে করতে হয়, তা বিশদে জেনে নেওয়া যাক…

৬ জনের জন্য ক্যানবেরি চিজ কেক তৈরি করতে কী কী লাগবে…

ডাইজেস্টিভ বিস্কুট, ২০০ গ্রাম মাখন, এক চিমটে নুন, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২০০ গ্রাম ফ্রেশ ক্রিম, ১৫০ গ্রাম ক্রিম চিজ,৩ টি ডিম, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ১০০ গ্রাম ক্র্যানবেরি,২ কাপ চিনি,১ চা চামচ পাতিলেবুর রস, ২ চা চামচ পাতিলেবুর জেস্ট, ১ কাপ জল

কীভাবে করবেন

প্রথমে চিজ কেকের জন্য  ডাইজেস্টিভ বিস্কুটগুলি মিহি করে গুঁড়ো করে তাতে মাখন, নুন,চিনি, এলাচ গুঁড়ো মিশিয়ে একটি বিস্কুটের লেয়ার তৈরি করুন। একটি বেকিং প্যানে বিস্কুটের গুঁড়োর মিশ্রণটি চিজ কেকের লেয়ার হিসেবে তৈরি করুন।

এবার একটি বোলের মধ্যে চিজ ও ফ্রেস ক্রিম নিয়ে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এরপর ডিম ও চিনি একসঙ্গে মিশিয়ে তাতে ঢেলে দিন। ভাল করে ফেটিয়ে নেওয়ার পর তাতে ভ্যানিলা এসেন্স দিন। তাতে লেমন জেস্ট এ লেবুর রস দিয়ে আবার ভাল করে ফেটিয়ে নিন। ক্রিম চিজের ব্যাটারটি তৈরি হলে এবার বেকিং প্যানের মধ্যে বিস্কুটের লেয়ারের উপর ধীরে ধীরে ঢেলে দিন।

মাইক্রোআভেনে আগে থেকেই ৫ মিনিটের জন্য ১৭৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রি-হিট করে রাখুন। এবার বেকিং প্যানটি ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪৫ মিনিট ধরে বেক করুন।৩০ মিনিট হলে একবার খুলে দেখে নিন, ঠিক করে বেক হচ্ছে কিনা। বার বার আভেন খুলবেন না। সম্ভব হলে একটি জলের পাত্রের উপর বেকিং প্যানটি বসিয়ে নেবেন। কেক তৈরি হলে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করে নিন।

ক্র্যানবেরি সস বানানোর জন্য় একটি পাত্রের মধ্য়ে বেরিজ, চিনি ও এলাচ গুঁড়ো নিন। একসঙ্গে ফোটান। ভাল করে নাড়তে থাকুন। এলাচ গুঁড়ো ও চিনি একসঙ্গে মিশে গেলে বেক করা কেকের উপর সুন্দর করে পরিবেশন করুন। কেকটি স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজের মধ্যে ২ ঘণ্টা ঠান্ডা করতে দিন। ঠান্ডায় জমে গেলে বাইরে বের করে পাইয়ের মতো পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: পুজোর দিনে জমিয়ে রান্না করতে চান! মেনুতে রাখুন গলদা চিংড়ির পোলাও, রইল তার রেসিপি