Weight Loss: এতদিন গ্রিন টি খেয়েও কোনও কাজ দিল না? ওজন কমাতে এবার চুমুক দিন এই চায়ে

White Tea: হোয়াইট টি এর কথা শুনেছেন কি কখনও? গ্রিন টি-এর চেয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করে এই হোয়াইট টি।

Weight Loss: এতদিন গ্রিন টি খেয়েও কোনও কাজ দিল না? ওজন কমাতে এবার চুমুক দিন এই চায়ে
গ্রিন টি-এর চেয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করে এই হোয়াইট টি।
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

Apr 10, 2022 | 4:48 PM

এক কাপ চা দিয়ে দিনের শুরু করেন অনেকেই। আবার দিনের শেষভাগে চায়ে চুমুক দেন ক্লান্তি দূর করতে। গ্রীষ্ম বা শীত বা বর্ষা যাই হোক না কেন, নিজেকে সতেজ বোধ করতে এক কাপ চা পান করাই যথেষ্ট। সুস্থ থাকতে মানুষ আজকাল গ্রিন, ব্ল্যাক টি-এর মতো বিভিন্ন ধরনের চা খাওয়া শুরু করেছে। কিন্তু হোয়াইট টি (White Tea) এর কথা শুনেছেন কি কখনও? এটি হল সবচেয়ে কম প্রক্রিয়াজাত করা চা। এটি ক্যামেলিয়ো সিনেনসিস উদ্ভিদের পাতা এবং কুঁড়ি থেকে তৈরি করা হয়। এই হোয়াইট টি’কে প্রাকৃতিক চা (Natural) বললেও ভুল হবে না। তাছাড়া এই চা অন্যান্য ভেষজ চায়ের (Herbal Tea) থেকে বেশি উপকারী। আপনি যদি এখনও এই চা সম্পর্কে না জেনে থাকেন, তাহলে চলুন জানা যাক…

বর্তমানে ওজন কমানোর জন্য অনেকেই গ্রিন টি পান করেন। গ্রিন টি যে সত্যি ফল দেয় এই বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে গ্রিন টি-এর চেয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করে এই হোয়াইট টি। এই হোয়াইট টি আপনার মেটাবলিজম বাড়ানোর পাশাপাশি আপনার খিদেকেও নিয়ন্ত্রণ করে। আপনি যদি নিয়ম হোয়াইট টি পান করেন তাহলে ওজনও কমবে।

বিশেষজ্ঞদের মতে, ভেষজ চা পান করলে মানসিক চাপ কমে। আপনিও যদি নিজেকে দুশ্চিন্তা বা বিষণ্নতা থেকে দূরে রাখতে চান তবে হোয়াইট টি একটি স্বাস্থ্যকর বিকল্প। আজকাল তরুণদের মধ্যে বেশি হতাশা ও উদ্বেগের সমস্যা দেখা যায়। এই কারণে, অনেক সময় তারা ঘুমের ওষুধ এবং অনেক ধরণের সাপ্লিমেন্ট খাওয়াও শুরু করেন। এমন পরিস্থিতিতে উদ্বেগ ও বিষণ্ণতা নিয়ন্ত্রণে হোয়াইট টি পান করা একটি ভালো উপায়।

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির জন্য সাদা চা পান করা খুবই উপকারী বলে মনে করা হয়। টাইপ-১ ডায়াবেটিস হোক বা টাইপ-২ ডায়াবেটিস, দুটোকেই নিয়ন্ত্রণে সাহায্য করবে এই চা।

কোভিড পরিস্থিতিতে আমরা সবাই শিখেছি যে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা কতটা গুরুত্বপূর্ণ। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে আমাদের শরীর বিভিন্ন ধরনের ভাইরাস থেকে নিরাপদ থাকতে পারে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হোয়াইট টি খুবই কার্যকর।

যখন চায়ের প্রসঙ্গ আসে, অনেকেই ৫ কাপ বা ৭ কাপ চা পান করে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পুষ্টিবিদরা বলছেন যে ২-৩ কাপ হোয়াইট টি পান করাই আপনার জন্য যথেষ্ট। এটি তৈরি করতে এক কাপ গরম জলে এক চা চামচ সাদা চা পাতা রেখে পান করুন। আপনি এটি দিনে দুই থেকে তিনবার পান করতে পারেন। এই চা পান করার সেরা সময় হল সকালে খালি পেটে। তবে আপনি চাইলে রাতে ঘুমানোর আগেও এটি পান করতে পারেন।

আরও পড়ুন: সপ্তাহান্তে খাসির মাংসের কষা ছাড়া চলে না? নিজের কী ক্ষতি করছেন, জানেন?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla