Thanksgiving Day 2021: পরিবারের সকলকে তাক লাগাতে মার্কিন-কায়দায় রাঁধুন এই সুস্বাদু সস!

আমাদের দেশে যেসব ক্র্যানবেরি পাওয়া যায় তা উত্‍কৃষ্টমানের নয়। তবে এই বেরিগুলি আমেরিকা যুক্তরাষ্ট্রে দারুণ চাহিদা রয়েছে। উত্‍পাদনও হয় বেশি।

Thanksgiving Day 2021: পরিবারের সকলকে তাক লাগাতে মার্কিন-কায়দায় রাঁধুন এই সুস্বাদু সস!
মাত্র ৩৫ মিনিটের মধ্যেই এই অসাধারণ স্বাদের সস তৈরি করা যায়।

প্রতিবছর, নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার ‘থ্যাঙ্কস গিভিং ডে’ পালিত হয়। এই দিনটি যুক্তরাষ্ট্রে জাতীয় ছুটির দিন, আবার, কানাডায় এই দিনটি অক্টোবরের দ্বিতীয় সোমবার পালন করা হয়। ১৭৮৯ সালে, জর্জ ওয়াশিংটন ২৬ নভেম্বর প্রথম থ্যাঙ্কস গিভিং ডে ঘোষণা করেছিলেন। পরে অব্রাহাম লিঙ্কন নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবারে এই দিনটিকে স্থানান্তরিত করেন। এই দিনে, পরিবার, প্রতিবেশী, বন্ধুবান্ধব সবাই একত্রিত হয়ে জাতির সাফল্যের জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানান। খুব ভাল ভাল খাবার রান্না করা হয় এই দিন। খাবারের তালিকার মধ্যে প্রধান খাদ্য হল, টার্কি রোস্ট। এছাড়াও থাকে, ক্র্যানবেরি সসও। আর আজ সেই রেসিপিই তুলে ধরা হবে আপনাদের সামনে।

ক্র্যানবেরি সস

খুব সোজা ও চটপট তৈরি করা যায় এই সস। আমাদের দেশে যেসব ক্র্যানবেরি পাওয়া যায় তা উত্‍কৃষ্টমানের নয়। তবে এই বেরিগুলি আমেরিকা যুক্তরাষ্ট্রে দারুণ চাহিদা রয়েছে। উত্‍পাদনও হয় বেশি। মাত্র ৩৫ মিনিটের মধ্যেই এই অসাধারণ স্বাদের সস তৈরি করা যায়। কীভাবে করবেন, তা দেখে নিন…

প্রথমে একটি সসপ্যান গরম করতে দিন। কম আঁচে আধ কাপের মতন তাজা বা ফ্রজেন ক্র্যানবেরি তাতে দিন। এরপর তার সঙ্গে যোগ করুন ১ কাপ চিনি, ১ স্ট্রিপ লেবু বা কমলালেবুর জেস্ট ও ২ টেবিলস্পুন জল। কম আঁচে রেখে সব উপকরণ নেড়ে গরম করুন। চিনি যতক্ষণ না গলে যাচ্ছে, ততক্ষণ নাড়ুন। চিনি গলে গেলে ক্র্যানবেরিও নরম হতে থাকবে। ১০ মিনিট এইভাবে রান্না করুন। এবার সিম থেকে মিডিয়াম আঁচে রেখে ক্র্যানবেরি ও অন্যান্য উপকরণগুলি আরও ১২ মিনিট রান্না করুন। ক্র্যানবেরিগুলি ফেটে ও গলে গেলে আঁচ কমিয়ে দিন। মিষ্টির পরিমাণ জানতে অল্প একটু চেখে দেখে নিন। স্বাদ আনতে অল্প পিপার, নুন ও চিনি যোগ করতে পারেন। এবার ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সসটিকে ঠান্ডা করতে দিন। আপনি এই সস বেশ কয়েকদিন স্টোর করে রেখে দিতে পারেন। চিকেন রোস্ট, পাউরুটির সঙ্গে এই সস দারুণ চলে।

আরও পড়ুন: Immunity Booster: আবহাওয়ার খামখেয়ালিতে স্বাস্থ্য নিয়ে চিন্তিত! ইমিউনিটি বৃদ্ধি করতে এই ৫ পানীয়ই যথেষ্ট

Click on your DTH Provider to Add TV9 Bangla