Recipe: বিরিয়ানির মত, কিন্তু বিরিয়ানি নয়! কাশ্মীরি স্টাইলে রেঁধে ফেলুন মজাদার চিকেন তেহরি

Latest Recipe in Bengali: শীতকালে এই খাবারের বেশি চল থাকলেও গরমেও সমানভাবে প্রযোজ্য। যাঁরা চিকেন বা মটন বিরিয়ানি খেতে পছন্দ করেন না, তাঁরা অনেকেই ভেজি তেহরি খেয়ে থাকেন। নিরামিষ বিরিয়ানি যাকে বলা হয়।

Recipe: বিরিয়ানির মত, কিন্তু বিরিয়ানি নয়! কাশ্মীরি স্টাইলে রেঁধে ফেলুন মজাদার চিকেন তেহরি
চিকেন তেহরি কীভাবে বানাবেন, দেখুন এখানে...
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 1:23 PM

দেখতে অনেকটা পোলাওয়ের মতো হলেও পোলাওয়ের সঙ্গে স্বাদে-গন্ধে তফাৎ রয়েছে যথেষ্ট। অনেকটা বিরিয়ানির মত দেখতে, কিন্তু বিরিয়ানির স্বাদের ধারেকাছে যাবে না। তবুও এই রেসিপির স্বাদ একবার নিলে তা ভোলার নয়। কাশ্মীরের ঐতিহ্যবাহী খাবার তেহরি (Tehari Recipe) হল অন্যতম রেসিপি। কাশ্মীরের (Kashmir) ‘হলুদ ভাত’ বলা চলে। শুধু কাশ্মীরেই নয়, লখনউ, প্রয়াগরাজর মত জায়গায় এই সুস্বাদু ও লোভনীয় খাবার সুপ্রসিদ্ধ। শীতকালে এই খাবারের বেশি চল থাকলেও গরমেও সমানভাবে প্রযোজ্য। যাঁরা চিকেন বা মটন বিরিয়ানি খেতে পছন্দ করেন না, তাঁরা অনেকেই ভেজি তেহরি খেয়ে থাকেন। নিরামিষ বিরিয়ানি যাকে বলা হয়। তবে বাড়িতে যদি একটু অন্যস্বাদের রেসিপি খেতে ইচ্ছে হয়, তাহলে চটপট চিকেন তেহরি (Chicken Tehari) বানিয়ে ফেলতে পারেন। বিরিয়ানি তো অনেক খেয়েছেন, এবার কাশ্মীরি স্টাইলে, চিকেন তেহরি রেঁধে যে কোনও ঘরোয়া উত্‍সবের মেজাজ বদলে দিতে পারেন। কীভাবে তৈরি করবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন এখানে…

উপকরণ

৪০০ গ্রাম বোনলেস চিকেন, ২ কাপ গোবিন্দ ভোগ চাল, ২টি বড় পেঁয়াজ কুচি, ৩ চা চামচ আদা রসুন বাটা, পরিমাণ মত গোটা গরম মশলা, ফেটানো টক দই, স্বাদমত চেরা কাঁচালঙ্কা, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ জিরা, ১/২ চা চামচ হলুদ, ১/২ চা চামচ গরম মশলা, স্বাদমত কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, স্বাদ মত নুন ও চিনি, পরিমাণ মত সরষের তেল

পদ্ধতি

তিনজনের জন্য চিকেন তেহরি রান্না করতে হলে, প্রথমে চিকেনগুলি ভাল করে পরিস্কার করে নিন। এবার সেগুলি থেকে জল ঝরিয়ে আলাদা করে রেখে দিন। এরপর একটি কড়াইয়ে সরষের তেল দিয়ে পেঁয়াজগুলি ভেজে নিন। হালকা ভাজা হলে তাতে আদা-রসুনের পেস্ট দিয়ে ভাল করে কষিয়ে নিন। বেশি কষবেন না, তাতে অ্যারোমা নষ্ট হয়ে যায়। এবার তাতে স্বাদমত নুন, চিনি, সব গুঁড়ো মশলা দিয়ে কয়েক মিনিট রান্না করুন। বারবার নাড়তে থাকুন। তেল বেরিয়ে শুকনো হয়ে গেলে তাতে অল্প জল দিতে পারেন। মশলা ভাল করে কষে নিলে তাতে চিকেনের পিসগুলি দিয়ে দিন। চিকেনে যাতেসব মশলা ভাল করে প্রবেশ করে, তারজন্য ভাল করে কষতে হবে। চিকেন কষিয়ে জল বের হলে বেশ কিছুক্ষণ রান্না করুন। জল অল্প শুকিয়ে গেলে তাতে ফেচানো দই দিন। অল্প গরম জল দিয়ে কয়েক মিনিট রান্না করুন। চিকেন সেদ্ধ হয়েগেলে ঢাকনা দিয়ে রেখে দিন।

এবার অন্য আরেকটি পাত্রে সরষের তেল গরম করুন। তাতে অল্প পেঁয়াজ কুচি আর ২টি লঙ্কা কুচি ভেজে নিন। এবার তাতে ধুয়ে রাখা গোবিন্দভোগ চাল দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। অল্প পরিমাণে নুন দিয়ে ভাল করে ভেজে নিন। এখানে বলে রাখা ভাল, চাল যত বেশি ভাজা ভাজা হবে, তেহরি তত ভালো ঝরঝরে হবে। এবার তাতে ২ কাপের মত গরম জল দিয়ে ঢাকনা দিয়ে ফুটতে দিন। ১০ মিনিট রান্না করুন। চালগুলো অর্ধেক ফুটে গেলে গ্রেভি-সমেত চিকেনের রান্নাটি এর মধ্যে ঢেলে দিতে হবে সাবধানে। কিছুক্ষণ নেড়ে নেওয়ার পর স্বাদমত নুন ও চিনি দিয়ে রান্না করুন। ঢাকনাটি দিয়ে ১০-১৫ মিনিট রান্না করুন। মাঝে একনার নেড়ে নিতে হবে, কারণ কড়াইয়ে যাতে মাংস ও ভাত ধরে না যায়। এরপর রান্না প্রায় হয়ে গেলে চেরা লঙকা ছড়িয়ে দিন। আভেন বন্ধ করে ৫ মিনিট অপেক্ষা করুন। হলে গেলে ঢাকনা থুলে আলতো করে একবার ভাল করে মিশিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন । সঙ্গে রায়তা, স্যালাদের সঙ্গে পরিবেশন করতে পারেন।

আরও পড়ুন: Recipe: স্বাদে দ্বিগুণ, স্বাস্থ্যকরও বটে! শনিবার দুপুরের পাতে পড়ুক নিরামিষ পনির পাতুরি