Recipe: স্বাদে দ্বিগুণ, স্বাস্থ্যকরও বটে! শনিবার দুপুরের পাতে পড়ুক নিরামিষ পনির পাতুরি

Non veg Recipe: শনিবারে নিরামিষ খাবার খেলে শনিদেবর কৃপা লাভ করা যায়। শুধু তাই নয়, ভারতের প্রায় ৫০ শতাংশ মানুষ নিরামিষ খাবার খান।

Recipe: স্বাদে দ্বিগুণ, স্বাস্থ্যকরও বটে! শনিবার দুপুরের পাতে পড়ুক নিরামিষ পনির পাতুরি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 1:21 PM

ইলিশ পাতুরি, ভেটকি পাতুরি তো অনেকেই খেয়েছেন কিন্তু এবার শনিবারের মধ্যাহ্নভোজে সকলকে চমকে দিয়ে বানিয়ে ফেলুন নিরামিষ পনির পাতুরি (Paneer Paturi)। শনিবার অনেক বাড়িতেই নিরামিষ রান্না করা হয়।মনে করা হয়, সপ্তাহের বিশেষ কিছু দিনে নিরামিষ খেয়ে থাকি, যার যার আরাধ্য দেবতাকে তুষ্ট রাখার জন্য। মঙ্গল, বৃহস্পতি, শনি- এই তিনদিন নিরামিষ খাওয়ার চল রয়েছে। অনেকেই আছেন যাঁরা শনিবার নিরামিষ খেয়ে থাকেন। শনিবারে নিরামিষ খাবার খেলে শনিদেবর কৃপা লাভ করা যায়।

শুধু তাই নয়, ভারতের প্রায় ৫০ শতাংশ মানুষ নিরামিষ খাবার খান। শরীর সুস্থ রাখার জন্য নিরামিষ খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। আমরা বলছি না, বিশেষজ্ঞ ও দেশের প্রাচীন আয়ুর্বেদ বলছে। বিশেষজ্ঞদের মতে, এই ধরণের খাবার শরীরে বাড়তি মেদ জমতে দেয় না। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে শাক-সবজিতে ভরা নিরামিষ খাবার অনন্য ভূমিকা পালন করে।

বাঙালির ভুরিভোজে পাতুরি অতি জনপ্রিয় একটি পদ। নিরামিষ আর পাতুরিকে যদি একসঙ্গে মিশিয়ে দেওয়া যায় তাহলে স্বাদের দিক থেকে কোনও কমতি হবে না। বরং ডবল স্বাদের পদটি মুখে দিলেই মনে হবে এর নিরামিষ রান্নার থেকে সুস্বাদু আর কিছু হয় না। আজকে শনিবার একঘেঁয়েমি রান্নার বদলে বানিয়ে ফেলুন নিরামিষ পনির পাতুরি। কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা দেখে নিন এখানে…

উপকরণ: পনির, সরষে বাটা, নারকেল বাটা, কাজু বাদাম বাটা, সরষের তেল, একটা টমেটো পুড়িয়ে নিয়ে বেটে নেওয়া, চেরা কাঁচা লঙ্কা, নুন, চিনি স্বাদমতো, কয়েকটা কলাপাতা।

পদ্ধতি

একটি পাত্রের মধ্যে পনিরের টুকরোগুলো নিয়ে সমস্ত উপকরণ দিয়ে ভালো করে চটকে মেখে নিতে হবে। কলাপাতাগুলি আগে থেকে একটু গরম জলে ডুবিয়ে রাখলে ভাল হয়। একেকটি কলাপাতার টুকরো নিয়ে তার মধ্যে পনিরের মিশ্রনটিকে কলা পাতার উপরে রাখুন। এরপর অল্প সরষের তেল এবং একটা চেরা কাঁচালঙ্কা দিয়ে সাজিয়ে কলাপাতা মুড়ে একটা সুতো দিয়ে বেঁধে রাখতে হবে। এবার একটি ফ্রাইং প্যানে সামান্য পরিমাণ সরষের তেল ব্রাশ করে বেঁধে রাখা কলাপাতাগুলি দিয়ে দিতে হবে। ১০ মিনিটের মত প্যানের উপর ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে অন্য পিঠ দিয়ে দিতে হবে। আবারও ৮-১০ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। এইভাবে এপিঠ ওপিঠ করে ভেজে নিলেই তৈরি হবে নিরামিষ পনির পাতুরি।

আরও পড়ুন: Paneer Recipe: ডিনারে রুটি বা পরোটার সঙ্গে পাতে পড়ুক টক-ঝাল-মিষ্টি জিনজার পনির! রইল তার রেসিপি