Momo: মোমো খেতে ভালবাসেন? ‘স্বাস্থ্যকর’ মোমো বাড়িতেই বানিয়ে নিন

মোমো কোনও দিনই ভরতীয় খাবার ছিল না। মোমো হল তিব্বতের একটি খাবার যা ভারতে ব্যাপক ভাবে জনপ্রিয়তা লাভ করেছে।

Momo: মোমো খেতে ভালবাসেন? 'স্বাস্থ্যকর' মোমো বাড়িতেই বানিয়ে নিন
আটা দিয়ে তৈরি চিকেন মোমো
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 1:22 PM

বিকেল হলেই মনটা মোমো (Momo) করে ওঠে। পাহাড়ের বুকে দাঁড়িয়েও মনে হয় এই মুহূর্তে যদি গরম মোমো পাওয়া যেত, বিষয়টা পুরো জমে যেত। কলকাতা হোক বা মুম্বাই কিংবা ভোপাল বা হিমাচলের কোনও অফবিট ডেস্টিনেশন, ভারতের প্রত্যেক জায়গাতেই এই খাবারের (Street Food) বেশ চল রয়েছে। তবে মোমো কোনও দিনই ভরতীয় খাবার ছিল না। মোমো হল তিব্বতের (Tibetan Food) একটি খাবার যা ভারতে ব্যাপক ভাবে জনপ্রিয়তা লাভ করেছে।

মোমো মূলত ময়দা দিয়ে তৈরি করা হয়। সেদ্ধ করে খাওয়া হলেও এবং মশলা কম ব্যবহৃত হলেও এটি পুরোপুরি স্বাস্থ্যের জন্য ভাল নয়। আপনি যখন মোমো খেতে এতই ভালবাসেন, তাহলে স্বাস্থ্যকর মোমো বাড়িতেই বানিয়ে নিন। চিকেন দিয়েই তৈরি করা যাবে এই ‘স্বাস্থ্যকর’ মোমো। শুধু ময়দার বদলে ব্যবহার করুন আটা। এটি খেতেও হবে সুস্বাদু, তার সঙ্গে স্বাস্থ্য নিয়েও কোনও চিন্তা থাকবে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন আটার দিয়ে চিকেন মোমো।

চিকেন মোমো তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

২ কাপ আটা, ২ চামচ তেল, ১ কাপ চিকেনের কিমা, ১ কাপ পেঁয়াজ কুচি, ১চামচ আদা কুচি, ১/২ কাপ ধনে পাতা কুচি, ২ চামচ বাটার আর স্বাদ অনুযায়ী নুন।

চিকেন মোমো তৈরি করার পদ্ধতি-

একটি বাটিতে চিকেনের কিমা, পেঁয়াজ কুচি, আদা কুচি, ধনে পাতা কুচি ও মাখন নিন এবং একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। হাতে করে ভাল করে মিশ্রিত করবেন এবং এতে স্বাদ অনুযায়ী নুন যোগ করুন। এই মিশ্রণ ১০- ১৫ মিনিটের জন্য রেখে দিন। এবার আরেকটি বাটিতে ২ কাপ আটা নিন। তাতে এক চিমটে নুন দিন। এরপর পরিমাণ মতো তেল এবং জল যোগ করুন আর আটাটা মেখে ফেলুন। একটু শক্ত ডো তৈরি করবেন এবং এটা এক সাইডে রেখে দিন।

ডো থেকে ছোট ছোট লেচি কাটুন এবং ছোট্ট পুরির আকার দিন। এর মধ্যে চিকেনের পুর অল্প পরিমাণে ভরে দিন। এবার সেটাকে মোমোর আকার দিন। আপনি আপনার পছন্দ মতো ডিজাইন করতে পারেন। শুধু খেয়াল রাখবেন উভয় দিক যেন ভাল করে বন্ধ করা হয়েছে। এইভাবে মোমো তৈরি করে নিন। এবার স্টিমিং প্লেটে তেল ব্রাশ করুন এবং সেখানে মোমোগুলো রেখে দিন। এইভাবে স্টিমারে দিয়ে ২০-৩০ মিনিট সেদ্ধ করে নিন মোমোগুলো। এবার লাল লঙ্কার চাটনির সঙ্গে পরিবেশন করুন আটার তৈরি চিকেন মোমো।

আরও পড়ুন: ডিম সাম নাকি মোমো! বুঝবেন কীভাবে?

আরও পড়ুন: মোগ মোগ থেকে মোমো হয়ে ওঠার গল্প জেনে নিন!