Street Food: মোগ মোগ থেকে মোমো হয়ে ওঠার গল্প জেনে নিন!

Street Food: মোগ মোগ থেকে মোমো হয়ে ওঠার গল্প জেনে নিন!
প্রতীকী ছবি

মনে করা হয় যে, তিব্বতীদের আগমনের সঙ্গেই মোমোও ভারতে এসেছিল। প্রতিবেশী দেশ নেপালেও মোমো বেশ জনপ্রিয়। এখানেও একটি গল্পের প্রচলন রয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: megha

Sep 01, 2021 | 4:29 PM

বিকেল হলেই মনটা মোমো করে ওঠে। পাহাড়ের বুকে দাঁড়িয়েও মনে হয় এই মুহূর্তে যদি গরম মোমো পাওয়া যেত, বিষয়টা পুরো জমে যেত। কলকাতা হোক বা মুম্বাই কিংবা ভোপাল বা হিমাচলের কোনও অফবিট ডেস্টিনেশন, ভারতের প্রত্যেক জায়গাতেই এই খাবারের বেশ চল রয়েছে। তবে মোমো কোনও দিনই ভরতীয় খাবার ছিল না। মোমো হল তিব্বতের একটি খাবার যা ভারতে ব্যাপক ভাবে জনপ্রিয়তা লাভ করেছে।

তিব্বতে এই খাবারকে বলা হয় ‘মোগ মোগ’, সেখান থেকেই ভারতে ‘মোমো’ নামে পরিচিত এই খাবার। মোমো হল দক্ষিণ এশিয়ার এক প্রকার ডাম্পলিং। এই খাবারের সবজি বা মাংসের পুর দিয়ে তৈরি করা হয়। অনেক ভাবে এই খাবার প্রস্তুত করা হলেও, মূলত সেদ্ধ মোমোই বেশি জনপ্রিয়।

ভারতের এই খাবারের আগমন সম্পর্কে এখনও অবধি স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। তবে মনে করা হয় যে, তিব্বতীদের আগমনের সঙ্গেই মোমোও ভারতে এসেছিল। প্রতিবেশী দেশ নেপালেও মোমো বেশ জনপ্রিয়। এখানেও একটি গল্পের প্রচলন রয়েছে। কাঠমান্ডুর এক নিউয়ার ব্যবসায়ীয়ের হাত ধরে তিব্বত থেকে মোমোর রন্ধনপ্রণালী নেপালে প্রবেশ করে এবং সেখান থেকেই ভারত তথা পৃথিবীর অন্যান্য প্রান্তে ছড়িয়ে পড়ে।

প্রতীকী ছবি

আদতে, মোমো হচ্ছে হিমালয়ের তিব্বতিদের খাবার, যেখানে তারা মূলত ইয়াকের মাংস ব্যবহার করে এই খাবারটি প্রস্তুত করতে। কিন্তু যখন এই খাবার ভারতীয়দের মধ্যে জনপ্রিয় হতে শুরু হল, তখন নিরামিষভোজী ভারতীয়রা ভেজ মোমোর জন্ম দিল। মাংসের বদলে মোমোর ভিতরে সবজির পুর দেওয়া চল শুরু হল ভারতে। ভারতের অন্যান্য রাজ্যেও মাংস হিসাবে ইয়াক নয় মূলত মুরগির মাংসের ব্যবহার শুরু হল। বর্তমানে, বিভিন্ন সবজি থেকে শুরু করে, বিভিন্ন ধরনের মাংসও ব্যবহার করা হয় মোমো প্রস্তুত করতে।

ধীরে ধীরে ভারতের আসাম, সিকিম ও উত্তরবঙ্গের একটি ঐতিহ্যবাহী খাবারে পরিণত হল মোমো। গরম স্যুপ ও ঝাল লাল লঙ্কার চাটনি দিয়ে মোমো খাওয়ার প্রচলন শুরু হল ভারতে। অন্যদিকে এই মোমো এই স্বাস্থ্যকর খাবারের তালিকাতেও পড়ে। খিদে পেলে পেট ভরানোর কাজ করে মোমো। যেহেতু কোনও মশলা ছাড়াই মোমো প্রস্তুত করা হয় তাই স্বাস্থ্যের জন্যও এই খাবার ভাল। অন্যদিকে, সেদ্ধ করে তৈরি করা হয় এই খাবার, কোনও রকম তেলের ব্যবহার নেই।

এই মোমোরও এক বড় ভাই রয়েছে, সেটাও নেপাল, সিকিম, উত্তরবঙ্গ এবং লাদাখে খুব জনপ্রিয়। এই খাবারের নাম হল থাইপো। এই থাইপো হল এক প্রকার ফ্যাট মোমো। এর বাইরের অংশ মোমোর থেকে অনেক শক্ত এবং পুরু। এক প্লেট মোমোর সমান হল মাত্র দু পিস থাইপো। ভারতের প্রায় প্রত্যেক দক্ষিণ পূর্ব রাজ্যে এই খাবার গুলি খুব জনপ্রিয়। বাড়ি থেকে শুরু করে রেস্তোঁরা সব জায়গাতেই রয়েছে এই খাবার গুলির চল। আর এই খাবার গুলি সব সময় গরম স্যুপের সাথে পরিবেশন করা হয়।

আরও পড়ুন: জানেন কি কোন খাবারগুলি বেনারসের অলিতে গলিতে জনপ্রিয়?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA